কুইক লিঙ্ক : মুজিব বর্ষ | করোনা ভাইরাসের প্রাদুর্ভাব | প্রিয় স্টোর

সাকিব আল হাসান। ফাইল ছবি

ভারতকে বিশ্বকাপ জিতিয়েছেন যুবরাজ, বাংলাদেশকে জেতাবেন সাকিব?

মুশাহিদ মিশু
Writer
প্রকাশিত: ২৬ জুন ২০১৯, ২০:৫১
আপডেট: ২৬ জুন ২০১৯, ২০:৫১

(প্রিয়.কম) ইংল্যান্ড বিশ্বকাপের শুরু থেকে দুর্দান্ত ফর্মে রয়েছেন সাকিব আল হাসান। এবারের বিশ্বকাপে বাংলাদেশ দল যে কয়টি ম্যাচ জিতেছে, তার সবগুলোতে ব্যাটে-বলে সমানতালে পারফর্ম করেছেন বিশ্বসেরা এই অলরাউন্ডার। সব কটতিতেই জিতেছেন ম্যাচসেরার পুরস্কার। কেবল তাই নয়। ইংল্যান্ড, নিউজিল্যান্ড ও অস্ট্রেলিয়ার বিপক্ষে হেরে যাওয়া ম্যাচগুলোতেও হেসেছে সাকিবের ব্যাট-বল।

এখন পর্যন্ত ছয় ম্যাচে তিনটি হাফ সেঞ্চুরি ও দুটি সেঞ্চুরিতে সাকিবের সংগ্রহ ৪৭৬ রান। টুর্নামেন্টের এবারের আসরে এখন পর্যন্ত এটা তৃতীয় সর্বোচ্চ ব্যক্তিগত সংগ্রহ। ব্যাট হাতে রানের ফোয়ারা ছুটানোর পাশাপাশি বোলার হিসেবে কার্যকরী ভূমিকা পালন করছেন এই বিশ্বসেরা অলরাউন্ডার। ছয় ম্যাচে ৫.৫৭ ইকোনমিতে বাঁহাতি এই স্পিনার নিয়েছেন ১০ উইকেট।

এমন নজরকাড়া পারফরম্যান্সের কারণে প্রশংসার জোয়ারে ভাসছেন সাকিব। অনলাইন, অফলাইন সর্বত্রই চলছে সাকিব-বন্দনা। ভক্ত-সমর্থক থেকে শুরু করে এই তালিকায় রয়েছেন অনেক সাবেক ও বর্তমান ক্রিকেটার। কেউ কেউ সাকিবকে সর্বকালের সর্বশ্রেষ্ঠ অলরাউন্ডার হিসেবেও স্বীকৃতি দিয়েছেন। ভারতের সাবেক পেসার জহির খান তো সাকিবকে ‘যুবরাজ সিং’ মনে করছেন।

২০১১ বিশ্বকাপে ব্যাটে বলে দুর্দান্ত পারফর্ম করেছিলেন যুবরাজ। সেবার ভারতের জয়ের পেছনে সবচেয়ে বড় অবদান ছিল দেশটির সাবেক এই অলরাউন্ডারের। এজন্য ২০১১ সালে ভারতের বিশ্বকাপ জয়ের নায়ক বলা হয় তাকে। জহির খান মনে করেন, যুবরাজের দিকে হাঁটছেন বাংলাদেশের সাকিব। ২০১১ বিশ্বকাপের যুবরাজের মতো খেলছেন তিনি।

বাংলাদেশ, ভারত ও শ্রীলঙ্কায় অনুষ্ঠিত হয়েছে ২০১১ বিশ্বকাপ। সেবার ব্যাটিংয়ের পাশাপাশি বল হাতেও সেরা পারফরম্যান্স উপহার দেন যুবরাজ। ৯ ম্যাচে একটি সেঞ্চুরি ও চার হাফ সেঞ্চুরিতে ৩৬২ রান সংগ্রহ করেন বাঁহাতি এই ব্যাটসম্যান। আর বল হাতে নেন ১৫ উইকেট। ব্যাটে-বলে দুর্দান্ত পারফরম্যান্সের সুবাদে জেতেন টুর্নামেন্ট সেরার পুরস্কার।

এবারের বিশ্বকাপে সাকিবের মাঝে যুবরাজকে দেখছেন জহির খান। সাবেক এই ভারতীয় পেসারের ভাষ্য, ‘যুবরাজ সিংয়ের মতো টুর্নামেন্ট পার করছে সাকিব। ২০১১ বিশ্বকাপে যুবরাজ প্রত্যেকটি ম্যাচেই ব্যাটে-বলে অবদান রেখেছে। বাংলাদেশের হয়ে সাকিব ঠিক এ কাজটাই করছে।’

সাকিবের প্রশংসা করে জহির খান আরও বলেন, ‘এটা তার জন্য দারুণ এক টুর্নামেন্ট। দিন দিন সে আরও ভালো পারফর্ম করছে। তার সবচেয়ে কম রান বোধ হয় ৪১। ব্যাট হাতে বেশ ধারাবাহিক আবার বল হাতে ১০ ওভারের কোটা পূরণ করছে। বোলিংয়ে একটা দিন খারাপ যেতেই পারে। কিন্তু প্রত্যেকটি ম্যাচের ফলে সে প্রভাব রাখছে।’

প্রিয় খেলা/রুহুল