কুইক লিঙ্ক : মুজিব বর্ষ | করোনা ভাইরাসের প্রাদুর্ভাব | প্রিয় স্টোর

অনুশীলনে আফগান ক্রিকেটাররা। ফাইল ছবি

দেশে নিরাপত্তার অভাব, আফ্রিকায় ক্যাম্প করবেন আফগানরা

মুশাহিদ মিশু
Writer
প্রকাশিত: ০৭ এপ্রিল ২০১৯, ১৮:০২
আপডেট: ০৭ এপ্রিল ২০১৯, ১৮:০২

(প্রিয়.কম) আর মাত্র ৫৭ দিনের অপেক্ষা। এরপরই মাঠে গড়াবে ক্রিকেটের সবচেয়ে জমজমাট আসর ওয়ানডে বিশ্বকাপ। চলতি বছরের ৩০ মে ইংল্যান্ড ও ওয়েলসের মাঠে পর্দা উঠছে আইসিসি ওয়ানডে বিশ্বকাপের ১২তম আসরের। বিশ্বকাপকে সামনে রেখে ইতোমধ্যেই প্রাথমিক দল ঘোষণা করেছে আফগানিস্তান।

গেল ৫ এপ্রিল ওয়ানডে বিশ্বকাপের দ্বাদশ আসরের জন্য ২৩ সদস্যের প্রাথমিক দল ঘোষণা করে আফগানিস্তান ক্রিকেট বোর্ড (এসিবি)। বিশ্বকাপের আগে ট্রেনিং ক্যাম্পে অংশ নেবেন প্রাথমিক দলে থাকা সদস্যরা। তবে নিরাপত্তার অভাবে নিজ দেশে ট্রেনিং ক্যাম্প করতে পারছেন না আফগানরা। বাধ্য হয়ে দক্ষিণ আফ্রিকার মাটিতে ট্রেনিং ক্যাম্প করতে হচ্ছে তাদের।

প্রাথমিক দল ঘোষণার পরই বিশ্বকাপের প্রস্তুতি শুরু করে দিয়েছেন আফগানরা। প্রাথমিক দলে থাকা ক্রিকেটারদেরকে নিয়ে ইতোমধ্যেই দক্ষিণ অফ্রিাকা উদ্দেশে দেশ ছেড়েছেন তারা। এবারের বিশ্বকাপে আফগানরাই সবার আগে ট্রেনিং ক্যাম্প গঠন করতে যাচ্ছে। প্রাথমিক স্কোয়াড থেকে ফিটনেস টেস্ট করে ১৫ সদস্যের চূড়ান্ত স্কোয়াড ঘোষণা করা হবে।

ইংল্যান্ড বিশ্বকাপের জন্য প্রাথমিক দল ঘোষণার মধ্য দিয়ে ক্রিকেটের তিন সংস্করণে তিনজন অধিনায়ক নিয়োগ দেওয়ার ঘোষণা দিয়েছে আফগানিস্তান ক্রিকেটের সর্বোচ্চ সংস্থাটি। এত দিন আফগানদের নেতৃত্ব ছিল আসগর আফগানের কাঁধে। কিন্তু বিশ্বকাপের আগে হুট করে তাকে সরিয়ে দিয়ে ওয়ানডেতে অধিনায়কের দায়িত্ব দিয়েছে গুলবাদিন নাইবকে। টেস্ট ও টি-টোয়েন্টির দলের দায়িত্ব দেওয়া হয়েছে যথাক্রমে রহমত শাহ ও রশিদ খানকে।

এখানেই শেষ নয়। অধিনায়কের পাশাপাশি সব ফরম্যাটে সহ-অধিনায়ক রেখেছে আফগানরা। রশিদ খানকে ওয়ানডে, টি-টোয়েন্টিতে শফিকুল্লাহ শফিক এবং টেস্টে হাসমতউল্লাহ শাহেদিকে সহ-অধিনায়ক করা হয়েছে।

আফগানিস্তানের প্রাথমিক স্কোয়াড: গুলাবাদিন নাইব (অধিনায়ক), রশিদ খান (সহ অধিনায়ক), মোহাম্মদ শেহজাদ, নুর আলি জারদান, হযরত উল্লাহ জাজাই, ওসমান গণি, আসগর আফগান, হাশমাত উল্লাহ শাহেদি, রহমত শাহ, মোহাম্মদ নবী, নাজিব জাদরান, দারউইশ রসুলি, শাপুর জাদরান, মুজিব-উর-রহমান, শফিউল্লাহ শাফাক, দাওলাত জারদান, আফতাব আলম, হামিদ হাসান, করিম জানাত, কাইস আহমেদ, শরাফুদ্দিন আশরাফ, সৈয়দ শিরজাদ ও সামিউল্লাহ শেনওয়ারি।

প্রিয় খেলা/রিমন