কুইক লিঙ্ক : মুজিব বর্ষ | করোনা ভাইরাসের প্রাদুর্ভাব | প্রিয় স্টোর

মাঠের মধ্যেই আম্পায়ার নাইজেল লংয়ের সঙ্গে তর্কে জড়ান বিরাট কোহলি। ছবি: সংগৃহীত

আইপিএলের ফাইনালে থাকছেন সেই ‘বিতর্কিত’ আম্পায়ার

মুশাহিদ মিশু
Writer
প্রকাশিত: ১২ মে ২০১৯, ২০:০৬
আপডেট: ১২ মে ২০১৯, ২০:০৬

(প্রিয়.কম) আর মাত্র কিছুক্ষণের অপেক্ষা। এরপরই মাঠে গড়াচ্ছে ইন্ডিয়ান প্রিমিয়ার লিগের (আইপিএল) দ্বাদশ আসরের ফাইনাল। ফাইনালের মহারণে মহেন্দ্র সিং ধোনির চেন্নাই সুপার কিংসের মুখোমুখি হবে রোহিত শর্মার দল মুম্বাই ইন্ডিয়ান্স। হায়দরাবাদের রাজীব গান্ধী আন্তর্জাতিক স্টেডিয়ামে অনুষ্ঠেয় এই ম্যাচে আম্পায়ার হিসেবে দায়িত্ব পালন করবেন ভারতের নিতিন মেনন ও ইংল্যান্ডের ইয়ান গোল্ড।

আইপিএলের ফাইনালে টিভি আম্পায়ার হিসেবে দায়িত্ব পালন করবেন নাইজেল লং। কিন্তু ইংল্যান্ডের এই আম্পায়ারের নামের পাশে ইতোমধ্যেই যোগ হয়েছে বিতর্কিত তকমা। গেল ৪ মে সানরাইজার্স হায়দরাবাদের বিপক্ষে ম্যাচ চলাকালীন রয়্যাল চ্যালেঞ্জার্স বেঙ্গালুরুর অধিনায়ক বিরাট কোহলি।

এখানেই শেষ নয়; কোহলির সঙ্গে তর্কে জড়ানোর পর রাগে রুমের দরজা পর্যন্ত ভেঙেছিলেন নাইজেল লং। এই ঘটনায় কম বিতর্ক হয়নি! কিন্তু এত কিছুর পরও আইপিএল ফাইনালের মতো গুরুত্বপূর্ণ ম্যাচটি পরিচালনা করার দায়িত্ব পাচ্ছেন ইংলিশ এই আম্পায়ার।

এ প্রসঙ্গে বোর্ড অব কন্ট্রোল ফর ক্রিকেট ইন ইন্ডিয়ার (বিসিসিআই) একজন সিনিয়র কর্মকর্তা বলেন, ‘নাইজেল লংয়ের পারফরম্যান্স আইপিএলের সেরাদের মধ্যে অন্যতম। ওই সমটায় তার মাথা গরম ছিল। মানুষ হিসেবে যে কারোরই এমন হতে পারে। তিনি তার ভুল বুঝতে পেরেছেন এবং জরিমানাও দিয়েছেন। তাই এই ঘটনা এখানেই শেষ।’

এর আগে হায়দরাবাদের বিপক্ষে ম্যাচ চলাকালীন বেঙ্গালুরুর পেসার উমেশ যাদবের একটি বলে ‘নো’ ডাকেন আম্পায়ার নাইজেল লং। কিন্তু টিভির রিপ্লেতে দেখা যায়, বল করার সময় উমেশের পা পপিং ক্রিজের ভেতরেই ছিল। এ নিয়ে মাঠের মধ্যেই আম্পায়ারের সঙ্গে তর্কে জড়ান কোহলি। তাদের মধ্যে অনেকক্ষণ কথা কাটাকাটিও হয়।

এই ঘটনায় রীতিমতো মেজাজ হারিয়ে ফেলেন নাইজেল। হায়দরাবাদের ইনিংস শেষ হতেই রেগে গিয়ে আম্পায়ার্স রুমের দরজা ভেঙে ফেলেন তিনি। দরজা ভেঙে ফেলায় অবশ্য খেসারত দিতে হয়েছে ইংল্যান্ডের ৫০ বছরের এই আম্পায়ারকে। চিন্নাস্বামী স্টেডিয়াম কর্তৃপক্ষকে পাঁচ হাজার টাকা ক্ষতিপূরণ দিয়েছেন তিনি।

প্রিয় খেলা/আজাদ চৌধুরী