আইপিএলের সর্বশেষ আসরে মুম্বাই ইন্ডিয়ান্সের জার্সিতে খেলেছেন রসিক সালাম। ছবি: সংগৃহীত

বয়স চুরির অপরাধে ভারতীয় ক্রিকেটার নিষিদ্ধ

মুশাহিদ
সহ-সম্পাদক
প্রকাশিত: ২০ জুন ২০১৯, ২১:৪০
আপডেট: ২০ জুন ২০১৯, ২১:৪০

(প্রিয়.কম) জন্ম সনদ থেকে শুরু শিক্ষা প্রতিষ্ঠান—বয়স লুকানো নতুন কোনো ঘটনা নয়। ক্রীড়াঙ্গনেও এমন ঘটনা নতুন কিছু নয়। উপমহাদেশের ক্রীড়াঙ্গনে বয়স লুকোনো যেন ক্রীড়াবিদদের জন্য নিত্যনৈমিত্তিক ঘটনায় পরিণত হয়েছে। কিন্তু এমন ঘটনায় লজ্জার মুখে পড়তে হয় ক্রীড়াবিদ থেকে শুরু করে সংশ্লিষ্ট দেশকে।

বয়স লুকানোর মতো এমন অপ্রীতিকর ও অনাকাঙ্ক্ষিত ঘটনা এড়াতে কঠোর পদক্ষেপ হাতে নিয়েছিল বোর্ড অব কন্ট্রোল ফর ক্রিকেট ইন ইন্ডিয়া (বিসিসিআই)। বয়স জালিয়াতি করে ধরা পড়লে অভিযুক্ত ক্রিকেটারকে সব ধরনের ক্রিকেট থেকে দুই বছরের জন্য নিষিদ্ধ করার সিদ্ধান্তও নিয়েছিল ভারতীয় ক্রিকেট বোর্ড। তাতেও কাজ হয়নি!

সম্প্রতি বয়স চুরি করে ধরা খেয়েছেন ভারতীয় ক্রিকেটার রসিক সালাম। বয়স চুরির দায়ে ইতোমধ্যেই উদীয়মান পেসারকে নিষিদ্ধ করেছে ভারতীয় ক্রিকেট বোর্ড। বিসিসিআই আয়োজিত সব টুর্নামেন্ট এই নিষেধাজ্ঞা কার্যকর হবে।

কিছুদিন আগে রসিক সালামকে নিয়ে একটি প্রতিবেদন প্রকাশ করেছিল ভারতের বেসরকারি সংবাদ সংস্থা ইন্দো-এশিয়ান নিউজ সার্ভিস (আইএএনএস)। ওই প্রতিবেদনে জানা যায়, দশম শ্রেণির পরীক্ষার সময় রসিক সালামের জন্ম তারিখ এবং ক্রিকেট বোর্ডে জমা দেওয়া জন্মতারিখের মধ্যে কোনো মিল পাওয়া যায়নি।

এরপর সঙ্গে সঙ্গে বিষয়টি খতিয়ে দেখে বিসিসিআই। তদন্তে বয়স চুরির প্রমাণ পাওয়ায় রসিককে দুই বছরের জন্য নিষিদ্ধ করা হয়। বোর্ডের পক্ষ থেকে দেওয়া অনুষ্ঠানিক বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, ‘জাল সার্টিফিকেট দেওয়ার জন্য রসিক সালামকে দুই বছরের জন্য সব ধরনের ক্রিকেটে নিষিদ্ধ করেছে বিসিসিআই।’

ইন্ডিয়ান প্রিমিয়ার লিগের (আইপিএল) সর্বশেষ আসরে মুম্বাই ইন্ডিয়ান্সের জার্সিতে খেলেছেন রসিক সালাম। আইপিএলে দুর্দান্ত পারফরম্যান্সের সুবাদে যুবরাজ সিং-জহির খানের মতো সাবেক ক্রিকেটারদের প্রংশসা কুড়িয়েছেন উদীয়মান এই পেসার। কেবল তাই নয়। ইংল্যান্ডে অনুষ্ঠিতব্য অনুর্ধ্ব-১৯ ত্রিদেশীয় সিরিজেও তাকে দলে রাখা হয়েছিল। কিন্তু বয়স চুরি করে নিষিদ্ধ হওয়ায় ডানহাতি এই পেসারকে দল থেকে বাদ দেওয়া হয়েছে।

প্রিয় খেলা/কামরুল