সন্তানের বাবা-মা হলেন প্রিন্স হ্যারি ও মেগান মার্কেল দম্পতি। ছবি: সংগৃহীত

ব্রিটিশ রাজপরিবারে পুত্রসন্তান উপহার দিলেন হ্যারি-মেগান দম্পতি

শামীমা সীমা
সহ সম্পাদক
প্রকাশিত: ০৭ মে ২০১৯, ০৮:৪১
আপডেট: ০৭ মে ২০১৯, ০৮:৪১

(প্রিয়.কম) গত বছর ১৯ মে রাজকীয়ভাবে পরিণয়বদ্ধ হন রানি দ্বিতীয় এলিজাবেথের নাতি প্রিন্স হ্যারি ও অভিনেত্রী মেগান মার্কেল। বিয়ের একবছর পূর্ণ হওয়ার আগেই সুখবর দিলেন মেগান। পুত্রসন্তানের মা হলেন ডাচেস অব সাসেক্স মেগান মার্কেল। বাবা হলেন প্রিন্স হ্যারি। ব্রিটেন সময় সোমবার সকাল অর্থাৎ স্থানীয় সময় ভোর ৫টা ২৬ মিনিটে মেগান পুত্রসন্তানের জন্ম দেন বলে সংবাদমাধ্যমকে জানান সদ্য বাবা হওয়া হ্যারি।

সন্তানের জন্মের সময় স্ত্রী মেগানের পাশেই ছিলেন প্রিন্স হ্যারি। ছেলের জন্মের পরে হাসপাতালের বাইরে বেরিয়ে সাংবাদিকদের হ্যারি বলেন, তিনি আনন্দে ভাসছেন। প্রথমবার বাবা হওয়ার আনন্দ একেবারেই আলাদা। স্ত্রী মেগানকে নিয়ে তিনি গর্বিত বলেও জানান হ্যারি। তিনি বলেন, এখনো পর্যন্ত সন্তানের নাম কী হবে তারা ঠিক করে উঠতে পারেননি।

এরপর অফিশিয়াল ইনস্টাগ্রামে রয়েল দম্পতি একটি পোস্ট করে এই ঘোষণা দেন। পোস্টে লেখা হয়েছে, ‘৬ মে ২০১৯ ভোরে প্রথম পুত্রসন্তানের জন্ম হয়েছে। সন্তানের ওজন ৩.২ কেজি।’ মা ও পুত্র দুজনেই ভালো আছেন। এই মুহূর্তে ব্রিটিশ রাজপরিবারে খুশির হাওয়া বইছে। এই আনন্দের সময়ে পাশে থাকার জন্য রাজপরিবারের সমস্ত সদস্যকে ধন্যবাদ জানিয়েছেন ডিউক অ্যান্ড ডাচেস অব সাসেক্সে।

এক ব্রিটিশ ম্যাগজিনে প্রকাশিত খবর অনুসারে মেগান ও হ্যারির বিয়ের অনুষ্ঠানের বেশকিছুদিন আগে থেকেই মেগানের মা হওয়ার খবর মিলেছিল। যদিও ব্রিটিশ রাজপরিবারে বিয়ের আগে সন্তানসম্ভবা হওয়ার রীতি নেই। তবুও ব্রিটিশ রাজ পরিবারে প্রিন্স হ্যারি বরাবরই নিয়ম ভেঙেছেন। যদিও মেগান ও হ্যারি এই খবরের সত্যতা স্বীকার করেননি।

বলে রাখা ভালো, রানি এলিজেবেথের নাতি ও প্রিন্সেস ডায়ানার ছোট ছেলে হ্যারির বয়স ৩৪। তার স্ত্রী হলিউডের বিখ্যাত অভিনেত্রী মেগানের বয়স ৩৭। যদিও বিয়ের পর অভিনয় ছেড়ে দিয়েছেন মেগান। গত বছর মে মাসেই মোনার্কের উইন্ডসর ক্যাসেল হোমে বিয়ে হয় হ্যারি ও মেগানের। রানি এলিজাবেথের অষ্ঠম প্রপৌত্র হ্যারি ও মেগানের সন্তান।

মেগানের বাবা টমাস শ্বেতাঙ্গ আমেরিকান। মা গ্লরিয়া অ্যাফ্রো-আমেরিকান। তাই ব্রিটিশ রাজপরিবারে এই প্রথম মিশ্র-জাতি ও বর্ণের সন্তানের জন্ম হলো। মেগানের সন্তানের জন্ম হাসপাতালে হয়নি, হয়েছে তাদের নতুন প্রাসাদ ফ্রগমোর কটেজে। ডাচেস অব সাসেক্স মেগান মার্কেলের মা তার সঙ্গে আছেন। নতুন রাজপুত্র ব্রিটেনের সিংহাসনের সপ্তম দাবিদার। বুধবার এই ছোট্ট রাজপুত্রের প্রথম ছবি দেখা যাবে বলে রাজপরিবার সূত্রে জানানো হয়েছে।

প্রিন্স হ্যারির সঙ্গে বিয়ের আগে মেগানের আরেকবার বিয়ে হয়েছিল। সেই বিয়ে ভেঙে যাওয়ার পরেই প্রিন্স হ্যারির সঙ্গে পরিচয় হয় মেগানের। রাজপরিবারের সূত্র মতে, সম্ভবত মেগান ও হ্যারির সন্তানকে প্রিন্স উপাধি দেওয়া হবে না। ফিলিপ, চার্লস জাতীয় ব্রিটিশ নাম দেওয়া হবে, না কি একটু অন্যরকম নাম হবে, তা-ও স্পষ্ট নয়। সেই অর্থে প্রিন্স উইলিয়াম ও কেট মিডলটনের তিন সন্তানের মতো প্রচারের আলো মেগানের সন্তান পাবে না বলেই ধারণা রাজ পরিবার গবেষকদের।

সূত্র: হেরাল্ড সান

প্রিয় সংবাদ/আশরাফ