কুইক লিঙ্ক : মুজিব বর্ষ | করোনা ভাইরাসের প্রাদুর্ভাব | প্রিয় স্টোর

চলতি বিশ্বকাপে ব্যাট হাতে প্রতি ম্যাচেই আলো ছড়াচ্ছেন সাকিব আল হাসান। ছবি: সংগৃহীত

এক ম্যাচেই সাকিবের যত কীর্তি

সৌরভ মাহমুদ
সহ-সম্পাদক
প্রকাশিত: ০৯ জুন ২০১৯, ১২:৫৫
আপডেট: ০৯ জুন ২০১৯, ১২:৫৫

(প্রিয়.কম) তিন নম্বর পজিশনে ব্যাটিংয়ের সুযোগ পাওয়ার পর থেকেই যেন সাকিব আল হাসান হয়ে উঠেছেন ধারাবাহিকতার মূর্ত প্রতীক! শেষ ১৬ ম্যাচে ৯টি হাফ সেঞ্চুরি ও একটি সেঞ্চুরি যার প্রমাণ।

ওয়ানডে বিশ্বকাপের দ্বাদশ আসরের প্রথম ম্যাচ থেকেই দারুণ ছন্দে সাকিব আল হাসান। পারফরম্যান্সের ধারাবাহিকতা ধরে রেখেছেন পরের দুটি ম্যাচেও। টানা তিন হাফ সেঞ্চুরির শেষটি টেনে নিয়েছেন সেঞ্চুরিতে। যার সুবাদে এখন পর্যন্ত টুর্নামেন্টের সর্বোচ্চ রান সংগ্রহকারী বিশ্বসেরা এই অলরাউন্ডারই।

৮ জুন, শনিবার বাংলাদেশের তৃতীয় ম্যাচে ইংল্যান্ডের বিপক্ষে ১১৯ বলে ১২১ রানের অনবদ্য ইনিংস খেলেছেন সাকিব। মাহমুদউল্লাহ রিয়াদের পর দ্বিতীয় বাংলাদেশি হিসেবে বিশ্বকাপ মঞ্চে শতক, দেশের হয়ে দ্রুততম। দারুণ সেঞ্চুরিটির পথে চলতি বিশ্বকাপে জেসন রয়কে টপকে সর্বোচ্চ রান সংগ্রাহক বনে যান সাকিব।

প্রথম ম্যাচে দক্ষিণ আফ্রিকার বিপক্ষে ৭৫ রান, দ্বিতীয় ম্যাচে নিউজিল্যান্ডের বিপক্ষে করেন ৬৪ রান। আর তৃতীয় ম্যাচে ১২১ রান। সবমিলিয়ে এবারের আসরে ৩ ম্যাচে ৮৬.৬৬ গড়ে ২৬০ রান এখন সাকিবের।

ইংল্যান্ডের বিপক্ষে ম্যাচ দিয়ে বেশ কয়েকটি কীর্তি গড়েছেন সাকিব। এক নজরে দেখে নেওয়া যাক কীর্তিগুলো-

  • ১২৬ পয়েন্ট নিয়ে টুর্নামেন্ট সেরার দৌঁড়ে এখন সবার আগে সাকিব।
  • ৯৫ বলে সেঞ্চুরি তুলে নিয়ে বিশ্বকাপে বাংলাদেশিদের মাঝে এখন দ্রুততম সেঞ্চুরির মালিক সাকিব।
  • ২১৬ রান নিয়ে এখন পর্যন্ত এ বিশ্বকাপের সর্বোচ্চ রান স্কোরার সাকিব।
  • স্টিভ ওয়াহ ও সনাৎ জয়সুরিয়ার পর তৃতীয় ক্রিকেটার হিসেবে বিশ্বকাপে সাতশোর বেশি রান ও পঁচিশটির বেশি উইকেটের মালিক সাকিব৷
  • ৭৫, ৬৪ ও ১২১ – গত তিন ম্যাচেই চোখ ধাঁধানো ইনিংস খেলেছেন সাকিব। তিন ম্যাচের কোনোটিতেই ফিফটি ছাড়া আউট হননি তিনি। আর এই তিন ম্যাচে তার ব্যাটিং গড় ৮৬.৬৭!
  • দ্বিতীয় বাংলাদেশি হিসেবে বিশ্বকাপে সেঞ্চুরি করেছেন সাকিব আল হাসান। আর তার সেঞ্চুরিটি বাংলাদেশিদের মাঝে তৃতীয়। এর আগে মাহমুদউল্লাহ রিয়াদ গত বিশ্বকাপে টানা দুইটি সেঞ্চুরি করেন।

প্রিয় খেলা/রুহুল