কুইক লিঙ্ক : মুজিব বর্ষ | করোনা ভাইরাসের প্রাদুর্ভাব | প্রিয় স্টোর

সর্বশেষ এই বিজ্ঞাপনটি সাড়া ফেলেছে দর্শকদের মাঝে। ছবি: সংগৃহীত

ভারত-পাকিস্তান ম্যাচকে ঘিরে উন্মাদনা ছড়ানো বিজ্ঞাপনগুলো দেখুন ভিডিওতে

সৌরভ মাহমুদ
সহ-সম্পাদক
প্রকাশিত: ১৬ জুন ২০১৯, ১০:৫২
আপডেট: ১৬ জুন ২০১৯, ১০:৫২

(প্রিয়.কম) ভারত-পাকিস্তান ম্যাচ মানেই তো আলাদা উন্মাদনা। আর সেটা যদি হয় বিশ্বকাপের মতো বৈশ্বিক টুর্নামেন্টে তাহলে তো কথাই নেই। ১৬ জুন, রবিবার বাংলাদেশ সময় সাড়ে ৩টায় ওল্ড ট্রাফোর্ডে মুখোমুখি হবে চিরবৈরী দুই প্রতিবেশী দেশ। এরই মধ্যে মাঠের বাইরে ছড়িয়েছে তুমুল উন্মাদনা।

দুই দেশের সমর্থকরা একে অপরকে ব্যঙ্গ করে মিম বানিয়েছেন। ট্রোল করছেন একে অপরকে। দুই দেশের মধ্যে বিজ্ঞাপন যুদ্ধও শুরু হয়েছে। শুরুটা অবশ্য ভারতই করেছে।

ম্যাচের কয়েকদিন আগে একটি বিজ্ঞাপন দেখা যায়, যেখানে ভারতকে ‘‌বাবা’‌ এবং পাকিস্তানকে ‘‌পুত্র’‌ হিসেবে দেখানো হয়েছে।

স্টার স্পোর্টসের বানানো বিজ্ঞাপনে দেখানো হয়, বাংলাদেশের জার্সি পরা এক ব্যক্তি পাকিস্তানের জার্সিধারী ব্যক্তিকে বলছেন, ‘ভাই সপ্তম বারের মতো সুযোগ এসেছে। বিশ্বকাপে আবারও ভারতের বিপক্ষে খেলতে যাচ্ছেন, শুভ কামনা। চেষ্টা চালিয়ে যান।’

জবাবে পাকিস্তানের জার্সি পরা ব্যক্তি বলেন, ‘চেষ্টা করেই যেতে হবে। চেষ্টা যে করে সে কখনো হারে না। একদিন জয় আসবেই। আমার বাবা এই কথা বলতেন।’ এরপর ভারতীয় জার্সি পরা ব্যক্তি পাকিস্তানি সমর্থককে উদ্দেশ করে বলেন, ‘চুপ পাগলা, আমি কখন তোকে এই কথা বলেছি?’

তখন পাকিস্তানি ব্যক্তি বলেন, ‘না না, আপনি নন। আমার আব্বু এটা বলেছে...।’

ভিডিওতে দেখুন স্টার স্পোর্টসের বিজ্ঞাপনটি-

বিজ্ঞাপনটি বেশ সাড়া ফেলে। এর জবাবে পাকিস্তানি একটি টিভি চ্যানেল একটি বিজ্ঞাপন তৈরি করে। যেখানে কদিন আগে পাকিস্তানের হাতে আটক ভারতীয় উইং কমান্ডার অভিনন্দন বর্তমানের অনুরূপ একটি চরিত্র সাজায় ওই টিভি চ্যানেলটি।

অভিনন্দন বর্তমানের কাহিনি অবলম্বনে পাকিস্তানি চ্যানেলের বানানো ওই বিজ্ঞাপনে দেখা যাচ্ছে, ভারতীয় দলের নীল রঙা জার্সি পরা অভিনন্দন বর্তমানের মতো দেখতে এক ব্যক্তিকে কিছু প্রশ্ন করা হচ্ছে। তিনি অভিনন্দনের মতোই প্রশ্নের উত্তর দিতে অস্বীকার করছেন।

এ সময় তাকে এক কাপ চা খেতে দেওয়া হয়। চায়ের প্রশংসা করেন ওই ব্যক্তি। অভিনন্দন যেমন করেছিলেন। এরপরই কাপ হাতে নিয়ে উঠতে দেখা যায় ওই ব্যক্তিকে। কিন্তু কাপটি তার হাত থেকে কেড়ে নেওয়া হয়।

ভিডিওতে দেখুন পাকিস্তানি চ্যানেলের বিজ্ঞাপনটি-

বিষয়টি ভালোভাবে নেয়নি ভারতীয় সমর্থকরা। এর জবাবে অভিনন্দন বর্তমানের সেই গোঁফ স্মরণ রেখে আরেকটি বিজ্ঞাপন তৈরি করেছে তারা। এখানে দেখা যাচ্ছে, এক সেলুনে একজন ভারতীয় সমর্থকের পাশের সিটে এসে বসেন এক পাকিস্তানি সমর্থক। সেখানে ভারতীয় সমর্থককে একটি উপহার দেন পাকিস্তানি ওই ক্রিকেট ভক্ত।

বাক্স খুলে ভারতীয় সমর্থক দেখেন, তাতে একটি সাদা রুমাল রাখা। পাকিস্তানি সমর্থক ব্যঙ্গ করে বলেন, ‘রেখে দাও। কাল ম্যাচে হারলে মুখ লুকোনোর জন্য ওটা কাজে লাগবে।’

ভারতীয় সমর্থক জবাবে কিছু বলেননি। একটু পর দেখা যায়, পাকিস্তানি ওই সমর্থক দাঁড়ি কাটার জন্য বসে পড়েন। এ সময় তার চোখে দুই টুকরো শশা রেখে দেওয়া হয়। পাকিস্তানি ওই সমর্থককে অভিনন্দন বর্তমানের মতো গোঁফ এর কাটিং করে দেন সেলুনের লোকটি।

শুরুতে অবশ্য সেই পাকিস্তানি সমর্থক খেয়াল করেননি। পরে দেখতে পেয়ে চমকে ওঠেন। বলে ওঠেন,  ‘আমার বন্ধুরা বাইরে অপেক্ষা করছে। এমন গোঁফ নিয়ে তাদের সামনে কী করে যাব!’ তখন ভারতীয় সমর্থক জবাব দেন, ‘রুমালটা রেখে দাও। মুখ লুকোতে কাজে লাগবে।’

দেখুন ভারতীয়দের পাল্টা বিজ্ঞাপনটি-

প্রিয় খেলা/রুহুল