প্রয়োজনের তুলনায় ছোট কাটিং বোর্ড ব্যবহার করা হতে পারে বিপজ্জনক। ছবি: সংগৃহীত

ভুল কাটিং বোর্ড ব্যবহার করছেন না তো?

কে এন দেয়া
সহ-সম্পাদক
প্রকাশিত: ০৯ এপ্রিল ২০১৯, ১৩:২৯
আপডেট: ০৯ এপ্রিল ২০১৯, ১৩:২৯

(প্রিয়.কম) ছুরি দিয়ে রান্নার উপকরণ কাটতে কাটিং বোর্ড ব্যবহার করছেন অনেকেই। কাটিং বোর্ড কাঠের না প্লাস্টিকের ব্যবহার করা ভালো, তা নিয়ে মতভেদ আছে অনেকের মাঝে। কিন্তু কাটিং বোর্ড সঠিক আকারের হওয়া জরুরি, এটা ভাবেন না অনেকেই। ছোট কাটিং বোর্ড ব্যবহার অনেক সময় বিপজ্জনক হতে পারে।

ছোট কাটিং বোর্ড ব্যবহার করাটা নেহায়েতই বিরক্তিকর। এতে একটা টমেটো, দুটো পেঁয়াজ কাটার পরেই আর জায়গা থাকে না।  কাটার কাজে বারবার ছেদ পড়ে। এমনকি কয়েকটা সবজি একসাথে মিলে যায়। শুধু তাই নয়, অসাবধানে এই ছোট কাটিং বোর্ড পিছলে যেতে পারে, হাত কেটে রক্তারক্তি হতে পারে নিমিষেই।

তাহলে কী করবেন? অবশ্যই বড়সড় একটি কাটিং বোর্ড কেনা উচিত। কারণ এতে ছুরি চালানোর জন্য যথেষ্ট জায়গা পাওয়া যায়। আপনি যদি ছোট ছুরি ব্যবহার করেন তাহলে সাধারণ মাপের কাটিং বোর্ড ব্যবহার করতে পারেন। কিন্তু বড় ছুরি ব্যবহার করলে সে অনুপাতে কাটিং বোর্ডটাও বড় হওয়া উচিত।

কী করে বুঝবেন কাটিং বোর্ড যথেষ্ট বড়? আপনার নিত্য ব্যবহারের ছুরিটি নিন এবং কাটিং বোর্ডে কোনাকুনি রাখুন। কাটিং বোর্ডের এক কোনা থেকে আরেক কোনা বরাবর ছুরি রাখার পরেও যদি দুই ইঞ্চির মতো জায়গা থাকে, তাহলে বুঝবেন কাটিং বোর্ডের আকার ঠিক আছে। আর যদি ছুরির এক প্রান্ত কাটিং বোর্ডের চেয়ে বড় হয়ে যায়, তাহলে বুঝতে হবে আপনার আরও বড় কাটিং বোর্ড দরকার।

সূত্র: অ্যাপার্টমেন্ট থেরাপি

প্রিয় লাইফ/আশরাফ

আরো পড়ুন