ব্যস্ত জীবনে দরকার হয় মাইক্রোওয়েভ ওভেন। ছবি: সংগৃহীত

মাইক্রোওয়েভ ওভেন কেনার আগে জেনে রাখুন এই ৪টি তথ্য

কে এন দেয়া
সহ-সম্পাদক
প্রকাশিত: ৩০ এপ্রিল ২০১৯, ১৫:২৫
আপডেট: ৩০ এপ্রিল ২০১৯, ১৫:২৫

(প্রিয়.কম) ইদানীং ফ্রিজ বা এসি ছাড়া এ শহরে টেকা দায় হয়ে পড়েছে। কিন্তু এর পাশাপাশি আরও একটি জিনিস দরকার হয়, আর তা হলো মাইক্রোওয়েভ ওভেন। তিন বেলা টাটকা রান্না করে খাওয়ার সময় কোথায়? বরং দিনে একবার এমনকি সপ্তাহে দুই-তিন বার রান্না করে খান অনেকে, আর ফ্রিজে রাখা এই খাবার দ্রুত গরম করতে কাজে আসে মাইক্রোওয়েভ ওভেন। আপনার প্রয়োজনের সঙ্গে মিলিয়ে সঠিক মাইক্রোওয়েভ ওভেন কিনতে জেনে রাখুন কিছু তথ্য।

১) কত বড় মাইক্রোওয়েভ দরকার আপনার?

আপনার রান্নাঘরে বা খাবার ঘরে ওভেনটি রাখার মতো কতটুকু জায়গা রয়েছে? জায়গা কম হলে ছোট ওভেন কিনতে হবে। আবার পরিবারে সদস্য সংখ্যা বড় হলে একটি বড় মাইক্রোওয়েভ ওভেন কেনাই ভালো। এ ছাড়া যেখানে রাখবেন, তার আশপাশে পাওয়ার আউটলেট অর্থাৎ সুইচ বোর্ড আছে কি না সেটাও জেনে নিতে হবে। এসব হিসাব করেই দেখতে হবে কী সাইজের মাইক্রোওয়েভ ওভেন কিনতে পারেন আপনি।

২) কত ওয়াটের মাইক্রোওয়েভ ওভেন কিনবেন?

মাইক্রোওয়েভ ওভেন যত বেশি ওয়াটের হবে, তার শক্তি তত বেশি হবে। এক হাজার ওয়াটের ওভেনে খাবার দ্রুত ও সহজে গরম হবে। অন্যদিকে ৭০০ বা তার কম ওয়াটের মাইক্রোওয়েভে খাবার ধীরে গরম হবে, সমানভাবে গরম হবে না। তবে ওয়াট বেশি হলে দামটাও বেশি হবে।

৩) কী কী ফিচার দেখে নেবেন?

ইদানীং জীবনকে সহজতর করতে মাইক্রোওয়েভ ওভেন ব্যবহারের নতুন অনেক ফিচার এসেছে। অটোমেটিক ডিফ্রস্ট, টাইমিং ইত্যাদি নতুন ধরনের ফিচার আছে। কিছু মাইক্রোওয়েভে কনভেকশন ওভেন, টোস্টার, গ্রিল এমন কয়েকটি যন্ত্রের কাজ একসঙ্গে করা যায়। রান্নাঘরে জায়গা বাঁচাতে চাইলে এমন একটি ওভেন নিতে পারেন। এ ছাড়া বাড়িতে ছোট বাচ্চা থাকলে চাইল্ড লক আছে এমন মাইক্রোওয়েভ ওভেন কিনতে পারেন।

৪) কতদিন পরপর নতুন মাইক্রোওয়েভ দরকার হয়

মোটামুটি ১০ বছর চলে যায় একটি মাইক্রোওয়েভ দিয়ে। তবে এর বেশি সময়ও তা ব্যবহার করতে পারেন, যদি কোনো যান্ত্রিক সমস্যা দেখা না দেয়। তাই পুরনো হয়ে গেছে বলেই একটি মাইক্রোওয়েভ ওভেন বাদ দিয়ে নতুন কেনার দরকার নেই।

সূত্র: গুড হাউজকিপিং

প্রিয় লাইফ/আজাদ চৌধুরী

আরো পড়ুন