কুইক লিঙ্ক : মুজিব বর্ষ | করোনা ভাইরাসের প্রাদুর্ভাব | প্রিয় স্টোর

ফাহিম মোহাম্মদ। ছবি: সংগৃহীত

বাংলাদেশের যুবক ফাহিমকে নিয়ে ফরাসি নির্মাতার চলচ্চিত্র

প্রিয় ডেস্ক
ডেস্ক রিপোর্ট
প্রকাশিত: ১২ জুন ২০১৯, ১৫:১০
আপডেট: ১২ জুন ২০১৯, ১৫:১০

(প্রিয়.কম) বাংলাদেশি যুবক ফাহিম মোহাম্মদ। জন্ম ঢাকার ডেমরায়, ২০০০ সালে। তার বয়স যখন আট ঠিক সে সময়ই বাবা নূরে আলমের সঙ্গে ফ্রান্সের প্যারিসে চলে যান। সেখানে রাজনৈতিক আশ্রয় প্রার্থনা করলেও সে দেশের সরকার তা প্রত্যাখ্যান করে। এরপর অবৈধ অভিবাসী হয়েই থাকতে হয় তাদের।

নূরে আলম ছিলেন দাবা প্রেমী। কঠিন সময়ের মধ্যেও ছেলেকে দাবা খেলা শেখাতে থাকেন। সেখানে অনূর্ধ্ব-২০ টুর্নামেন্টে জয়ী হন ফাহিম। এরপরই স্থানীয় এক দাবা প্রশিক্ষকের নজরে পড়েন। তার পরামর্শে প্যারিসের ক্রিটেই এলাকার দাবা ক্লাব টমাস দু বুর্গেনেফে ছেলেকে নিয়ে যান নূরে আলম।

আর সেখানেই ফাহিমের প্রশিক্ষণ শুরু হয়। ক্লাবসংলগ্ন একটি জায়গায় তাঁবু গেড়ে বসবাস শুরু করেন বাবা-ছেলে। এরপর বিভিন্ন পরিবারের সঙ্গে রাতে থাকার ব্যবস্থা হয় ফাহিমের। এতে করে যেন জীবনের হিসাবে একধাপ এগিয়েও যান তারা। ফ্রান্সের জাতীয় দাবা দলের সাবেক প্রশিক্ষক জাভি পারমন্টিয়েরের প্রশিক্ষণে তিনি একে একে বিভিন্ন প্রতিযোগিতার শিরোপা জিততে থাকেন।

এদিকে ফ্রান্সের জাতীয় জুনিয়র (অনূর্ধ্ব-১২) দাবায় অপরাজিত চ্যাম্পিয়ন হলে তাকে ঘিরে আলোচনা ছড়িয়ে পড়ে ফরাসি সংবাদমাধ্যমে। ছেলের সাফল্যের সুবাদে ২০১২ সালের তিন মাসের অস্থায়ী ওয়ার্ক পারমিট পান নূরে আলম। ফাহিম তখন ভর্তি হয় স্কুলে। এরপর ২০১৩ সালে গ্রিসে অনুষ্ঠিত বিশ্ব দাবা স্কুল চ্যাম্পিয়নশিপে অনূর্ধ্ব -১৩ বিভাগে সেরা হন ফাহিম।

ইউরোপীয় চ্যাম্পিয়নশিপেও খেলেছেন ফাহিম। বিশ্ব জুনিয়র দাবায় চ্যাম্পিয়ন হয়েছেন তিনি। জীবনের কঠিন সময় সামলে নিয়েছেন। হাল ছেড়ে দেননি ফাহিম ও তার বাবা। তারপরই ফ্রান্সের দাবা ফেডারেশন ও ফরাসি ক্রীড়া মন্ত্রণালয়ের চেষ্টায় তাদের নাগরিকত্ব পাওয়ার বিষয়টির সমাধান হয়।

ফাহিম শুধু খেলায় নয়, ফরাসি ভাষা শেখার বিষয়েও রেকর্ড গড়েছেন। সেটা হলো- এর আগে এতো কম বয়সে, অল্প সময়ের মধ্যে তার মতো ফরাসি ভাষা রপ্ত করতে পারেনি কেউ।

ফাহিমের বয়স এখন ১৯ চলছে। দাবা খেলে ফরাসি নাগরিকত্ব পাওয়া বাংলাদেশের এই যুবকের জীবনের গল্প নিয়ে ২০১৪ সালে প্রকাশিত হয়েছে একটি বই। বইটির নাম ‘অ্যা ক্ল্যানডেস্টাইন কিং’। এবার ওই বইটি অবলম্বনে চলচ্চিত্র তৈরি হলো ফ্রান্সে। চলচ্চিত্রটির নাম ‘ফাহিম’।

এতে নাম ভূমিকায় অভিনয় করেছেন আহমেদ আসাদ। নূরে আলম চরিত্রে থাকছেন মিজানুর রহমান। দু’জনই প্রবাসী বাংলাদেশি। ফাহিমের কোচ জাভি পারমন্টিয়েরের ভূমিকায় অভিনয় করেছেন জেহার্দ দেপারদ্যু।

পিয়ের-ফ্রাঁসোয়া মার্তা-লাভাল ছবিটি নির্মাণ করেছেন। প্যারিস, কলকাতা ও পশ্চিমবঙ্গের উত্তর চব্বিশ পরগনার পর্যটন কেন্দ্র টাকিতে ছবিটির শুটিং হয়েছে। ১৬ অক্টোবর ফ্রান্সে মুক্তি পাবে ছবিটি।

প্রিয় বিনোদন/রুহুল