কুইক লিঙ্ক : মুজিব বর্ষ | করোনা ভাইরাসের প্রাদুর্ভাব | প্রিয় স্টোর

যন্ত্রণা থেকে মুক্তি পেতে অস্ত্রোপচার করা হয়। ছবি: সংগৃহীত

দুই দিনের যন্ত্রণা শেষ হলো পুরুষাঙ্গ কর্তনে

কে এন দেয়া
সহ-সম্পাদক
প্রকাশিত: ১১ এপ্রিল ২০১৯, ০৮:৫৭
আপডেট: ১১ এপ্রিল ২০১৯, ০৮:৫৭

(প্রিয়.কম) ভারতের দিল্লী শহরের এক হাসপাতালে ভর্তি হন ৫২ বছর বয়সী এক পুরুষ। তার সমস্যাটি হলো, ৪৮ ঘণ্টা ধরে তার পুরুষাঙ্গ উত্থিত ছিল, ফলে ব্যথা শুরু হয়ে যায়। অস্বাভাবিক এই সমস্যা দূর করতে ডাক্তাররা তাকে একটি ক্যাথেটার দেন এবং তার পুরুষাঙ্গে রক্তের চাপ কমানোর জন্য অস্ত্রোপচারের মাধ্যমে একটি ক্ষত তৈরি করা হয়।

কিন্তু এতে উপকার হওয়ার বদলে পরের দিন তার পুরুষাঙ্গে গ্যাংগ্রিন দেখা যায়। পরে তাকে নিয়ে যাওয়া হয় লখনৌয়ের কিং জর্জ’স মেডিক্যাল ইউনিভার্সিটিতে।

ওই হাসপাতালে ডাক্তাররা দেখেন, তার পুরুষাঙ্গে ক্যাথেটার প্রবেশ করানো, অস্ত্রোপচারের ক্ষতের কারণে অথবা বেশি আঁটসাঁট ব্যান্ডেজ বাঁধার কারণে বা সবগুলো কারণেই তার পুরুষাঙ্গে রক্ত চলাচল বন্ধ হয়ে অঙ্গটি পচে যাচ্ছিল। তখন ক্যাথেটার সরিয়ে নেওয়া হয় এবং পেটে ফুটো করে মূত্র অপসারণের জন্য আলাদা পথ (সুপ্রাপিউবিক সিস্টোস্টমি) তৈরি করে দেওয়া হয় যাতে পুরুষাঙ্গে আর ইনফেকশনের ঝুঁকি না থাকে।

এরপরেও গ্যাংগ্রিন ছড়াতে থাকে। পরে গ্যাংগ্রিন ছড়ানো রোধে ওই ব্যক্তির গ্ল্যানসেকটমি (পুরুষাঙ্গের মাথা কেটে ফেলা) করা হয়। এরপর তিনি দ্রুত সুস্থ হয়ে ওঠেন এবং ৪৮ ঘণ্টার মাঝে তাকে ছেড়ে দেওয়া হয়।

সূত্র: আইএফএলসায়েন্স

প্রিয় লাইফ/রুহুল