গ্রামীণফোনের কার্যালয়। ছবি: সংগৃহীত

৬ মাসে জিপির ফোরজি গ্রাহক বেড়েছে ৬ শতাংশ

রাকিবুল হাসান
নিজস্ব প্রতিবেদক
প্রকাশিত: ০৮ এপ্রিল ২০১৯, ১২:৫১
আপডেট: ০৮ এপ্রিল ২০১৯, ১২:৫১

(প্রিয়.কম) ফোরজি সেবায় ইন্টারনেটের সর্বনিম্ন গতি দিতে ব্যর্থতার পরিচয় দিলেও এই সেবা গ্রহণে গ্রাহক বেড়েছে গ্রামীণফোন বা জিপির।

গত ১৪ মাসে অপারেটরটির মোট গ্রাহকের ১৩ শতাংশ ফোরজি সেবা গ্রহণ করেছে। এর মধ্যে গত ছয়মাসেই বেড়েছে ৬ শতাংশ।

নিয়ন্ত্রক সংস্থা বিটিআরসি এবং অপারেটরটির দেওয়া তথ্য বিশ্লেষণ করে এমন চিত্রের দেখা মেলে।

অপারেটরটি জানিয়েছে, ফোরজি সেবা চালুর ১৪ মাসের মধ্যে এক কোটি ফোরজি গ্রাহকের মাইলফলক অর্জন করেছে তারা। এর মধ্যে গত ছয়মাসে এই সংখ্যা বেড়েছে ৫০ লাখ। ফোরজি সেবা চালুর আট মাসে এই অপারেটরটিতে ফোরজি সেবা গ্রহণ করেছিল ৫০ লাখ গ্রাহক।

অর্থাৎ ফোরজি সেবা চালুর পর প্রথমদিকে ফোরজি সেবা গ্রহণে গ্রাহক বৃদ্ধির হার ধীর থাকলেও গত ছয় মাসে এই সংখ্যা বেড়েছে গ্রামীণফোনের।

এদিকে দেশে বর্তমানে মোট মোবাইল সিম ব্যবহারকারীর সংখ্যা প্রায় ১৬ কোটি। এর মধ্যে গ্রামীণফোনের গ্রাহক রয়েছে প্রায় সাত কোটি ৩৫ লাখ। এই সংখ্যক গ্রাহকের মধ্যে ১৩ শতাংশ গ্রাহক ফোরজি সেবা নিয়েছেন। যা ফোরজি চালুর প্রথম আট মাসে ছিল ৭ শতাংশ। অপরদিকে দেশের মোট সিম ব্যবহারকারীর ৬ শতাংশ গ্রাহক গ্রামীণফোনের ফোরজি ব্যবহার করেন।

চার্টে গ্রামীণফোনের ফোরজি ব্যবহারকারী বৃদ্ধির হার। 

ফোরজি গ্রাহক বৃদ্ধির এই হারকে মাইলফলক হিসেবে উল্লেখ করে গ্রামীণফোনের ডিসিইও ও সিএমও ইয়াসির আজমান বলেন, ‘এশিয়ার দেশগুলোর মধ্যে দ্রুত সময়ে ফোরজি প্রযুক্তি বিস্তারে বাংলাদেশ অন্যতম। একটি দেশ মোবাইল ব্রডব্যান্ড প্রযুক্তির বিস্তারের মাধ্যমে কত দ্রুত ডিজিটালাইজেশানের দিকে এগিয়ে যেতে পারে এবং নতুন নতুন সম্ভাবনা তৈরি করতে পারে-বাংলাদেশ এখন তারই একটি উদাহরণ। গ্রামীণফোন দেশের সব প্রান্তে, সবার কাছে উচ্চগতির ইন্টারনেট পৌঁছে দিতে প্রয়ােজনীয় বিনিয়োগ করতে অঙ্গীকারবদ্ধ। এক কোটি ফোরজি গ্রাহকের গ্রামীণফোন নেটওয়ার্কে আস্থা রাখার মাইলফলকটি আমাদের অঙ্গীকার আরও দ্রুত ও মানসম্মতভাবে বাস্তবায়নে উৎসাহ যোগাবে।’

উল্লেখ্য, লাইসেন্স পাওয়ার দিন থেকে ৯ মাসের মধ্যে সব বিভাগীয় শহরে ফোরজি সেবা প্রদানের নির্দেশনা থাকলেও তা পালনে কার্যত ব্যর্থ হয়েছে দেশে থাকা বেসরকারি মোবাইল অপারেটরগুলো।

নীতিমালা অনুযায়ী, ফোরজি ইন্টারনেটের গতি (ডাউনলোড) প্রতি সেকেন্ডে সর্বনিম্ন ৭ মেগাবিট-এর কথা বলা হলেও গ্রামীণফোনসহ অন্য অপারেটর এই গতির সেবা দিতে সক্ষম হয়নি।

প্রিয় প্রযুক্তি/রুহুল

আরো পড়ুন