প্রতীকী ছবি

ক্রিকেট প্রেমীদের নজরকারা ওয়েবসাইটটির স্ট্রিমিংয়ের নেপথ্যে টিকন

নিজস্ব প্রতিবেদক
প্রিয়.কম
প্রকাশিত: ২০ জুন ২০১৯, ১৮:৪২
আপডেট: ২০ জুন ২০১৯, ১৮:৪২

(প্রিয়.কম) ঘরের বাইরে ইন্টারনেট ব্যবহার করে সরাসরি বিশ্বকাপ খেলা দেখার মাধ্যম হিসেবে দেশের ক্রিকেটপ্রেমিদের নজর কেড়েছে র‍্যাবিটহোল নামের ওয়েবসাইটটি।

দর্শকদের প্রায় বাফারিং ছাড়াই খেলা দেখার এই সুযোগ করে দিতে র‍্যাবিটহোলবিডিকে নেপথ্যে সহায়তা দিচ্ছে দেশেরই সফটওয়্যার প্রতিষ্ঠান টিকন সিস্টেম লিমিটেড। শুধু বাংলাদেশেই নয়, কোরিয়া-জাপানের স্ট্রিমিং/আইপি টিভি সার্ভিস প্রোভাইডারদের সেবা দিয়ে থাকে টিকনের ব্লেজবিট স্ট্রিমিং ইঞ্জিন।

সফটওয়্যার প্রতিষ্ঠানটির এক কর্মকর্তা জানান, ২০১৯ ক্রিকেট বিশ্বকাপ শুরু হওয়ার পর থেকে পাঁচ লাখের বেশি ক্রিকেটপ্রেমী প্ল্যাটফর্মটিতে নিবন্ধন করেছেন। এ ছাড়া এই প্ল্যাটফর্মটিতে এখন পর্যন্ত এক সঙ্গে সাড়ে তিন লাখের বেশি ক্রিকেটপ্রেমী খেলা দেখেছেন।

এ বিষয়ে টিকনের সহ-প্রতিষ্ঠাতা ও প্রধান নির্বাহী কর্মকর্তা (সিইও) এমএন ইসলাম প্রিয়.কমকে বলেন, ‘স্ট্রিমিং সলিউশন নিয়ে কোরিয়া-জাপানের সাথে দীর্ঘদিন কাজ করার পর দেশে র‍্যাবিটহোলের সঙ্গে কাজ করছে টিকন। গ্লোবাল টেকনোলজির সঙ্গে আইসিসির মেগা ইভেন্টে আমাদের ইনভলব বাড়তি স্পিডও দিচ্ছে। এ ছাড়া এই সুযোগে লোকাল মার্কেটে মানুষের সঙ্গে টিকনের স্ট্রিমিং সেবা পরিচয় করে দেওয়ার ভালো ক্ষেত্র তৈরি হয়েছে। আমরা যেমন বাইরে ভালো সাড়া পেয়েছি, দেশেও তেমনি ব্যাপক সাড়া পাচ্ছি।’

২০০৭ সালে কোরিয়ার সউলে কার্যক্রম শুরু করে টিকন। বাংলাদেশে প্রতিষ্ঠানটির কার্যক্রম শুরু হয় ২০১২ সালে। ২০১৫ সালে প্রতিষ্ঠানটি বাংলাদেশ অ্যাসোসিয়েশন অব সফটওয়্যার অ্যান্ড ইনফরমেশন সার্ভিসেসের (বেসিস) সদস্যপদ পায়।

বাংলাদেশে আইসিসির অফিসিয়াল ডিজিটাল ব্রডকাস্টিং পার্টনার র‌্যাবিটহোল। ফলে বাংলাদেশের যে কোনো দর্শক শুধুমাত্র লগ-ইন করেই দেখতে পারবেন এবারের খেলা।

প্রিয় প্রযুক্তি/কামরুল

আরো পড়ুন