কুইক লিঙ্ক : মুজিব বর্ষ | করোনা ভাইরাসের প্রাদুর্ভাব | প্রিয় স্টোর

বয়স লুকানোর খবরটি নিশ্চিত করেছেন আফ্রিদি নিজেই। ছবি: সংগৃহীত

আফ্রিদি জানালেন নিজের আসল বয়স

মুশাহিদ মিশু
Writer
প্রকাশিত: ০৩ মে ২০১৯, ১৫:৪৮
আপডেট: ০৩ মে ২০১৯, ১৫:৪৮

(প্রিয়.কম) জন্মসনদ থেকে শুরু করে শিক্ষা প্রতিষ্ঠান, বয়স লুকানো নতুন কোনো ঘটনা নয়। ক্রীড়াঙ্গনেও এই ঘটনা নতুন কিছু নয়। উপমহাদেশের ক্রীড়াঙ্গনে বয়স লুকোনো যেন ক্রীড়াবিদদের জন্য নিত্য নৈমিত্তিক ঘটনায় পরিণত হয়ে গেছে। এমন ঘটনায় ক্রীড়াবিদ থেকে শুরু করে লজ্জায় পড়তে হয় দেশকে।

এবার এই তালিকায় যোগ হয়েছে শহীদ আফ্রিদির নাম। মজার ব্যাপার হলো, বয়স লুকানোর খবরটি নিশ্চিত করেছেন তিনি নিজেই। কেবল তাই নয়। নিজের আসল বয়সটাও প্রকাশ করেছেন অবসরে চলে যাওয়া এই পাকিস্তানি ক্রিকেটার। গেল ৩০ এপ্রিল প্রকাশ পাওয়া আফ্রিদির আত্মজীবনীমূলক ‘গেম চেঞ্জার’-এ এসব তথ্য তুলে ধরেছেন এই তারকা অলরাউন্ডার।

আফ্রিদির বিরুদ্ধে বয়স লুকানোর অভিযোগটা বেশ পুরানো। ক্রিকেটপ্রেমীদের ধারণা খেলোয়াড়ি জীবনে কখনোই আফ্রিদির আসল বয়সটা জানা যায়নি। যে বয়সটা দেখানো হয়েছে, সাবেক এই পাকিস্তানি অধিনায়কের বয়স তার চেয়ে অনেক বেশি। তবে এসব ব্যাপারে কখনো মুখ খোলেননি পাকিস্তানের সাবেক এই অধিনায়ক।

এবার এই রহস্যের সমাধান হতে যাচ্ছে। সেই সমাধানের পথটা অবশ্য বাতলে দিয়েছেন আফ্রিদি নিজেই। আত্মজীবনীমূলক বইয়ে মারকুটে এই অলরাউন্ডার লিখেছেন, এতদিন সবাই তার যে বয়সটা জেনে এসেছেন, সেটা আসলে ঠিক নয়। বইটিতে আফ্রিদি তার জন্ম সাল লিখেছেন ১৯৭৫। অর্থাৎ কাগজে-কলমে আফ্রিদির যে বয়সটা উল্লেখ আছে সেটা মূল বয়সের চেয়ে পাঁচ বছর কম। ক্রিকেটবিষয়ক ওয়েবসাইট ইএসপিএন ক্রিকইনফোতে আফ্রিদির প্রোফাইলে তার জন্ম তারিখ দেওয়া আছে ১ মার্চ, ১৯৮০। এমনকি পাসপোর্টেও এটাই তার জন্ম তারিখ।

এদিকে আত্মজীবনীতে আফ্রিদি জন্ম সাল ১৯৭৫ উল্লেখ করলেও কোন মাস বা দিনক্ষণ উল্লেখ করেননি। কাজেই তার বর্তমান বয়স কত তাও স্পষ্ট নয়। তবে এই মুহূর্তে আফ্রিদির বয়স ৪৪ বছর কিংবা এর কিছুটা বেশি বলে ধরে নেওয়া যায়।

প্রিয় খেলা/রুহুল