কুইক লিঙ্ক : মুজিব বর্ষ | করোনা ভাইরাসের প্রাদুর্ভাব | প্রিয় স্টোর

শহীদ আফ্রিদি। ছবি: সংগৃহীত

ইমরান খান হতে যাচ্ছেন আফ্রিদি!

মুশাহিদ মিশু
Writer
প্রকাশিত: ৩০ জুন ২০১৯, ২২:০৩
আপডেট: ৩০ জুন ২০১৯, ২২:০৩

(প্রিয়.কম) জাতীয় দলের জার্সি তুলে রেখেছেন গেল বছর মে মাসে। কিন্তু মাঠের সঙ্গে এখন পর্যন্ত সম্পর্কের ইতি টানেননি শহীদ আফ্রিদি। আন্তর্জাতিক ক্রিকেটকে বিদায় জানালেও ঘরোয়া ক্রিকেটে নিয়মিত খেলে যাচ্ছেন পাকিস্তানের সাবেক এই অধিনায়ক। এরই মধ্যে লিখেছেন আত্মজীবনীমূলক বই।

এবার রাজনীতিতে নাম লেখানোর ইঙ্গিত দিয়েছেন আফ্রিদি। চলমান ইংল্যান্ড বিশ্বকাপ নিয়ে পাকিস্তানের একটি টেলিভিশন চ্যানেলের এক অনুষ্ঠানে এসে রাজনীতিতে জড়ানোর ইঙ্গিত দেন তিনি। তবে এ বিষয়ে নিশ্চিত করে কিছুই জানাননি তারকা এই অলরাউন্ডার।

ক্রিকেটের মাঠে লড়াকু নেতা ছিলেন ইমরান খান। অবসরের পর সাফল্যের সঙ্গে রাজনীতি করে যাচ্ছেন তিনি। কেবল তাই নয়, প্রধানমন্ত্রীর গুরুদায়িত্ব পালন করছেন পাকিস্তানের এই বিশ্বকাপজয়ী অধিনায়ক। বিশ্বকাপ নিয়ে আয়োজিত অনুষ্ঠানে এসে ইমরান খানের ভূয়সী প্রশংসা করেন আফ্রিদি।

ইমরান খানের মতো রাজনীতিতে নাম লেখাবেন কি না এমন প্রশ্নের জবাবে আফ্রিদি বলেন, ‘আমার আসলে তেমন কোনো পরিকল্পনা নেই। রাজনীতিতে নাম লেখাবো কিনা সেটা এখনো নিশ্চিত হতে পারছি না। আমার অনেক শুভাকাঙ্ক্ষী বলছে, রাজনীতিতে এসে জনগনের পাশে দাড়ানোর জন্য। এখন পর্যন্ত সেই সম্ভাবনা ৫০ শতাংশ।’

রাজনীতিতে যোগ দেওয়া নিয়ে এখনই কোনো আনুষ্ঠানিক বিবৃতি দিতে নারাজ আফ্রিদি। সাবেক এই পাকিস্তান অধিনায়ক বলেন, ‘আমার দৃষ্টিতে রাজনীতিবিদরা হচ্ছেন জনগনের সেবক। তাদের সেভাবেই জনগনকে সেবা করা উচিত। এটা মহৎ একটা কাজ।’

আফ্রিদির এমন বক্তব্যের জেরে বিশ্লেষকরা বলছেন, শিগগিরই হয়তো রাজনীতিতে নাম লেখাচ্ছেন তিনি। কারণ এর আগে একবার রাজনীতি নিয়ে আগ্রহ প্রকাশ করেছিলেন ৩৯ বছর বয়সী আফ্রিদি। সেবার বিবিসি উর্দুকে দেওয়া এক সাক্ষাৎকারে আফ্রিদি জানিয়েছিলেন, রাজনীতিতে জড়ানোর ইচ্ছা আছে তার।

আন্তর্জাতিক ক্রিকেটে আফ্রিদির পথচলা শুরু ১৯৯৬ সালের ২ অক্টোবর। কেনিয়ার বিপক্ষে ওয়ানডে দিয়ে মাত্র ১৭ বছর বয়সে আন্তর্জাতিক ক্রিকেটে অভিষেক হয়েছিল তার। এরপর খেলে গেছেন টানা দুই দশক। এই সময়ে ধুন্ধুমার ব্যাটিং ও গতিময় লেগস্পিনের জন্য দেশে বিদেশে ব্যাপক জনপ্রিয়তা অর্জন করেন পাকিস্তানের এই তারকা অলরাউন্ডার।

২২ বছরের আন্তর্জাতিক ক্যারিয়ারে ২৭ টেস্ট, ৩৯৮ ওয়ানডে ও ৯৯টি টি-টোয়েন্টি খেলেছেন আফ্রিদি। তার নামের পাশে রয়েছে ১১ হাজার ১৯৬ রান এবং ৫৪০ উইকেট। এখানেই শেষ নয়, তিন সংস্করণেই পাকিস্তানের অধিনায়ক ছিলেন তিনি।

প্রিয় খেলা/কামরুল