কুইক লিঙ্ক : মুজিব বর্ষ | করোনা ভাইরাসের প্রাদুর্ভাব | প্রিয় স্টোর

ডাক ও টেলিযোগাযোগ মন্ত্রী মোস্তাফা জব্বার। ফাইল ছবি

‘সেপ্টেম্বরের পর ফেসবুক-ইউটিউবে যা খুশি তাই প্রচার করা যাবে না’

নিজস্ব প্রতিবেদক
প্রিয়.কম
প্রকাশিত: ২৯ জুন ২০১৯, ১৭:০৮
আপডেট: ২৯ জুন ২০১৯, ১৭:০৮

(প্রিয়.কম) সেপ্টেম্বরের পর থেকে ফেসবুক, ইউটিউবে সরাসরি হস্তক্ষেপ করার সক্ষমতা অর্জন করবে সরকার। ফলে এই প্ল্যাটফর্মগুলোতে যেকেউ যা খুশি তাই প্রচার করতে পারবে না বলে জানিয়েছেন ডাক ও টেলিযোগাযোগ মন্ত্রী মোস্তাফা জব্বার।

২৯ জুন, শনিবার দুপুরে বাংলাদেশ শিল্পকলা একাডেমিতে বাংলাদেশ আওয়ামী লীগের প্রচার ও প্রকাশনা কমিটির উদ্যোগে আয়োজিত ‘তারুণ্যের ভাবনায় আওয়ামী লীগ’ শীর্ষক অনুষ্ঠানে মন্ত্রী এ কথা জানান।

মোস্তাফা জব্বার জানান, যেকোনো ওয়েবসাইটকে নিয়ন্ত্রণের সক্ষমতা অর্জন করেছে সরকার। এখন সামাজিক যোগাযোগের  মাধ্যমগুলো নিয়ন্ত্রণে সক্ষমতা পেতে যাচ্ছে সরকার।

তিনি বলেন, ‘সোশ্যাল মিডিয়াতে যখন স্ট্যাটাস দেওয়া হয়, অথবা ভিডিওগুলো প্রচার করা হয়, সেগুলোর ক্ষেত্রে তাৎক্ষণিক ব্যবস্থা নেওয়া সম্ভব হয় না। এর প্রধান কারণ হচ্ছে, ফেসবুক কিংবা ইউটিউব মার্কিন প্রতিষ্ঠান। তারা আমেরিকান কমিউনিটি স্ট্যান্ডার্ড অনুসরণ করে পরিচালনা করে থাকে, তাই আমরা হস্তক্ষেপ করতে পারি না।’

তিনি আরও বলেন, ‘সুখবর হলো, আমরা আশা করছি সেপ্টেম্বর মাসের পর আমরা এ ক্ষেত্রেও সরাসরি হস্তক্ষেপ করার ক্ষমতা অর্জন করবো। অর্থাৎ কেউ ইচ্ছা করলেই ফেসবুক-ইউটিউবে যা খুশি তাই প্রচার করতে পারবে না। বিশেষ করে আমাদের আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনী যেই সক্ষমতা অর্জন করেছে, এটা গর্ব করার বিষয়।’

এর আগে মোস্তাফা জব্বার ২০ হাজারেরও বেশি পর্ন সাইট ও বেটিং সাইট বন্ধের কথা উল্লেখ করেন।

এ সময় উপস্থিত ছিলেন তথ্যমন্ত্রী ড. হাছান মাহমুদ, পররাষ্ট্র প্রতিমন্ত্রী শাহরিয়ার আলম, আওয়ামী লীগের উপপ্রচার সম্পাদক আমিনুল ইসলাম আমিন, শিক্ষা উপমন্ত্রী মহিবুল হাসান চৌধুরী নওফেল প্রমুখ।

প্রিয় প্রযুক্তি/কামরুল