কুইক লিঙ্ক : মুজিব বর্ষ | করোনা ভাইরাসের প্রাদুর্ভাব | প্রিয় স্টোর

প্রতীকী ছবি

হুয়াওয়ের হংমেং নিয়ে পরীক্ষা চালাচ্ছে শাওমি, অপো ও ভিভো

প্রিয় ডেস্ক
ডেস্ক রিপোর্ট
প্রকাশিত: ১৩ জুন ২০১৯, ১২:৪৮
আপডেট: ১৩ জুন ২০১৯, ১২:৪৮

(প্রিয়.কম) হুয়াওয়ের নতুন অপারেটিং সিস্টেম আর্ক ওএস বা হংমেং পরীক্ষা করে দেখার জন্য নিজস্ব দল পাঠিয়েছে চীনা স্মার্টফোন নির্মাতা কোম্পানি শাওমি, অপো ও ভিভো।

ব্রিটিশ সংবাদমাধ্যম ফোর্বস জানিয়েছে, ল্যাব টেস্টে দেখা গেছে অ্যান্ড্রয়েডের চেয়ে ‘৬০ শতাংশ দ্রুত’ কাজ করতে সক্ষম হংমেং।

চীনের গ্লোবাল টাইমসের বরাত দিয়ে সংবাদমাধ্যমটি আরও জানায়, হুয়াওয়ে গুরুত্ব দিয়ে তাদের মিত্রদের সঙ্গে হংমেং পরীক্ষা চালাচ্ছে। সেই দলে আছে শাওমি, অপো ও ভিভোর মতো স্মার্টফোন নির্মাতা প্রতিষ্ঠান।

এর আগে প্রযুক্তিবিষয়ক ওয়েবসাইট অ্যান্ড্রয়েড পুলিশ এক প্রতিবেদনে জানিয়েছিল, হুয়াওয়ের নতুন ওএস অ্যান্ড্রয়েড অ্যাপ ও ওয়েব অ্যাপ সমর্থন করবে। হুয়াওয়ের ওএস-এ অ্যান্ড্রয়েড ওএস ৬০ শতাংশ দ্রুতগতিতে কাজ করবে।

নতুন অপারেটিং সিস্টেম বা ওএস স্মার্টফোন, ট্যাব, পিসি, টিভি, অটোমোবাইল, পরিধানযোগ্য প্রযুক্তিপণ্যসহ সব ধরনের ডিভাইসে চলবে।

উল্লেখ্য, গত মাসে যুক্তরাষ্ট্রের হুয়াওয়ের ওপর নিষেধাজ্ঞা আরোপ করার পর থেকে চীন ও যুক্তরাষ্ট্রের মধ্যে এক প্রকার শীতল বাণিজ্য যুদ্ধ চলছে। এরই অংশ হিসেবে অ্যান্ড্রয়েডের বিকল্প হিসেবে হংমেং বাজারে আনার ঘোষণা দিয়েছে হুয়াওয়ে।

প্রিয় প্রযুক্তি/রুহুল