সিংহভাগ হোটেলের বিছানায় থাকে ধবধবে সাদা চাদর। ছবি: সংগৃহীত

হোটেলের বিছানা সবসময় সাদা হয় কেন?

কে এন দেয়া
সহ-সম্পাদক
প্রকাশিত: ২২ এপ্রিল ২০১৯, ০৯:১৮
আপডেট: ২২ এপ্রিল ২০১৯, ০৯:১৮

(প্রিয়.কম) এটা সবারই মোটামুটি জানা আছে যে ভ্রমণে গেলে হোটেল রুমের জিনিসপত্র একটু বুঝেশুনে ব্যবহার করতে হবে, কারণ হেয়ার ড্রায়ার থেকে শুরু করে চায়ের কেতলিতে থাকতে পারে প্রচুর জীবাণু। কিন্তু হোটেল রুমের একটি জিনিসে ময়লা থাকার ঝুঁকি কম, আর তা হলো বেডশিট। হোটেলগুলোতে ধবধবে সাদা বেডশিট পাতা হয় আর তা দেখেই বুঝে ফেলা যায় তাতে ময়লা নেই। আর এ কারণেই সাদা বেডশিট ব্যবহার করেন তারা।

চট করে চিন্তা করলে সাদা বেডশিট ব্যবহারে ব্যবসায় ক্ষতি হবে বলে ধরে নেওয়া যায়। কারণ এতে দ্রুত ময়লা বসে যাবে আর তা বাদ দিয়ে নতুন বেডশিট কিনতে হবে। কিন্তু তা ব্যবহারের উপকারিতাও আছে। হোটেলে যারা থাকতে আসবেন তারা এই সাদা রঙ দেখেই ধরে নেবেন বিছানা পরিষ্কার। আর সাদা চাদর পরিষ্কার করা কঠিন বলেই এই সাদা চাদরে ঘুমানোতে এক ধরনের বিলাসিতা অনুভব করতে পারেন তারা। হোটেলের খরচ যত কমই হোক না কেন, সাদা চাদর একটা লাক্সারির অনুভূতি দিতে পারে।

হোটেলে থাকতে গেলে আপনি আশা করবেন, বাসার বিছানার চেয়েও এটা ভালো হবে। আর পরিষ্কার, ফ্রেশ সাদা চাদর ব্যবহার করলে সেই অনুভূতিটা পাওয়া যায়।

১৯৯০ সালের দিকে সাদা চাদরের ব্যবহার জনপ্রিয় করে তোলে ওয়েস্টিন চেইনের হোটেলগুলো। সাদা চাদর দেখলেই লাক্সারির অনুভূতি পেতে শুরু করে সেখানে থাকা অতিথিরা। এমনকি সেই চাদরে ঘুমালে ঘুম ভালো হয়, এটাও তারা মনে করে। শুধু চাদর নয়, হোটেলের সরবরাহ করা তোয়ালেগুলোও কিন্তু সাদা হয়। এর পেছনে কারণ হলো, সবই সাদা হওয়ার কারণে একসঙ্গে ধুয়ে ফেলা যায়। একটার রঙ আরেকটায় লেগে যাওয়ার ঝুঁকি থাকে না।

সবশেষে আরও একটি উপকারিতা আছে এই সাদা চাদরের। কোনো ময়লার দাগ যদি এতে বসেই যায়, তাহলে ব্লিচ দিয়ে ধুয়ে নেওয়া যায় একে। কারণ সাদা বলে রঙ নষ্ট হওয়ার কোনো ভয় থাকে না।

সূত্র: রিডার্স ডাইজেস্ট

প্রিয় লাইফ/রুহুল

আরো পড়ুন