কুইক লিঙ্ক : মুজিব বর্ষ | করোনা ভাইরাসের প্রাদুর্ভাব | প্রিয় স্টোর

প্রধান বিচারপতি সৈয়দ মাহমুদ হোসেন। ফাইল ছবি

দায়িত্বশীলতার সঙ্গে বিচার পরিচালনা করুন: প্রধান বিচারপতি

আমিনুল ইসলাম মল্লিক
নিজস্ব প্রতিবেদক
প্রকাশিত: ০২ মে ২০১৯, ২২:০২
আপডেট: ০২ মে ২০১৯, ২২:০২

(প্রিয়.কম) মামলাজট নিরসনে আরও দায়িত্বশীলতার সঙ্গে বিচার কাযর্ক্রম পরিচালনা করতে বিচারপতিদের প্রতি আহ্বান জানিয়েছেন প্রধান বিচারপতি সৈয়দ মাহমুদ হোসেন

২ মে, বৃহস্পতিবার সুপ্রিম কোর্টের জাজেস লাউঞ্জে অনুষ্ঠিত ফুলকোর্ট সভায় বিচারপতিদের এমন আহ্বান জানান তিনি।

প্রধান বিচারপতির এই আহ্বানের পর বিচারপতিরা বলেন, বিশ্বের অন্যান্য দেশের তুলনায় আমাদের দেশে বিচারকের সংখ্যা কম। কিন্তু ওইসব দেশের তুলনায় আমাদের উচ্চ আদালতে মামলা নিষ্পত্তির হার অনেক বেশি বলেও দাবি করেন বিচারকরা।

সুত্র জানায়, বিশ্বের অন্যান্য দেশের মতো দেশের সর্বোচ্চ আদালত সুপ্রিম কোর্টে আরও বিচারপতি নিয়োগ দেওয়া হোক—এমন প্রত্যাশা ফুল কোর্টে অংশ নেওয়া বিচারকদের।

‘ন্যাশনাল জাস্টিস অডিট বাংলাদেশ’-এর তথ্য উপস্থাপনের পাঁচ দিনের মাথায় প্রধান বিচারপতির সভাপতিত্বে ফুলকোর্ট সভার উদ্যোগ নেওয়া হয়। গত ৩০ এপ্রিল সুপ্রিম কোর্টের হাইকোর্ট বিভাগের ডেপুটি রেজিস্ট্রার (প্রশাসন ও বিচার) মোহাম্মদ আক্তারুজ্জামান ভূঁইয়ার স্বাক্ষরিত বিজ্ঞপ্তিতে আজকের ফুলকোর্ট সভার তথ্য জানানো হয়।

প্রসঙ্গত, ফুলকোর্ট সভায় বিভিন্ন বিচার অঙ্গনের বিভিন্ন বিষয় নিয়ে আলোচনা করে সিদ্ধান্ত গ্রহণ করা হয়। বিচার বিভাগের প্রশাসনিক কার্যক্রম কীভাবে পরিচালিত হবে তা নিয়েও ফুলকোর্ট সভায় উপস্থাপন করা হয়। পদাধিকারবলে দেশের প্রধান বিচারপতি সভাপতিত্ব করেন এ সভায়।

জাস্টিস অডিটের ফলাফলে দেখা গেছে, ২০১৬ থেকে ২০১৭ সালে মুখ্য বিচারিক হাকিমের আদালতে বিচারাধীন মামলার প্রবৃদ্ধির হার ছিল ১৪ শতাংশ, দায়রা আদালতে এ হার ১৬ শতাংশ এবং সুপ্রিম কোর্টের হাইকোর্ট বিভাগে এ প্রবৃদ্ধির হার ৯ শতাংশ। এভাবে চলতে থাকলে ২০২২ সালে মুখ্য বিচারিক হাকিমের আদালত, দায়রা আদালত ও হাইকোর্ট বিভাগে আগের বছরগুলো থেকে আসা মামলার পরিমাণ হবে যথাক্রমে ৭২ শতাংশ, ৮০ শতাংশ এবং ৯০ শতাংশ। এ অবস্থা থেকে উত্তরণে মামলা ব্যবস্থাপনায় বিশেষ পদক্ষেপ নিতে পরামর্শ দেওয়া হয়েছে অডিটে।

২৭ এপ্রিল সুপ্রিম কোর্ট মিলনায়তনে ‘ন্যাশনাল জাস্টিস অডিট বাংলাদেশ’ শীর্ষক শেয়ারিং ইভেন্ট অনুষ্ঠানে আইন, বিচার ও সংসদবিষয়ক মন্ত্রণালয় সম্পাদিত এই ন্যাশনাল জাস্টিস অডিটের তথ্য-উপাত্ত উপস্থাপন করা হয়।

প্রিয় সংবাদ/আজাদ চৌধুরী