কুইক লিঙ্ক : মুজিব বর্ষ | করোনা ভাইরাসের প্রাদুর্ভাব | প্রিয় স্টোর

২ জুলাই বার্মিংহামের এজবাস্টনে ভারতের বিপক্ষে মাঠে নামবে বাংলাদেশ। ছবি: সংগৃহীত

বাংলাদেশের বিপক্ষে ইচ্ছে করে হারবে ভারত!

মুশাহিদ মিশু
Writer
প্রকাশিত: ২৭ জুন ২০১৯, ১৬:৪৭
আপডেট: ২৭ জুন ২০১৯, ১৬:৪৭

(প্রিয়.কম) সেমিফাইনালের দৌড়ে টিকে থাকতে কঠিন সমীকরণের সামনে দাঁড়িয়ে রয়েছে বাংলাদেশ। লিগ পর্বে আর মাত্র দুটি ম্যাচ বাকি মাশরাফি বিন মুর্তজার দলের। শেষ চারের টিকেট নিশ্চিত করতে জিততে হবে দুটিতেই। একই সমীকরণের সামনে পাকিস্তান। সেমিফাইনালের স্বপ্ন বাঁচিয়ে রাখতে পাকিস্তানের সামনেও লিগ পর্বের শেষ দুটি ম্যাচে জয় ছাড়া কোনো বিকল্প নেই।

আগামী ২ জুলাই বার্মিংহামের এজবাস্টনে ভারতের বিপক্ষে মাঠে নামবে বাংলাদেশ দল। শেষ চারের লড়াইয়ে টিকে থাকতে বাঁচা-মরার এই ম্যাচে জিততেই হবে মাশরাফি-সাকিব-তামিমদের। বিশ্বকাপে এখন পর্যন্ত অপরাজিত থাকা ভারতের বিপক্ষে জয় পাওয়া হবে বাংলাদেশের জন্য কঠিন চ্যালেঞ্জ। কিন্তু পাকিস্তানের সাবেক ব্যাটসম্যান বাসিত আলীর দাবি, বাংলাদেশের কাছে হয়তো ইচ্ছা করেই হেরে যাবে বিরাট কোহলির দল।

বিশ্বকাপে নিজেদের ষষ্ঠ ম্যাচে আজ ভারতের প্রতিপক্ষ উইন্ডিজ। ম্যানচেস্টারে চলমান এই ম্যাচে ক্যারিবীয়দের বিপক্ষে জিতলে সেমিফাইনালের টিকেট অনেকটাই নিশ্চিত হয়ে যাবে পাঁচ ম্যাচের মধ্যে চারটিতেই জয় পাওয়া ভারতের। নিজেরা শেষ চার নিশ্চিত করেই চিরপ্রতিদ্বন্দ্বী পাকিস্তানের পেছনে লাগবেন কোহলি-রোহিতরা, এমন আশঙ্কাই ঘুরছে বাসিত আলীর মাথায়।

পাকিস্তান যেন সেমিফাইনালে যেতে না পারে, সেজন্য বাংলাদেশ ও শ্রীলঙ্কার বিপক্ষে ইচ্ছা করেই হেরে যাবে ভারত। এমন ইঙ্গিতও দিয়েছেন পাকিস্তানের সাবেক এই তারকা ব্যাটসম্যান। সরাসরি কিছু না বললেও হাবেভাবে এমনটাই বোঝাতে চেয়েছেন তিনি।

পাকিস্তানের একটি টেলিভিশন চ্যানেলের এক অনুষ্ঠানে বাসিত আলী বলেন, ‘ভারত এখন পর্যন্ত মাত্র পাঁচটা ম্যাচ খেলেছে। তারা কখনোই চাইবে না আমরা যেন সেমিফাইনাল খেলি। ওদের বাকি ম্যাচগুলো বাংলাদেশ আর শ্রীলঙ্কার বিপক্ষে। যেমন করে আফগানিস্তানের বিপক্ষে ভারত খেলেছে, সবাই দেখেছে। এরপর স্পষ্ট করে বলার কিছু নেই।’

এ সময় অনুষ্ঠানের উপস্থাপক বাসিত আলীকে জিজ্ঞেস করেন, ‘তবে কি আপনি বলতে চাচ্ছেন, শেষ দুটি ম্যাচ ইচ্ছা করে বাংলাদেশ ও শ্রীলঙ্কাকে ছেড়ে দেবে ভারত?’ উপস্থাপকের এমন প্রশ্নের জবাবে সরাসরি কোনো মন্তব্য করেননি নব্বইয়ের দশকে পাকিস্তানের হয়ে খেলা এই ব্যাটসম্যান। তবে ইনিয়ে-বিনিয়ে বুঝিয়ে দিয়েছেন, ভারত হয়তো ইচ্ছা করেই ঢিলেমি দিয়ে খেলবে।

পাকিস্তানের জার্সিতে ৫০ ওয়ানডে খেলা বাসিত আলী বলেন, ‘মানুষ তো বলবে না যে, ভারত ইচ্ছা করে হেরে গেছে। কারণ তারা তো সত্য স্বীকার করতে ভয় পায়। আপনি দেখবেন ওরা (ভারত) এমনভাবে ম্যাচ খেলবে আমরা কেউই বুঝতে পারবো না যে কী হচ্ছে।’

প্রিয় খেলা/রুহুল