কুইক লিঙ্ক : মুজিব বর্ষ | করোনা ভাইরাসের প্রাদুর্ভাব | প্রিয় স্টোর

পিএসএলের ম্যাচ শেষে ভক্তদের সঙ্গে হাত মেলাচ্ছেন শহীদ আফ্রিদি। ছবি: সংগৃহীত

আত্মজীবনী লিখছেন আফ্রিদি

মুশাহিদ মিশু
Writer
প্রকাশিত: ০৫ এপ্রিল ২০১৯, ১৬:২০
আপডেট: ০৫ এপ্রিল ২০১৯, ১৬:২০

(প্রিয়.কম) জাতীয় দলের জার্সি তুলে রেখেছেন গেল বছর মে মাসে। কিন্তু মাঠের সঙ্গে এখন পর্যন্ত সম্পর্কের ইতি টানেননি শহীদ আফ্রিদি। আন্তর্জাতিক ক্রিকেটকে বিদায় জানালেও ঘরোয়া ক্রিকেটে নিয়মিত খেলে যাচ্ছেন পাকিস্তানের সাবেক এই অধিনায়ক। এরই মধ্যে আত্মজীবনীমূলক বই লিখছেন তিনি।

জীবনের প্রকাশিত, অপ্রকাশিত সব কথা ভক্তদের সামনে তুলে ধরার জন্যই আত্মজীবনী লেখার সিদ্ধান্ত নেন আফ্রিদি। আগামী ৩০ এপ্রিল বইটি বাজারে আসার কথা রয়েছে। বইটির নাম রাখা রয়েছে ‘গেম চেঞ্জার’।

বইটি লেখার কাজে শহীদ আফ্রিদিকে সহায়তা করেছেন জনপ্রিয় টিভি উপস্থাপক ও সম্প্রচারক ওয়াজাহাত খান। আফ্রিদির ক্যারিয়ারের সব চড়াই-উতরাই, আলোচনা-সমালোচনা, বিতর্কের বিষয়গুলো বইয়ে তুলে আনতে সহায়তা করেছেন তিনি। এর আগে এক সাক্ষাৎকারে আফ্রিদি জানিয়েছেন, মন খুলে তিনি এই বইতে অনেক কিছুই লিখেছেন, যা আগে কেউ জানত না।

আন্তর্জাতিক ক্রিকেটে আফ্রিদির পথচলা শুরু ১৯৯৬ সালের ২ অক্টোবর। কেনিয়ার বিপক্ষে ওয়ানডে দিয়ে মাত্র ১৭ বছর বয়সে আন্তর্জাতিক ক্রিকেটে অভিষেক হয়েছিল তার। এরপর খেলে গেছেন টানা দুই দশক। এই সময়ে ধুন্ধুমার ব্যাটিং ও গতিময় লেগস্পিনের জন্য দেশে বিদেশে ব্যাপক জনপ্রিয়তা অর্জন করেন পাকিস্তানের এই তারকা অলরাউন্ডার।

২২ বছরের আন্তর্জাতিক ক্যারিয়ারে ২৭ টেস্ট, ৩৯৮ ওয়ানডে ও ৯৯টি টি-টোয়েন্টি খেলেছেন আফ্রিদি। তার নামের পাশে রয়েছে ১১ হাজার ১৯৬ রান এবং ৫৪০ উইকেট। এখানেই শেষ নয়, তিন সংস্করণেই পাকিস্তানের অধিনায়ক ছিলেন তিনি। দীর্ঘ ক্যারিয়ারের খুঁটিনাটিসহ আরও অনেক তথ্যই আত্মীজীবনীমূলক বইয়ে তুলে ধরবেন আফ্রিদি। এ জন্য তার ভক্তদের অপেক্ষা করতে হবে আরও ২৫ দিন।

প্রিয় খেলা/রুহুল