কুইক লিঙ্ক : মুজিব বর্ষ | করোনা ভাইরাসের প্রাদুর্ভাব | প্রিয় স্টোর

দুর্দান্ত এক ক্যাচ ধরার পর মেহেদী হাসান মিরাজকে মাহমুদউল্লাহ রিয়াদ ও মুশফিকুর রহিমের অভিনন্দন। ছবি: সংগৃহীত

রোজা রেখেই খেলেছেন এই তিন ক্রিকেটার

সৌরভ মাহমুদ
সহ-সম্পাদক
প্রকাশিত: ০৩ জুন ২০১৯, ১০:১১
আপডেট: ০৩ জুন ২০১৯, ১০:১১

(প্রিয়.কম) ২১ রানের জয়ে বিশ্বকাপে উড়ন্ত সূচনাই করেছে বাংলাদেশ। দক্ষিণ আফ্রিকার বিপক্ষে এই ম্যাচে জয় তুলে নেওয়ায় গুরুত্বপূর্ণ অবদান রেখেছেন মুশফিকুর রহিম, মাহমুদউল্লাহ রিয়াদ ও মেহেদী হাসান মিরাজ। এই তিন ক্রিকেটারই রোজা রেখে খেলেছেন, করেছেন অসাধারণ পারফরম্যান্স।

রোজা শুরুর আগেই দেশ ছাড়তে হয়েছে বাংলাদেশি ক্রিকেটারদের। বিশ্বকাপের আগে আয়ারল্যান্ডে ছিল ত্রিদেশীয় সিরিজ। ৫ মে শুরু হয়েছিল এই সিরিজটি। ৬ মে থেকে শুরু হয়েছে পবিত্র রমজান মাস। আয়ারল্যান্ডে ত্রিদেশীয় সিরিজের প্রথম ম্যাচেই ছিল রোজা।

বাংলাদেশ দলের মধ্যে মাহমুদউল্লাহ রিয়াদ, মুশফিকুর রহিম সব সময় ধর্মীয় অনুশাসন মেনে চলার চেষ্টা করেন। ওই সিরিজেও রোজা রেখেই খেলেছেন তারা। এমনকি করেছেন অনুশীলনও। শুধু তাই নয়, দক্ষিণ আফ্রিকার বিপক্ষে বিশ্বকাপে নিজেদের প্রথম ম্যাচেও রোজা রেখে খেলেছেন মাহমুদউল্লাহ-মুশফিক-মিরাজরা।

অসাধারণ পারফরম্যান্স করেছেন তিনজনই। মুশফিক তো ১৪২ রানের জুটি গড়ে বাংলাদেশের জয়ের মূল কাজটিই করে দিয়ে গেছেন সাকিব আল হাসানের সঙ্গে। শুধু তাই নয়, ৭৮ রানের সর্বোচ্চ ইনিংসটিও খেলেছেন এই উইকেটরক্ষক ব্যাটসম্যান। শেষ দিকে দুর্দান্ত ব্যাট করেছেন মাহমুদউল্লাহ।

৩৩ বলে করেছেন অপরাজিত ৪৬ রান। মাহমুদউল্লাহর এই ঝড়ো ইনিংসেই স্কোরকার্ডে বাংলাদেশ জমা করে ৩৩০ রান। অন্যদিকে বল হাতে কিপটে বোলিং করেছেন মিরাজ। ছিল নান্দনিক ফিল্ডিংও।

দক্ষিণ আফ্রিকাকে হারানোর পর সংবাদ সম্মেলনে এসে মাশরাফি বিন মর্তুজা নিজেই জানালেন বাংলাদেশ দলের এই তিন ক্রিকেটারের রোজা রেখে খেলার কথা। শুধু তাই নয়, বিশেষ ধন্যবাদও তিনি জানিয়েছেন এই তিন ক্রিকেটারকে।

মুশফিক-সাকিবের ইনিংসসহ বাংলাদেশের ব্যাটিং নিয়ে মাশরাফি সংক্ষেপে বলেন, ‘মুশফিক নিয়মিতই এমন ইনিংস খেলে থাকে। সাকিব দারুণ ব্যাটিং করেছে। শুরুতে সৌম্য গতিপথ ঠিক করে দিয়েছে এবং শেষে মাহমুদউল্লাহ-মোসাদ্দেক ফিনিশিং দিয়েছে।’

প্রিয় খেলা/রুহুল