কুইক লিঙ্ক : মুজিব বর্ষ | করোনা ভাইরাসের প্রাদুর্ভাব | প্রিয় স্টোর

মোবাইলের টাওয়ার। ফাইল ছবি

অপারেটর-টাওয়ার শেয়ারিং প্রতিষ্ঠানের দ্বন্দ্ব: গাইডলাইন করছে বিটিআরসি

প্রিয় ডেস্ক
ডেস্ক রিপোর্ট
প্রকাশিত: ০২ মে ২০১৯, ১৫:৫১
আপডেট: ০২ মে ২০১৯, ১৫:৫১

(প্রিয়.কম) মোবাইল অপারেটরদের সঙ্গে লাইসেন্স পাওয়া টাওয়ার কোম্পানির মধ্যে সৃষ্ট দ্বন্দ্ব নিরসনে খসড়া গাইডলাইন তৈরির চিন্তা-ভাবনা করছে নিয়ন্ত্রক সংস্থা বিটিআরসি

আগামী দুই থেকে তিন সপ্তাহের মধ্যে এই খসড়া গাইডলাইন তৈরির কাজ শেষ হতে পারে।

টাওয়ারের জন্য মোবাইল অপারেটরগুলোর বিনিয়োগ কমাতে, গুণগত মানের মোবাইল সেবা প্রদানে গত বছরের নভেম্বরে দেশের চারটি কোম্পানিকে মোবাইল নেটওয়ার্ক টাওয়ার শেয়ারিং লাইসেন্স দেয় সরকার। প্রতিষ্ঠানগুলো হলো—ইডটকো বাংলাদেশ কোম্পানি লিমিডেট, সামিট পাওয়ার লিমিটেড, কীর্তনখোলা টাওয়ার বাংলাদেশ লিমিটেড ও এবি হাইটেক কনসোর্টিয়াম লিমিটেড।

লাইসেন্স গাইডলাইন অনুযায়ী, দেশে থাকা মোবাইল অপারেটরগুলোকে এই চার প্রতিষ্ঠানের কাছে তাদের স্থাপন করা টাওয়ারগুলো ভাড়া, লিজ বা বিক্রি করে দিতে হবে। অভিযোগ উঠেছে, মোবাইল অপারেটরগুলো এই কাজে অদ্ভুত শর্ত জুড়ে দিচ্ছে।

এমন অভিযোগের পরিপ্রেক্ষিতে পরবর্তীতে বিটিআরসি অপারেটর এবং টাওয়ার শেয়ারিং প্রতিষ্ঠানগুলোকে এক সপ্তাহের সময় দিলেও কোনো ফলাফল না আসায় হস্তক্ষেপ করে বিটিআরসি।

এ বিষয়ে নিউ এজকে দেওয়া বক্তব্যে বিটিআরসির লিগ্যাল অ্যান্ড লাইসেন্সিংয়ের মহাপরিচালক একেএম শহীদুজ্জামান বলেন, মোবাইল অপারেটরগুলোর সহযোগিতা ছাড়া টাওয়ার শেয়ারিং লাইসেন্স পাওয়া প্রতিষ্ঠানগুলো তাদের কার্যক্রম চালাতে পারবে না। তাই টাওয়ার শেয়ারিংয়ের এই কার্যক্রমে (হস্তান্তর, লিজ বা বিক্রি) হস্তক্ষেপ করতে বাধ্য হচ্ছে বিটিআরসি।

তিনি আরও বলেন, ‘আমরা দুই থেকে তিন সপ্তাহের মধ্যে খসড়া গাইডলাইন চূড়ান্ত করব। চূড়ান্ত হওয়ার পর এই গাইডলাইন মানতে হবে মোবাইল অপারেটর এবং টাওয়ার শেয়ারিং লাইসেন্স পাওয়া প্রতিষ্ঠানগুলোকে।’

প্রিয় প্রযুক্তি/রাকিব/রিমন