প্রতীকী ছবি

কত জিবি র‍্যামের ফোন বেশি বিক্রি হয় বাংলাদেশে?

প্রিয় ডেস্ক
ডেস্ক রিপোর্ট
প্রকাশিত: ০১ জুন ২০১৯, ১৭:২৭
আপডেট: ০১ জুন ২০১৯, ১৭:২৭

(প্রিয়.কম) বর্তমান সময়ের নিত্যদিনের সঙ্গী হাতে থাকা একটি মোবাইল। সময়ের ধারাবাহিকতায় দেশের মানুষের হাতে ফিচার ফোনের পরিবর্তে স্থান পাচ্ছে স্মার্টফোন।

হংকংভিত্তিক বাজার গবেষণা প্রতিষ্ঠান কাউন্টারপয়েন্ট রিসার্চ-এর এক প্রতিবেদনে বলছে এক বছর আগের তুলনায় চলতি বছরের প্রথম প্রান্তিকে দেশের স্মার্টফোন বাজার ৪৫ শতাংশ বেড়েছে। আর বাইরে থেকে যেসব হ্যান্ডসেট নিয়ে আসা হয় বা দেশে চাহিদা রয়েছে এমন স্মার্টফোনের মধ্যে ১ জিবি র‍্যামের স্মার্টফোনের চাহিদা বেশি।

চলতি বছরের প্রথম প্রান্তিকে সর্বোচ্চ বিক্রি হওয়া হ্যান্ডসেট মডেলের মধ্যে রয়েছে স্যামসাং-এর গ্যালাক্সি জে২ কোর, মেক্সিমাসের ডি৭, আইটেল এ৩৩, সিম্ফনি ভি৯৮।

কাউন্টারপয়েন্ট রিসার্চ-এর প্রতিবেদনে উল্লেখিত হ্যান্ডসেটগুলোর মডেল যাচাই করে দেখা যায়, সর্বোচ্চ বিক্রীত এই হ্যান্ডসেটগুলোতে র‍্যাম রয়েছে ১ জিবি।

এ ছাড়া হ্যান্ডসেটগুলোর মূল্য সাড়ে তিন হাজার থেকে সাড়ে সাত হাজার টাকার মধ্যে।

এসব হ্যান্ডসেটসহ প্রথম প্রান্তিকে দেশে জনপ্রিয়তা পেয়েছে দেশীয় প্রতিষ্ঠান ওয়ালটনের কয়েকটি মডেলের হ্যান্ডসেট ছাড়াও ভিভোর ওয়াই ৯১ সি, ওয়াই ৯১ আই, হুয়াওয়ের ওয়াই সিরিজের স্মার্টফোনগুলো।

এদিকে কাউন্টারপয়েন্ট রিসার্চ-এর মতে বাংলাদেশে গত প্রান্তিকের তুলনায় চলতি বছরের প্রথম প্রান্তিকে ১৫ থেকে ২০ মেগাপিক্সেলের ক্যামেরাযুক্ত স্মার্টফোনের আমদানি বেড়েছে। এ ছাড়া ৪ জিবি বা এর বেশি র‍্যামের, ৬৪ জিবি রমের, চার হাজার থেকে পাঁচ হাজার এমএএইচ ব্যাটারিযুক্ত স্মার্টফোনের আমদানি বেড়েছে দেশে।

প্রিয় প্রযুক্তি/আজাদ চৌধুরী

আরো পড়ুন