ছবিটি প্রতীকী, ইন্টারনেট থেকে সংগৃহীত

অফিসে লাঞ্চ করলে অবশ্যই জানা চাই যে ১০ ভদ্রতা

রুমানা বৈশাখী
বিভাগীয় প্রধান (প্রিয় লাইফ)
প্রকাশিত: ১৬ এপ্রিল ২০১৯, ২০:৪২
আপডেট: ১৬ এপ্রিল ২০১৯, ২০:৪২

(প্রিয়.কম) কর্মজীবী মানুষের দুপুরের খাবারটি সেরে নিতে হয় অফিসেই। কেউ বাড়ি থেকে খাবার নিয়ে যান, কেউ বাইরে থেকে কিনে আনেন, কারো আবার ব্যবস্থা আছে অফিসেই খাবার তৈরির। যদি দুপুরের খাবার বাইরে গিয়ে খাওয়া হয়, তবে তো হলোই। কিন্তু খাবারটি যদি অফিসে বসে খাওয়া হয়, তাহলে অবশ্যই জেনে রাখা উচিত কিছু নিয়ম। এমন কিছু কাজ আমরা আমরা অনেকেই করে বসি, যা খুবই দৃষ্টিকটু। আর এসব কাজই অফিসে আমাদের ইমেজ নষ্ট করে দেয়, অন্যের চোখে খাটো করে দেয়। কখনো হাসির পাত্রও হতে হয় বৈকি!

তাহলে উপায়? জেনে নিন অফিসে লাঞ্চ করলে কোন ব্যাপারগুলোর দিকে অবশ্যই লক্ষ রাখা উচিত।

১। অফিসে খাবার বেছে নিন বুঝে-শুনে। কিছু খাবার আছে যা তীব্র গন্ধ ছড়ায়। যেমন—শুঁটকি বা বিরিয়ানি। এইসব খাবার পরিহার করুন, কেননা তাতে অন্য সহকর্মীর অসুবিধা হতে পারে। মনে রাখবেন, অফিসে বসে শুঁটকি না খেলেও চলবে, এসব খাবারের জন্যে নিজের বাড়িই শ্রেয়। অফিসের জন্যে বেছে নিন হালকা খাবার। যেমন—স্যান্ডউইচ, সাধারণ ভাত-ডাল-সবজি-মাংস, নুডলস, ওটস ইত্যাদি। ভারী খাবার খেলে কাজেও অসুবিধা হবে।

২। লাঞ্চে খুব বেশি সময় কাটিয়ে ফেলবেন না। ১৫ থেকে ২০ মিনিটের মাঝেই লাঞ্চ সেরে নিন। আপনি কাজ করতে গেছেন, খেতে নয়। অফিস লাঞ্চে আয়োজন করে খেতে বসার কিছু নেই। সংক্ষেপে খাওয়ার পর্ব চুকিয়ে নেওয়াটাই স্মার্টনেস।

৩। খাওয়া শেষে নিজের প্লেট-গ্লাস বা টিফিন বক্স অবশ্যই ধুয়ে নিন। অফিসে হয়তো ধুয়ে দেওয়ার লোক আছে। কিন্তু নিজের এঁটো বাসন-কোসন নিজেই পরিষ্কার করাটা শ্রেয়।

৪। নিজের কাজ করার ডেস্কেই খেতে বসবেন না। খাওয়ার জন্যে নির্ধারিত স্থান বা ক্যান্টিন ব্যবহার করুন।

৫। অফিসে চামচ দিয়ে খাওয়ার অভ্যাস করলেই ভালো। কেননা সাধারণ বাঙালি খাবারে হাত বা নখ হলুদ হয়ে যায়, গন্ধও হয়ে যায় হাত। তা ছাড়া হাত দিয়ে আরাম করে খাওয়ার জন্যে নিজের বাড়ি আছেই।

৬। অন্যের আনা খাবার বা অন্যের জন্যে নির্ধারিত খাবার অনুমতি ছাড়া ছুঁয়েও দেখবেন না। অনেকেই অফিসের ফ্রিজে কিছু পেলে খেয়ে ফেলেন কাউকে জিজ্ঞেস করা ছাড়াই। এটি খুবই বাজে একটি আচরণ। বরং নিজের খাবার থেকে সহকর্মীকে অফার করতে পারেন। সেটিই ভদ্র আচরণ।

৭। খাওয়া শেষে প্লেটে হাত ধোবেন না বা সবার সামনে কুলি করবেন না। কুলি করতে হলে অবশ্যই টয়লেট ব্যবহার করুন।

৮। খাওয়া শেষে খুব ভালোভাবে হাত পরিষ্কার করে নিন, যেন কোনো রকমের গন্ধ না থেকে যায়।

৯। খাওয়ার সময়ে সঠিক উপায়ে ন্যাপকিন ব্যবহার করুন, যেন পোশাকে খাবার না লাগে।

১০। খাওয়ার সময়ে টেবিলে বা মেঝেতে ফেলবেন না। অসাবধানতাবশত পড়ে গেলে নিজেই তুলে নিন।

অফিস আর বাসা এক নয়। বাসায় আপনি নিজের ইচ্ছেমতো আচরণ করলেও অফিসে তা খাটে না। কর্মক্ষেত্রে ভদ্রতার নিয়মগুলো মেনে চলাই শ্রেয়।

প্রিয় লাইফ/আজাদ চৌধুরী

আরো পড়ুন