কুইক লিঙ্ক : মুজিব বর্ষ | করোনা ভাইরাসের প্রাদুর্ভাব | প্রিয় স্টোর

বেশির ভাগ সময় এই দাগটি ক্ষতিকর নয়। ছবি: সংগৃহীত

আপনার চোখেও কি এমন রক্তের দাগ আছে?

কে এন দেয়া
সহ-সম্পাদক
প্রকাশিত: ০৮ এপ্রিল ২০১৯, ১৫:৫৪
আপডেট: ০৮ এপ্রিল ২০১৯, ১৫:৫৪

(প্রিয়.কম) আয়নার দিকে তাকালেন, দেখলেন চোখের সাদা অংশটায় এক ফোঁটা রক্তের মতো দাগ। এতে কোনো ব্যথা বা চুলকানি নেই। কিন্তু আপনি ভয় পেয়ে গেলেন। আসলেই কি এতে ভয় পাওয়ার কিছু আছে?

এসব রক্তের দাগকে বলা হয় সাবকনজাংটিভাল হেমরেজ। চোখের বাকিটুকু সাদা থাকলেও মণির আশপাশে এক ফোঁটা রক্তের মতো এই দাগ দেখা যায়। বেশির ভাগ সময় এই দাগটি ক্ষতিকর নয়। বেশি জোরে হাঁচি বা কাশি দিলে অনেক সময় এই দাগটি দেখা যায়। হাঁচি বা কাশি দিতে গেলে খুব অল্প সময়ের জন্য মাথায় রক্তচাপ বেড়ে যায়, এতে চোখে ছোট্ট একটি রক্তনালি ফেটে যেতে পারে। এতে ওই দাগটি তৈরি হতে পারে।

কিছু কিছু ক্ষেত্রে চোখে ব্যথা পেলেও এমন দাগ হতে পারে, যেমন চোখ জোরে ঘষাঘষি করা। ঘুমের মাঝেই চোখ ঘষলে এমনটা হতে পারে।

আরও একটি কারণে এই সমস্যাটি হতে পারে, আর তা হলো অ্যালার্জি। অ্যালার্জি হলে ক্রমাগত হাঁচি হয়। এ ছাড়া চোখ চুলকায় বলে চোখ ঘষাঘষি করাও হয়, এ থেকে হতে পারে এই সমস্যাটি। তা ছাড়া ডায়াবেটিস বা উচ্চ রক্তচাপ থাকলেও চোখে এই লাল দাগ হতে পারে।

সাধারণত চোখে এই লালচে দাগ দেখা দিলে চিন্তার কিছু নেই। তা নিজে থেকেই চলে যায়। চোখের ড্রপ ব্যবহার করতে পারেন। দুই সপ্তাহের মাঝে এই দাগটি চলে যাবে।

আপনার চোখে যদি মাঝে মাঝেই এমন লালচে দাগ দেখা দেয়, তাহলে কিন্তু ডাক্তার দেখিয়ে নেওয়া দরকার। ঘন ঘন এমন লাল দাগের পেছনে থাকতে পারে উচ্চ রক্তচাপ, রক্তের কোনো সমস্যা বা প্লাজমা সেল ক্যান্সার।

সূত্র: রিডার্স ডাইজেস্ট

প্রিয় লাইফ/আজাদ চৌধুরী