কুইক লিঙ্ক : মুজিব বর্ষ | করোনা ভাইরাসের প্রাদুর্ভাব | প্রিয় স্টোর

প্রতিদিন সারা বিশ্বের লাখ লাখ মানুষ ব্যবহার করছেন উবার ও অন্যান্য রাইড শেয়ারিং অ্যাপ। ছবি: সংগৃহীত

উবার ব্যবহার করছেন? নিজেকে নিরাপদ রাখুন ৭টি উপায়ে

কে এন দেয়া
সহ-সম্পাদক
প্রকাশিত: ০৬ এপ্রিল ২০১৯, ১৯:৪১
আপডেট: ০৬ এপ্রিল ২০১৯, ১৯:৪১

(প্রিয়.কম) প্রতিদিন সারা বিশ্বের লাখ লাখ মানুষ ব্যবহার করছেন উবার ও অন্যান্য রাইড শেয়ারিং অ্যাপ। বেশির ভাগ মানুষ নিরাপদে রাইড শেষ করলেও অনেকে বিপদে পড়তে পারেন। গত সপ্তাহে আমেরিকার এক মেয়ে উবার ভেবে এক সন্ত্রাসীর গাড়িতে উঠে পড়ে; এরপর তাকে মৃত অবস্থায় পাওয়া যায়। যদিও ওই গাড়ির ড্রাইভারকে ধরে ফেলা হয়েছে ইতোমধ্যেই, কিন্তু সব দিক বিবেচনা করে রাইড শেয়ারিং অ্যাপ ব্যবহারের সময় কিছু বিষয় নিয়ে খুব সাবধান থাকা উচিত। এ সময়ে নিরাপদ থাকার জন্য কিছু টিপস দিয়েছেন খোদ উবার ড্রাইভাররাই। দেখে নিন ৭টি টিপস।

১) লাইসেন্স প্লেট চেক করুন

রাইড শেয়ারিং অ্যাপেই দেখা যায় আপনার ড্রাইভারের চেহারা, নাম, গাড়ি বা বাইকের মডেল, রং ও লাইসেন্স প্লেট নাম্বার। এ সবকিছু তো দেখবেনই, এর পাশাপাশি লাইসেন্স প্লেটের নাম্বারটাও মিলিয়ে নিতে হবে। নাম্বার না মিললে কখনোই সেই গাড়িতে উঠবেন না। এ ছাড়া ড্রাইভার ভিন্ন হলেও গাড়িতে ওঠা যাবে না।

২) ছোট ছোট কিছু প্রশ্ন করুন

গাড়িতে ওঠার আগে জেনে নিন, ড্রাইভারের অ্যাপে কি আপনার নাম এসেছে? তিনি কি জানেন আপনার নাম কী এবং আপনি কোথায় যাবেন? যদি না জানেন বা ফোনের স্ক্রিন নষ্ট বা এ ধরনের অজুহাত দেন, তাহলে ভুলেও সেই গাড়িতে উঠবেন না।

৩) নিরাপদ জায়গায় বসুন

ড্রাইভারের পাশে কখনো বসবেন না। ড্রাইভারের ঠিক পেছনেও বসবেন না। এমন জায়গায় বসুন, যাতে আপনি দেখতে পান ড্রাইভার কী করছে। অর্থাৎ প্যাসেঞ্জার সিটের পেছনের সিটটায় বসুন।

৪) নিরাপদ পিক-আপ লোকেশন ও ডেস্টিনেশন

বেশি ভিড় আছে এমন জায়গা থেকে একটু দূরে, যেখানে মানুষ কম কিন্তু জায়গাটা খোলামেলা, আলোকিত এবং আপনাকে সবাই দেখতে পাচ্ছে, এমন জায়গায় উবারে উঠুন। উবারে নামুন বাসার কাছে, কিন্তু একদম বাসার সামনে নয়। কারণ নিজের বাসার ঠিকানা অপরিচিত একজন মানুষকে জানানো কখনোই বুদ্ধির কাজ নয়।

৫) সতর্ক থাকুন

ড্রাইভারের নাম, চেহারা ও গাড়ির লাইসেন্স প্লেটের পাশাপাশি আরও কিছু বিষয় জেনে নেওয়া উচিত। ড্রাইভারকে যদি মাদকাসক্ত মনে হয় বা তার গাড়িতে ইতোমধ্যেই অন্য কেউ আছে বলে দেখেন, তাহলে সে গাড়িতে উঠবেন না।

৬) বের হয়ে যেতে ভয় পাবেন না

গাড়িতে উঠে পড়ার পর যদি আপনার নিজেকে অনিরাপদ মনে হয়, ভয় বা অস্বস্তি হয়, তাহলে কোনো উপায়ে গাড়ি থেকে নেমে পড়ুন। জ্যামে আটকা গাড়ি থেকে নেমে পড়তে পারেন বা ড্রাইভারকে বলতে পারেন আপনার জরুরি একটি ফোন বা টেক্সট এসেছে, সামনে একটা জিনিস কিনতে নামতে হবে, অথবা উবার অ্যাপেই রাইড চলাকালীন ডেস্টিনেশন পালটানো যায়, সেই ফিচারটিও ব্যবহার করতে পারেন।

৭) যোগাযোগ বজায় রাখুন

রাতের বেলায় বা অস্বস্তি বোধ হলে আপনি যে উবারে আছেন, এ বিষয়টা পরিবার বা বন্ধুদের ফোন করে জানান এবং বেশি ভয় পেলে পুরোটা সময় ফোনে কারো সঙ্গে কথা বলতে থাকুন। এতে আপনার ঝুঁকি কমে যাবে।

সূত্র: হাফিংটন পোস্ট

প্রিয় লাইফ/আজাদ চৌধুরী