কুইক লিঙ্ক : মুজিব বর্ষ | করোনা ভাইরাসের প্রাদুর্ভাব | প্রিয় স্টোর

পাকিস্তান-আফগানিস্তান ম্যাচ চলাকালীন আকাশে বিমানে করে ভেসে উঠে স্লোগান। ছবি: সংগৃহীত

ম্যাচ চলাকালীন পাকিস্তানি সেনাবাহিনীর বিরুদ্ধে আকাশে উড়লো স্লোগান, দেখুন ভিডিওতে

সৌরভ মাহমুদ
সহ-সম্পাদক
প্রকাশিত: ৩০ জুন ২০১৯, ১০:২১
আপডেট: ৩০ জুন ২০১৯, ১০:২১

(প্রিয়.কম) পাকিস্তান-আফগানিস্তান ম্যাচে ২২ গজের লড়াই ছাপিয়ে গেছে মাঠের বাইরের কিছু ঘটনায়। একে তো মারামারি-হাতাহাতিতে ধুন্ধুমার লেগেই ছিল। এর মাঝেই হুট করে দেখা গেল, একটি বিশেষ রাজনৈতিক বার্তা নিয়ে লিডসের হেডিংলি স্টেডিয়ামের  আকাশে উড়ছে একটি বিমান।

বিশেষ এই বার্তাটি হলো - ‘জাস্টিস ফর বেলুচিস্তান’। একটু পর আরেকটি বার্তাবাহী বিমান উড়তে দেখা যায়। এবারের বার্তাটি ছিল- ‘হেল্প অ্যান্ড ডিসঅ্যাপিয়ারেন্সেস ইন পাকিস্তান’ অর্থাৎ ‘পাকিস্তানে গুম বন্ধে সাহায্য করো’।

খেলার সময় মাঠের বাইরে লড়াইয়ে জড়িয়ে পরে আফগানিস্তান ও পাকিস্তান দলের সমর্থকেরা। দুই দলের সমর্থকদের থামাতে নিয়োগ দেওয়া হয় বিশেষ পুলিশ। তবে এইসব ছাপিয়ে লিডসের আকাশে বিমানে করে ভেসে উঠা স্লোগান জন্ম দেয় নতুন আলোচনার।

খেলা চলাকালীন লিডসের হেডিংলি স্টেডিয়ামের ওপর দিয়ে উড়ে যাওয়া বিমানে কিছু ব্যানার দেখা যায়। প্রথম ব্যানারে লিখা ছিলো পাকিস্তানের বেলুচিস্তানের বিভিন্ন মানুষের গায়েব হয়ে যাওয়া বন্ধের অনুরোধের কথা। দ্বিতীয় বিমানে লিখা ছিলো জাস্টিস ফর বেলুচিস্তান।

উড়ছে বিমান, সঙ্গে ভাসমান সেই স্লোগান। ছবি: সংগৃহীত

উভয় স্লোগানই বেলুচিস্তানে নিয়মিত বিভিন্ন মানুষের গায়েব হয়ে যাওয়ার বিরুদ্ধে প্রতিবাদ। বেলুচিস্তানের জনগণের অভিযোগ সরাসরি পাকিস্তানি সেনাবাহিনীর বিপক্ষে। তাদের দাবি, পাকিস্তানি সেনাবাহিনী এইসব করছে ও বেলুচিস্তানের বিভিন্ন লোকদের নিয়ে মেরে ফেলছে।

ভিডিওতে দেখুন- আকাশে উড়ছে স্লোগান-

এইসব বন্ধ করতে বিশ্ব মিডিয়ার নজর পাওয়ার জন্য তাদের এই চেষ্টা। স্টেডিয়ামের বাইরেও বিভিন্ন জায়গায় বেলুচিস্তানে পাকিস্তানি সেনাবাহিনীর করা অত্যাচারের বিরুদ্ধে পোস্টার দেখা গিয়েছে। ধারণা করা হচ্ছে, বেলুচিস্তান ইস্যু পাকিস্তান ও আফগানিস্তান সমর্থকদের মাঝে আজকের মারামারির অন্যতম কারণ। তবে কারা বিমানে এই বার্তা ছড়িয়েছে তা জানা যায়নি।

বিষয়টি ভালোভাবে নেয়নি আইসিসি। আন্তর্জাতিক ক্রিকেটের সর্বোচ্চ নিয়ন্ত্রক সংস্থা আইসিসির একটি বিজ্ঞপ্তিতে এ প্রসঙ্গে বলা হয়, ‘বিশ্বকাপ চলাকালীন এ ধরনের রাজনৈতিক বক্তব্যের প্রচার আমরা একদমই বরদাশত করবো না। আমরা ওয়েস্ট ইয়র্কশায়ার পুলিশের সাথে এ বিষয়ে কাজ করে এই ঘটনা কিভাবে ঘটলো তা জানার চেষ্টা করবো। একই সাথে ভবিষ্যতে যেন এরকম ঘটনা না ঘটে তা নিশ্চিত করার চেষ্টা করবো।’

প্রিয় খেলা/রুহুল