কুইক লিঙ্ক : মুজিব বর্ষ | করোনা ভাইরাসের প্রাদুর্ভাব | প্রিয় স্টোর

গরুর মাংসের একটি ডিশ। ছবি: সংগৃহীত

বিফ বদলে বিপ, তারপরও হলো না কলকাতা গরুর মাংস উৎসব!

প্রিয় ডেস্ক
ডেস্ক রিপোর্ট
প্রকাশিত: ০৮ জুন ২০১৯, ১২:২৫
আপডেট: ০৮ জুন ২০১৯, ১২:২৫

(প্রিয়.কম) নাম ছিল ‘কলকাতা বিফ ফেস্টিভ্যাল’, তা বদলে করা হলো ‘কলকাতা বিপ ফেস্টিভ্যাল’। কিন্তু তারপরও বাতিল করে দেওয়া হলো গরুর মাংস উৎসব।

কলকাতায় গরুর মাংসের নানা রকম সুস্বাদু ডিশ নিয়ে একটি উৎসব আয়োজনের কথা ছিল। অভিযোগ উঠেছে, ওই উৎসবের নামে ‘বিফ’ শব্দটি থাকায় নানা রকম হুমকি আসতে থাকে আর তাই অনেকটা বাধ্য হয়েই নাম বদলে যায় উৎসবের।

চলতি মাসের ২৩ তারিখ থেকে মধ্য কলকাতায় সদর স্ট্রিটে এই উৎসবটি আয়োজনের কথা ছিল। সামাজিক যোগাযোগমাধ্যমে প্রচার শুরু করে আয়োজকরা। একটি ইভেন্ট ম্যানেজমেন্ট বা অনুষ্ঠান ব্যবস্থাপনা প্রতিষ্ঠানকে উৎসবটি পরিচালনার দায়িত্ব দেওয়া হয়। কিন্তু সামাজিক যোগাযোগমাধ্যমে বিফ শব্দটি ঘিরে প্রবল আপত্তি আসতে থাকে। অনেক ক্ষেত্রেই তা শালীনতার মাত্রা ছাড়িয়ে যায় বলে অভিযোগ উঠে। আয়োজকদের তরফ থেকে দাবি করা হয়, ৩০০টির বেশি ফোন এসেছে এ বিষয়ে। 

কলকাতা বিপ ফেস্টিভ্যাল। ছবি: সংগৃহীত

আয়োজক প্রতিষ্ঠানের মালিক অর্জুন কর সংবাদমাধ্যম আইএএনএসকে জানিয়েছেন, ডানপন্থি সংগঠন দ্বারা পরিচালিত পেজ এবং আরও বেশ কিছু সামাজিক যোগাযোগমাধ্যম অ্যাকাউন্ট থেকে তার নাম ও মোবাইল নাম্বার শেয়ার করা হয়। আর তারপর তিনি বেশ কিছু ফোন পান। সব মিলিয়ে পরিস্থিতি এমন দাঁড়ায় যে নাম পরিবর্তন ছাড়া আর কোনো উপায় ছিল না। কিন্তু তাতেও শেষ রক্ষা হলো না। শেষ পর্যন্ত বাতিল করতে হলো উৎসব।

জানা গেছে, নতুন নাম কী হতে পারে তা বেছে নিতে এক কলেজছাত্র সাহায্য করে। সে বলে বিফ শব্দটিকে বদলে বিপ করে দিতে। তাহলেই আর কোনো সমস্যা থাকবে না। কিন্তু নাম বদল করার পর থেকে আরও বেশি সাড়া আসতে শুরু হয়।

গরুর মাংস ব্যবহার করে নানা রকমের সুস্বাদু পদ তৈরি করা যায়- এই বার্তা তুলে ধরতেই উৎসবের আয়োজন করতে চাওয়া হয়েছিল। কিন্তু শেষ পর্যন্ত কিছুই হলো না। 

প্রিয় সংবাদ/আশরাফ/রুহুল