ফেরদৌস আহমেদ। ছবি: প্রিয়.কম

ভারতের ভিসা বাতিল, দেশে ফিরেছেন ফেরদৌস

নিজস্ব প্রতিবেদক
প্রিয়.কম
প্রকাশিত: ১৭ এপ্রিল ২০১৯, ০৮:৪৮
আপডেট: ১৭ এপ্রিল ২০১৯, ০৮:৪৮

(প্রিয়.কম) বাংলাদেশের জনপ্রিয় অভিনেতা ফেরদৌস আহমেদ ভারতে নির্বাচনি প্রচারণায় অংশ নিয়ে বিতর্কের মুখে পড়ে মঙ্গলবার রাতে বিমানে করে দেশে ফিরেছেন।

খোঁজ নিয়ে জানা গেছে, ফেরদৌস আহমেদ মঙ্গলবার রাত সাড়ে ৮টায় বিমান বাংলাদেশ এয়ারলাইনসের একটি বিমানে ঢাকার উদ্দেশ্যে রওনা হন। পরে রাত পৌনে ১০টার দিতে তিনি ঢাকায় পৌঁছান।

ফেরদৌসের ঢাকায় পৌঁছানোর বিষয়টি নিশ্চিত করেছেন তার পারিবারিক একটি সূত্র।

লোকসভা নির্বাচনে একটি দলের প্রার্থীর পক্ষে প্রচারে অংশ নেওয়ায় তার ভিসা বাতিল করে ভারত সরকার। এজন্য দেশটির স্বরাষ্ট্র মন্ত্রণালয় তাকে কালো তালিকাভুক্ত করেছে।

এনডিটিভির খবরে বলা হয়েছে, ফেরদৌস আহমেদের ভিসা–সংক্রান্ত আচরণ লঙ্ঘনের প্রতিবেদন পাওয়ার পরে স্বরাষ্ট্র মন্ত্রণালয় তার ভিসা বাতিল করেছে।

এ ছাড়া তাকে দেশ ত্যাগের নির্দেশ দেওয়া হয়েছে। সেই সঙ্গে তাকে কালো তালিকাভুক্ত করা হয়েছে।

বর্তমানে ভারতে চলছে ১৭তম লোকসভা নির্বাচন। প্রথম দফায় ১৮টি রাজ্যের ৯১টি আসনে ১১ এপ্রিল ভোট হয়ে গেছে। উত্তর দিনাজপুরের রায়গঞ্জে তৃণমূল প্রার্থী কানাইয়ালাল আগরওয়ালের সমর্থনে প্রচারণা করছিলেন বাংলাদেশের এ নায়ক। এতে মডেল কোড অব কন্ডাক্ট ভাঙার অভিযোগে ফেরদৌসের ভিসা বাতিল হয়েছে।

গত রবিবার ফেরদৌস রায়গঞ্জ আসনের করণ দিঘি থেকে ইসলামপুর পর্যন্ত তৃণমূলের প্রচার মিছিলে অংশ নেন। এলাকাটি বাংলাদেশ সীমান্তের কাছে। নির্বাচনি ওই প্রচারে ফেরদৌসের সঙ্গে ছিলেন ভারতীয় বাংলা সিনেমার দুই তারকা অঙ্কুশ হাজরা ও পায়েল।

রায়গঞ্জ আসনে বেশিরভাগ ভোটারই সংখ্যালঘু মুসলিম। জনসংখ্যার হারে মুসলিম বেশি। ওই আসনে বিজেপির প্রার্থী দেবশ্রী চৌধুরী, কংগ্রেসের প্রার্থী দীপা দাসমুন্সি আর সিপিএমের প্রার্থী বর্তমান বিদায়ী সাংসদ মোহাম্মদ সেলিম।

কমিশনে অভিযোগ দায়ের করার পর বিজেপি নেতা জেপি মজুমদার ভারতীয় একটি সংবাদপত্রকে বলেন, ‘ভারতে নির্বাচনি প্রক্রিয়ায় অংশ নিতে পারেন না বিদেশিরা। তৃণমূল ফেরদৌসকে প্রচারে ব্যবহার করে নির্বাচনি বিধি ভঙ্গ করেছে। ভিসার নিয়ম ভাঙার জন্য ওর গ্রেফতার হওয়ার কথা।’

১১ এপ্রিল ভারতে লোকসভা নির্বাচনের প্রথম দফায় ভোট গ্রহণ সম্পন্ন হয়েছে। দ্বিতীয়, তৃতীয়, চতুর্থ, পঞ্চম, ষষ্ঠ ও সপ্তম দফার ভোট রয়েছে যথাক্রমে ১৮ এপ্রিল, ২৩ এপ্রিল, ২৯ এপ্রিল, ৬ মে, ১২ মে ও ১৯ মে। এরপর ২৩ মে ফলাফল ঘোষণা করা হবে।

পশ্চিমবঙ্গ নির্বাচনে প্রার্থী হয়েছেন তৃণমূল থেকে অভিনেত্রী নুসরাত জহান ও নায়ক দেব এবং বিজেপি থেকে গায়ক বাবুল সুপ্রিও।

প্রিয় বিনোদন/রুহুল

আরো পড়ুন