কুইক লিঙ্ক : মুজিব বর্ষ | করোনা ভাইরাসের প্রাদুর্ভাব | প্রিয় স্টোর

অস্ট্রেলিয়ার বিপক্ষে মাঠে নামার আগে বাংলাদেশ দলের টিম মিটিং। ছবি: সংগৃহীত

সেই লিটন দাসকেই চিনতে পারল না আইসিসি!

মুশাহিদ মিশু
Writer
প্রকাশিত: ২১ জুন ২০১৯, ১৬:৪৮
আপডেট: ২১ জুন ২০১৯, ১৬:৪৮

(প্রিয়.কম) প্রথমবারের মতো বিশ্বকাপ দলে ডাক পেয়েছিলেন সাত ক্রিকেটার। এদের মধ্যে বাংলাদেশের প্রথম ম্যাচ দিয়েই বিশ্বকাপে অভিষেক হয় পাঁচ ক্রিকেটারের। দক্ষিণ আফ্রিকার বিপক্ষে নিজেদের প্রথম ম্যাচেই মাশরাফি, সাকিব, তামিমদের সঙ্গে মাঠে নামেন মোহাম্মদ মিঠুন, মোসাদ্দেক হোসেন সৈকত, মোহাম্মদ সাইফউদ্দিন, মেহেদী হাসান মিরাজ, মুস্তাফিজুর রহমান। অভিষেকের অপেক্ষায় ছিলেন লিটন দাস ও আবু জায়েদ রাহী।

পঞ্চম ম্যাচে সুযোগ পান লিটনের। গেল ১৭ জুন বিশ্বকাপে নিজেদের পঞ্চম ম্যাচে উইন্ডিজের মুখোমুখি হয় বাংলাদেশ দল। এদিন মিঠুনের পরিবর্তে একাদশে জায়গা পান লিটন। সুযোগ পেয়েই করেন বাজিমাত। বিশ্বকাপে নিজের অভিষেক ম্যাচেই খেলেন ৯৪ রানের দুর্দান্ত এক ইনিংস। এই ইনিংসটি খেলার পথেই চতুর্থ উইকেটে সাকিব আল হাসানের সঙ্গে গড়েছেন ১৮৯ রানের অবিচ্ছিন্ন জুটি।

সাকিব-লিটনের এই জুটিতে ভর করে উইন্ডিজের দেওয়া ৩২২ রানের লক্ষ্য তাড়া করেও ৫১ বল হাতে রেখেই ৭ উইকেটের বড় ব্যবধানে জয় তুলে নেয় বাংলাদেশ। ওয়ানডে ইতিহাসে এটা বাংলাদেশের সর্বোচ্চ রান তাড়া করে জয়ের রেকর্ড। এমন ঐতিহাসিক জয়ের পর থেকে সাকিব-লিটনের বন্দনায় মেতে আছে বিশ্ব ক্রিকেট। কিন্তু সেই লিটন দাসকে চিনতে পারলো না ইন্টারন্যাশনাল ক্রিকেট কাউন্সিল (আইসিসি)!

আইসিসির মুছে ফেলা টুইট।

বৃহস্পতিবার বিশ্বকাপে নিজেদের ষষ্ঠ ম্যাচে বিশ্ব চ্যাম্পিয়ন অস্ট্রেলিয়ার বিপক্ষে মাঠে নামে বাংলাদেশ। এদিন ম্যাচটি শুরু হওয়ার কিছুক্ষণ পর সামাজিক যোগাযোগমাধ্যম টুইটারে একটি ছবি পোস্ট করে আইসিসি। ছবিতে দেখা যায়, অস্ট্রেলিয়ার বিপক্ষে মাঠে নামার আগে সতীর্থদের নিয়ে গোল হয়ে ফিল্ডিংয়ের পরিকল্পনা করছেন অধিনায়ক মাশরাফি বিন মুর্তজা।

এ সময় একে অপরের পিঠে হাত দিয়ে অধিনায়কের পরামর্শ শুনছিলেন ক্রিকেটাররা। ওই সার্কেলের একটু বাইরেই দাঁড়িয়ে ছিলেন মোহাম্মদ মিঠুন। কিন্তু আইসিসি শুরুতে টুইটে লিখেছিল, সার্কেলের বাইরে দাঁড়িয়ে থাকা ক্রিকেটারই হচ্ছেন লিটন! ছবিটির ক্যাপশনে আইসিসি লিখে, লিটন দাস বলছেন, বন্ধুরা আমাকে সার্কেলের ভেতরে ঢুকতে দেবে?

অথচ ছবিটির দিকে একটু খেয়াল করলেই দেখা যায়, সার্কেলের ভেতরেই ছিলেন লিটন দাস। মাশরাফির ঠিক উল্টোপাশেই নিচের দিকে তাকিয়ে ছিলেন তিনি। কিছুক্ষণ পরই অবশ্য নিজেদের ভুলটা বুঝতে পারে আইসিসি। ভুল বুঝতে পেরে ছবিটি সরিয়ে ফেলে তারা। এর কিছুক্ষণ পর আবারও ছবিটি পোস্ট করে তারা। সেখানে ক্যাপশন পরিবর্তন করে লিটনের জায়গায় মিঠুনের নাম জুড়ে দেওয়া হয়।

প্রিয় খেলা/কামরুল