কুইক লিঙ্ক : মুজিব বর্ষ | করোনা ভাইরাসের প্রাদুর্ভাব | প্রিয় স্টোর

ভারত-পাকিস্তান ম্যাচের একটি দৃশ্য। ছবি: সংগৃহীত

ভারতের কাছে হারের হতাশায় ‘আত্মহত্যা’ করতে চেয়েছিলেন পাকিস্তান কোচ

সৌরভ মাহমুদ
সহ-সম্পাদক
প্রকাশিত: ২৫ জুন ২০১৯, ১২:২৬
আপডেট: ২৫ জুন ২০১৯, ১২:২৬

(প্রিয়.কম) চলমান বিশ্বকাপে এখন পর্যন্ত ছয়টি ম্যাচ খেলেছে পাকিস্তান। জয় পেয়েছে মাত্র দুটি ম্যাচে। স্বাগতিক ও আসরের অন্যতম ফেবারিট ইংল্যান্ডকে হারিয়ে চমকের জন্ম দিলেও বাকি পাঁচ ম্যাচের তিনটিতেই হেরেছে পাকিস্তান। বাকি জয়টি এসেছে দক্ষিণ আফ্রিকার বিপক্ষে। এ ছাড়া একটি ম্যাচ ভেসে গেছে বৃষ্টিতে। পাঁচ পয়েন্ট নিয়ে টেবিলে দলটির অবস্থান এখন সাতে। দলের এমন মলিন পারফরম্যান্সে হতাশ দেশটির ক্রিকেট সমর্থকরা।

এমনকি ক্রিকেটাররাও। তবে দক্ষিণ আফ্রিকাকে হারানোর পর কিছুটা মনোবল ফিরে পেয়েছে পাকিস্তান। যদিও গত ১৬ জুন ওল্ড ট্র্যাফোর্ডে ভারতের কাছে ৮৯ রানে হারের পর গোটা পাকিস্তান দলের জীবন দুর্বিষহ হয়ে উঠেছিল। দলের দক্ষিণ আফ্রিকান কোচ মিকি আর্থার জানালেন, আত্মহত্যার ভাবনাও নাকি তার মনের মধ্যে ঢুকে গিয়েছিল! 

রোববার দক্ষিণ আফ্রিকাকে ৪৯ রানে হারিয়ে দলের পক্ষে সংবাদ সম্মেলনে কথা বলেন আর্থার। আগের সপ্তাহের প্রসঙ্গ টেনে তিনি বলেন, ‘গত রবিবারে তো আমি আত্মহত্যা করতে চেয়েছিলাম। তবে জানতাম, একটা পারফরম্যান্সই কেবল দরকার। সবাইকে বলছিলামও, একটা ভালো ম্যাচ দরকার। ছেলেগুলো তখন অবিশ্বাস্য রকমের কষ্টের মধ্য দিয়ে যাচ্ছিল; মিডিয়া, সাধারণ মানুষ, সামাজিক যোগাযোগমাধ্যমের আঘাতে জর্জরিত হয়ে ঠিক মতো ঘুমাতেও পারেনি। কিন্তু একটা সপ্তাহের মধ্যে কী দারুণ বদলই না ঘটে গেল।’

২০০৭ সালে ওয়েস্ট ইন্ডিজ বিশ্বকাপের মধ্যে তৎকালীন কোচ বব উলমারের রহস্যমৃত্যু নিয়ে আলোড়িত হয়েছিল বিশ্ব ক্রিকেট। প্রবল অস্বস্তি তৈরি হয়েছিল পাকিস্তান ক্রিকেটের অন্দরমহলেও।

ঘটনাচক্রে উলমারের মতো মিকি আর্থারও দক্ষিণ আফ্রিকার মানুষ। ফলে তার এমন বিতর্কিত মন্তব্যে ফের প্রশ্ন উঠতে শুরু করেছে, মিকি আর্থারও কী এখন প্রয়াত পূর্বসূরির মতো প্রবল চাপের মধ্যেই রয়েছেন?

প্রিয় খেলা/আশরাফ