কুইক লিঙ্ক : মুজিব বর্ষ | করোনা ভাইরাসের প্রাদুর্ভাব | প্রিয় স্টোর

২০টি রেডিওথেরাপি শেষে মোশাররফ হোসেন রুবেল। ছবি: সংগৃহীত

২০টি রেডিওথেরাপি শেষে যা বললেন রুবেল

মুশাহিদ মিশু
Writer
প্রকাশিত: ২৫ মে ২০১৯, ১২:২১
আপডেট: ২৫ মে ২০১৯, ১২:২১

(প্রিয়.কম) গত ১৯ মার্চ সিঙ্গাপুরে মাউন্ট এলিজাবেথ হাসপাতালে মোশাররফ হোসেন রুবেলের মস্তিষ্কে সফল অস্ত্রোপচার সম্পন্ন হয়। বায়োপসি রিপোর্টও আসে পজিটিভি। জানা যায়, ৩৭ বছর বয়সী এই ক্রিকেটারের টিউমারের ক্যানসারের জীবাণু পাওয়া যায়নি।

অস্ত্রোপচার সফলভাবে সম্পন্ন হলেও টিউমারের পুরোপুরি অপসারণ করা সম্ভব হয়নি। বাধ্য হয়ে কেমো ও রেডিওথেরাপির আশ্রয় নেন ব্রেন টিউমারে আক্রান্ত জাতীয় দলের এই ক্রিকেটার। এজন্য চলতি বছরের ২৩ এপ্রিল আবারও সিঙ্গাপুরে ছুটে যান ঘরোয়া ক্রিকেটের নিয়মিত এই পারফরমার।

সিঙ্গাপুরে ইতোমধ্যেই ২০টি রেডিওথেরাপি সফলভাবে নেওয়া সম্পন্ন হয়েছে রুবেলের। এখনো ১০টি রেডিওথেরাপি নিতে হবে তাকে। সামাজিক যোগাযোগমাধ্যমে এই তথ্য জানিয়েছেন রুবেল নিজেই। এ ছাড়াও দেশবাসীর কাছে দোয়া চেয়েছেন তিনি।

শুক্রবার রাতে ব্যক্তিগত ফেসবুক অ্যাকাউন্ট থেকে চারটি ছবি পোস্ট করেন রুবেল। পোস্টের ক্যাপশনে রুবেল লিখেন, ‘আলহামদুলিল্লাহ, দুর্বলতা ব্যতীত অন্য কোনো জটিলতা ছাড়াই ২০তম রেডিওথেরাপি সফলভাবে সম্পন্ন হয়েছে। আরও ১০টি রেডিওথেরাপি নেওয়া বাকি। ডাক্তার আমাকে কোনো চিন্তা কর‍তে নিষেধ করেছেন। তিনি জানিয়েছেন, আমার চুল আবারও গজিয়ে উঠবে। দয়া করে আমার জন্য দোয়া করবেন।’

বাংলাদেশ প্রিমিয়ার লিগের (বিপিএল) ষষ্ঠ আসর চলাকালীনই শারীরিক সমস্যার কথা বুঝতে পারেন রুবেল। রাতে প্রায়ই তার খিঁচুনি উঠত। পরীক্ষা-নিরীক্ষা করাতে গিয়ে রুবেল জানতে পারেন তার ব্রেনে টিউমার হয়েছে। গ্লিওমা নামক টিউমার হয় তার ব্রেনে।

এ ধরনের টিউমার সাধারণত মস্তিষ্কের কোষ অথবা মেরুদণ্ড থেকে জন্ম নেয়। ব্রেনে টিউমার হয়েছে জেনে স্বাভাবিকভাবে খানিকটা থমকে পড়েন রুবেল। তবে ভেঙে না পড়ে চিকিৎসা নেওয়ার প্রস্তুতি নেন তিনি। গেল ১৪ মার্চ অস্ত্রোপচার করাতে সিঙ্গাপুরের উদ্দেশে দেশ ছাড়েন তিনি।

সিঙ্গাপুর যাওয়ার পাঁচ দিনের মাথায় রুবেলের ব্রেনে অস্ত্রোপচার করানো হয়। সিঙ্গাপুরের মাউন্ট এলিজাবেথ হাসপাতালের চিকিৎসক আলভিন হং রুবেলের অস্ত্রোপচার করেন। সফল অস্ত্রোপচারের কিছুক্ষণ পরই জ্ঞান ফেরে ৩৭ বছর বয়সী এই ক্রিকেটারের। অস্ত্রোপচার শেষে গেল ৩০ মার্চ দেশে ফিরে কেমো ও রেডিওথেরাপি দিতে পরের মাসে আবারও সিঙ্গাপুরে যান তিনি।

প্রিয় খেলা/রুহুল