রোহিত শর্মা। ছবি: সংগৃহীত

শচিনকে টপকে অস্ট্রেলিয়ার বিরুদ্ধে অনন্য মাইলস্টোন রোহিতের

প্রিয় ডেস্ক
ডেস্ক রিপোর্ট
প্রকাশিত: ১০ জুন ২০১৯, ১১:২৯
আপডেট: ১০ জুন ২০১৯, ১১:২৯

(প্রিয়.কম) লন্ডনের কেনিংটন ওভালে বিশ্বকাপের ১৪তম ম্যাচে ভারতের মুখোমুখি হয়েছে অস্ট্রেলিয়া। আর এই ম্যাচেই অনন্য এক মাইলস্টোন স্পর্শ করলেন ভারতের ওপেনার রোহিত শর্মা। অর্থাৎ রেকর্ড গড়েছেন তিনি। রোহিত এক্ষেত্রে পেছনে ফেলেছেন ভারতের কিংবদন্তি ব্যাটসম্যান শচিন টেন্ডুলকারকে।

অস্ট্রেলিয়ার বিরুদ্ধে টসে জিতে ব্যাটিং করতে নেমে খুব দেখে শুনেই শুরু করেন ওপেনার রোহিত শর্মা। প্রথম ম্যাচে ১২২ রানের অপরাজিত ইনিংস খেলার পর অস্ট্রেলিয়ার বিপক্ষে ৭০ বলে ৫৭ রানের এক ইনিংস খেলেছেন। এই ইনিংসে ছিল ৩টি চার ও একটি ছক্কার মার। আর এই ইনিংসটির মধ্য দিয়েই রোহিত অস্ট্রেলিয়ার বিরুদ্ধে একদিনের ক্রিকেট ২ হাজার রানের মাইলফলক গড়েন। দ্বিতীয় ভারতীয় ব্যাটসম্যান হিসেবে এমন কৃতিত্ব অর্জন করেন রোহিত। এর আগে শচিন টেন্ডুলকার অস্ট্রেলিয়ার বিরুদ্ধে ২ হাজার রানের মাইলফলক অতিক্রম করেছেলিন।

সব মিলিয়ে ক্রিকেট বিশ্বের চতুর্থ ব্যাটসম্যান হিসেবে অস্ট্রেলিয়ার বিরুদ্ধে এমন নজির গড়েন রোহিত। দুই ভারতীয় ব্যাটসম্যান ছাড়া হেইনস ও ভিভ রিচার্ডস এমনটা করে দেখিয়েছেন। তবে রোহিতের ব্যাটিং গড় ৬১.৭২। যা শচিনসহ বাকি তিন জনের থেকে ভালো। বাকিদের থেকে কম ইনিংস খেলেই রোহিত অজিদের বিরুদ্ধে ২ হাজার রান করেন।

এই মাইলফলকের সাহায্যে রোহিত শুধু অস্ট্রেলিয়ার বিরুদ্ধেই নয়, যে কোনো প্রতিপক্ষের বিরুদ্ধে কোনো একজন ব্যাটসম্যানের করা দ্রুততম ২ হাজার রানের রেকর্ড এখন রোহিতের। এতদিন এই নজির ছিল শচিনের নামে। শচিন ৪০টি ইনিংসে অস্ট্রেলিয়ার বিরুদ্ধে এই মাইলফলকে পৌঁছান। আর রোহিত করেছেন ৩৭ ইনিংসে। বিরাট কোহলি শ্রীলঙ্কার বিরুদ্ধ ২ হাজার রান করেন ৪৪ ইনিংসে। রিচার্ডসও ৪৪ ইনিংসে অস্ট্রেলিয়ার বিরুদ্ধে ২০০০ রান করেন। ধোনি শ্রীলঙ্কার বিরুদ্ধে একদিনের ক্রিকেটে ২ হাজার রান করেছেন ৪৫ ইনিংসে।

৯ জুন, রবিবার টস জিতে ব্যাট করতে নেমে শিখর ধাওয়ানের সেঞ্চুরিতে নির্ধারিত ৫০ ওভারে ৫ উইকেট হারিয়ে ৩৫২ রান সংগ্রহ করে ভারত। ১০৯ বলের মোকাবিলায় ১৬টি চার হাঁকিয়ে ধাওয়ান করেন ১১৭ রান।

এ ছাড়া অধিনায়ক কোহলি ৭৭ বলে ৮২ ও রোহিত ৭০ বলে ৫৭ রান করেন। অন্যান্যদের মধ্যে হার্দিক পান্ডিয়া ৪৮, মহেন্দ্র সিং ধোনি ২৭ ও লোকেশ রাহুল অপরাজিত ১১ রান করেন।

জবাবে খেলতে নেমে ভালো শুরু করেছিল অস্ট্রেলিয়ান টপ অর্ডার ব্যাটসম্যানরা। উদ্বোধনী জুটি ভাঙে দলীয় ৬১ রানে, ৩৬ রান করে অধিনায়ক অ্যারন ফিঞ্চ বিদায় নেন। এরপর স্টিভ স্মিথকে নিয়ে ৭২ রানের জুটি গড়েন ডেভিড ওয়ার্নার। ৮৪ বলে ৫৬ রানের ইনিংস খেলে বিদায় নেন ওয়ার্নার। স্ট্রাইক রেট কম হওয়ায় দলের প্রয়োজনীয় রান রেট বাড়তে থাকে। ৭০ বলে ৬৯ রান করে সাজঘরে ফেরেন স্মিথ। শেষ পর্যন্ত অস্ট্রেলিয়ার ইনিংস থামে ৩১৬ রানে।

প্রিয় খেলা/রুহুল

আরো পড়ুন