ছবিটি ভিডিও থেকে নেওয়া

ভিডিওতে দেখুন ঝুঁকি নিয়ে সাইকেল চালাতে গিয়ে কী ঘটল

আজাদ চৌধুরী
জ্যেষ্ঠ সহ-সম্পাদক
প্রকাশিত: ১৩ মে ২০১৯, ১৬:০৮
আপডেট: ১৩ মে ২০১৯, ১৬:০৮

(প্রিয়.কম) গত কয়েক বছর ধরে বিশ্বব্যাপী তরুণ-তরুণীদের কাছে বাইসাইকেল পছন্দের যান হয়ে উঠেছে। আমাদের দেশেও দিন দিন বাইসাইকেলের কদর বাড়ছে। সেই সঙ্গে বাড়ছে সাইক্লিস্টের সংখ্যাও। যদিও আমাদের দেশে এখনো সে হারে সাইক্লিস্ট বাড়েনি। কারণ আর কিছুই নয়, দক্ষতা। সেই সঙ্গে সচেতনতা ও সতর্কতা। একজন সাইক্লিস্টের জন্য বিষয়গুলোর গুরুত্ব কতটা জরুরি নিচের ভিডিওটি তার প্রমাণ।

বেপরোয়াভাবে সাইকেল চালানো মোটেই উচিত নয়; তাতে করে বিপদ ঘটতে পারে যেকোনো সময়। ফ্রান্সের এক মাউন্টেন বাইকারেরও বিপদ হয়েছিল বেপরোয়াভাবে সাইকেল চালানোর কারণে। অবশ্য সে বিপদে তার কোনো ক্ষতি হয়নি। কিন্তু হতে পারত, যেহেতু তার সাইকেলের গতি ছিল বেপরোয়া আর যে পথ দিয়ে তিনি সাইকেল চালাচ্ছিলেন, তা মোটেও সাইকেল চালানোর জন্য নয়।

ফ্রোফোক্স নামের ওই ব্যক্তি দেশটির পাহাড়ি এলাকার শহর ব্লোইস-এ বের হন সাইকেল চালাতে। সাইকেলটি নিয়ে তিনি ঢালু রাস্তা বেয়ে নামছিলেন। শহরটির রাস্তা একদিকে যেমন খুব ঢালু, অন্যদিকে আঁকাবাঁকাও। তিনি সাইকেল নিয়ে যতই নিচের দিকে নামছিলেন, ততই বাড়ছিল সাইকেলের গতি। অত্যন্ত দক্ষতার সঙ্গে তা সামালও দিচ্ছিলেন তিনি। কিন্তু তারপরও তাকে মুখোমুখি হতে হয় বিপদের। সে সময় এক হাস্যকর ও মজার ঘটনারও জন্ম দেন তিনি।

সব মিলিয়ে ওই সাইক্লিস্টের দুঃসাহসিক বাইসাইকেল চালনা ছিল সত্যি দুর্দান্ত। পুরো রাইডটি তিনি নিজেই ভিডিওতে ধারণ করেছেন। নিচের ক্লিপে দেখুন সেই রোমাঞ্চিত সাইকেল চালনার ভাইরাল ভিডিও।

প্রিয় জটিল

আরো পড়ুন