কুইক লিঙ্ক : মুজিব বর্ষ | করোনা ভাইরাসের প্রাদুর্ভাব | প্রিয় স্টোর

শাবিপ্রবির চার শিক্ষার্থী। ছবি: সংগৃহীত

নাসায় যাচ্ছেন শাবিপ্রবির ৪ শিক্ষার্থী

ফজলে রাব্বী সৌরভ
সহ-সম্পাদক
প্রকাশিত: ১৯ জুন ২০১৯, ১৬:৫৭
আপডেট: ১৯ জুন ২০১৯, ১৬:৫৭

(প্রিয়.কম) মার্কিন মহাকাশ গবেষণা সংস্থা ‘নাসা’য় ভ্রমণের আমন্ত্রণ পেয়েছেন শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের (শাবিপ্রবি) দল টিম অলিক।

নাসা আয়োজিত ‘নাসা স্পেস অ্যাপস চ্যালেঞ্জ-২০১৮’-এর ‘বেস্ট ইউজ অব ডাটা’ বিভাগে বিশ্ব চ্যাম্পিয়ন হয়ে নাসায় আমন্ত্রণ পান তারা।

টিম অলিকের সদস্যরা হলেন বিশ্ববিদ্যালয়ের পদার্থবিজ্ঞান বিভাগের ২০১৩-১৪ শিক্ষাবর্ষের শিক্ষার্থী এস এম রাফি আদনান, ভূগোল ও পরিবেশ বিদ্যা বিভাগের ২০১৩-১৪ শিক্ষাবর্ষের শিক্ষার্থী কাজী মাইনুল ইসলাম ও আবু সাবিক মেহেদী ও একই বিভাগের ২০১৫-১৬ শিক্ষাবর্ষের শিক্ষার্থী সাব্বির হাসান।

১৮ জুন, মঙ্গলবার টিম অলিকের মেন্টর ও বিশ্ববিদ্যালয়ের কম্পিউটার সায়েন্স অ্যান্ড ইঞ্জিনিয়ারিং (সিএসই) বিভাগের সহকারী অধ্যাপক বিশ্বপ্রিয় চক্রবর্তী বলেন, গত ২৯ মে ও ১২ জুন নাসা কর্তৃপক্ষ দুটি পৃথক মেইলের মাধ্যমে শাবিপ্রবির টিম অলিককে আমন্ত্রণ জানিয়েছে। অলিকের চার সদস্যকে আগামী ২০ জুলাইয়ের মধ্যে নাসায় উপস্থিত থাকতে বলা হয়েছে। তারা ২১, ২২ ও ২৩ জুলাই নাসার বিভিন্ন কর্মসূচিতে অংশ নেবেন।

এ বিষয়ে অলিকের টিম লিডার আবু সাবিক মাহদী বলেন, তারা নাসার তথ্য ব্যবহার করে ‘লুনার ভিআর’ তৈরি করে বেস্ট ডেটা ইউটিলাইজেশন বিভাগে বিশ্বে প্রথম স্থান অধিকার করেন। 

তিনি বলেন, ভার্চুয়াল রিয়েলিটি অ্যাপ্লিকেশনের মাধ্যমে চাঁদের পরিবেশ ও তাপমাত্রা কেমন থাকে, চাঁদের রং পরিবর্তন হওয়া, চাঁদে যা আছে, যেসব এর আগে কেউ কখনো দেখেনি, চাঁদ থেকে সূর্যের ছবি কেমন হয় ইত্যাদি বিষয়ে এ প্রজেক্ট ছিল। যা বেস্ট ডেটা ইউটিলাইজেশন বিভাগে প্রথম হয়েছে।

অলিকের আরেক সদস্য সাব্বির হাসান বলেন, নাসায় অবস্থানকালীন সময়ে আগামী ২১ জুলাই রকেট ফ্যালকন-৯-এর সিআরএস-১৮ মিশনের মহাকাশে উৎক্ষেপণ সরাসরি দেখতে পারবেন তারা। এরপর ২২ ও ২৩ জুলাই অন্যান্য অনুষ্ঠানে যোগদান করবে তাদের দল।

গত বছরের শেষের দিকে নাসা আয়োজিত নাসা স্পেস অ্যাপস চ্যালেঞ্জ-২০১৮-এ ‘বেস্ট ইউজ অব ডেটা’ ক্যাটাগরিতে শাবিপ্রবির টিম অলিক বিশ্বের ২ হাজার ৭২৯টি দলকে পেছনে ফেলে শীর্ষ চারে স্থান করে নেয়।

প্রিয় সংবাদ/রিমন