কুইক লিঙ্ক : মুজিব বর্ষ | করোনা ভাইরাসের প্রাদুর্ভাব | প্রিয় স্টোর

রাজস্থান রয়্যালসের হয়ে আইপিএলও মাতিয়েছেন রাহুল দ্রাবিড় ও শ্রীশান্ত। ছবি: সংগৃহীত

গালাগাল করতে করতে দ্রাবিড়কে মারতে যান শ্রীশান্ত!

সৌরভ মাহমুদ
সহ-সম্পাদক
প্রকাশিত: ০৪ মে ২০১৯, ১০:১৯
আপডেট: ০৪ মে ২০১৯, ১০:১৯

(প্রিয়.কম) ‘দ্য ওয়াল’ খ্যাত রাহুল দ্রাবিড় আজীবন শান্ত এবং ভদ্র স্বভাবের জন্য গোটা ক্রিকেট বিশ্বে সমাদৃত হয়েছেন এবং এখনো তাকে সম্মানের চোখে দেখে ক্রিকেটপ্রেমীরা। অথচ এই তারকা ভারতীয় ক্রিকেটারকে গালিগালাজ করতে করতে মারতে তেড়ে গিয়েছিলেন শান্তাকুমারণ শ্রীশান্ত!

ঘটনাটি ঘটেছিল ইন্ডিয়ান প্রিমিয়ার লিগের (আইপিএল) ষষ্ঠ আসরে। তখন রাজস্থান রয়্যালসের হয়ে মাঠ মাতিয়েছিলেন দ্রাবিড় ও শ্রীশান্ত। টিম থেকে বাদ পড়ার ঘটনায় এই কাণ্ড ঘটান শ্রীশান্ত।

বিষয়টি ওঠে এসেছে ভারতীয় ক্রিকেট দলের সাবেক মনোবিদ প্যাডি আপটনের সদ্য প্রকাশিত বই ‘দ্য বেয়ারফুট কোচ’-এ। এই বইতেই গৌতম গম্ভীরের নেতিবাচক মানসিকতা নিয়ে বিস্ফোরক তথ্য ফাঁস করেছিলেন প্যাডি আপটন। যা নিয়ে বেশ বিতর্কের সৃষ্টি হয়। এবার আপটনের বইয়ে ওঠে এল রাজস্থান রয়্যালসের ড্রেসিংরুমের গোপন বিতর্ক।

২০১৩ আইপিএলের সময়কার এই ঘটনা নিয়ে আপটন তার বইয়ে লিখেছেন, টিম থেকে বাদ পড়ায় ‘ক্ষুব্ধ’ ছিলেন শ্রীশান্ত। কুৎসিত ভাষায় গালিগালাজ করেছিলেন আপটন ও দ্রাবিড়কে। এরপর রেগে গিয়ে দ্রাবিড়ের দিকে তেড়ে গিয়েছিলেন শ্রীশান্ত। ওই ঘটনায় নিষিদ্ধ করা হয় শ্রীশান্তকে।

সাবেক মনোবিদের ভাষ্য, ‘ওই দিন শ্রীশান্ত আমাকে ও দ্রাবিড়কে যে ভাষায় আক্রমণ করেছিল, তা সেদিন বুঝতে পারিনি। আজ বুঝতে পারি। দল থেকে বাদ পড়ায় গালিগালাজের পাশাপাশি রীতিমত আমাদের দিকে তেড়ে আসছিল। থামানোই যাচ্ছিল না তাকে। শেষ পর্যন্ত ওই ঘটনায় নিষিদ্ধ করা হয় তাকে।’

নিষেধাজ্ঞার ২৪ ঘণ্টা পরই অবশ্য ম্যাচ ফিক্সিংয়ের অভিযোগে গ্রেফতার হয়েছিলেন শ্রীশান্ত। এদিকে আপটনের বইয়ের তথ্য সম্পূর্ণ অস্বীকার করেছেন শ্রীশান্ত। ‘ইন্ডিয়ান এক্সপ্রেস’কে দেওয়া সাক্ষাৎকারে সাবেক এই তারকা পেসার জানিয়েছেন, ‘ও একটা বড় মিথ্যাবাদী। আমি কখনোই এমন কিছু বলিনি বা করিনি।’

প্রিয় খেলা/আশরাফ