কুইক লিঙ্ক : মুজিব বর্ষ | করোনা ভাইরাসের প্রাদুর্ভাব | প্রিয় স্টোর

ছবিটি প্রতীকী, ইন্টারনেট হতে সংগৃহীত।

বন্ধুরা কি আপনাকে ঈর্ষা করে খুব?

রুমানা বৈশাখী
বিভাগীয় প্রধান (প্রিয় লাইফ)
প্রকাশিত: ০১ এপ্রিল ২০১৯, ১১:১২
আপডেট: ০১ এপ্রিল ২০১৯, ১১:১২

(প্রিয়.কম) বন্ধুদের ঈর্ষার মুখোমুখি হবার মতন ঘটনা আমাদের প্রায় সবার জীবনেই ঘটে। ব্যাপারটি দুঃখজনক, কিন্তু খুবই স্বাভাবিক। বিশেষ করে যখন কাছের কোনো বন্ধু আমাদেরকে ঈর্ষা করতে শুরু করে, তখন স্বভাবতই আমরা ভেঙে পড়ি। কী করবো বুঝতে পারি না। ফলে সম্পর্কটি এক সময়ে শেষ হয়ে যায়।

কাছের কোনো বন্ধু আপনাকে ঈর্ষা করতে শুরু করলে কী করবেন? কীভাবে সম্পর্ক নষ্ট না করেই এই সমস্যা থেকে মুক্ত হতে পারবেন? কৌশলগুলো জানিয়ে দেওয়া হচ্ছে আজকের ফিচারে।

বাস্তবতা দেখতে দিন

বেশিরভাগ ক্ষেত্রেই আমরা অন্যের ঈর্ষার মুখোমুখি হই, কারণ দূর থেকে আমাদের জীবনের সমস্যা বা কষ্টগুলো তারা দেখতে পান না। শুধু দেখতে পান হাসি বা আনন্দ কিংবা সফলতার ব্যাপারগুলোকে। যে বন্ধুটি আপনাকে ঈর্ষা করছেন, তাকে নিজের জীবনের বাস্তবতাগুলো দেখতে দিন। আপনার ব্যর্থতাগুলো তাকে জানান। দেখবেন অনেকটাই সহজ হয়ে যাবেন তিনি।

তাকে গুরুত্ব দিন

নিজের চাইতেও অনেক বেশি গুরুত্ব দিন আপনার বন্ধুর সফলতাগুলোকে। তার সফলতা উদযাপন করুন, তার প্রশংসা করুন। ঈর্ষাবোধ কমে আসবে।

তাকেও অংশ নিতে দিন

আপনার কাজের মাঝে তাকে ডাকুন, আপনার জীবন তার সঙ্গে শেয়ার করুন। আপনার সফলতার অংশীদারিত্ব তাকেও দিন। এতে আপনার সাফল্যে তিনিও খুশি হতে শিখবেন।

সাহায্য করুন

জীবনে সবাই সমান সফল হবে, ব্যাপারটা এমন নয়। আপনার বন্ধুটি হয়তো একটু পিছিয়ে আছেন। সেক্ষেত্রে আপনি তাকে সাহায্য করুন, তাকে সফলতার পথে হাঁটতে উৎসাহিত করুন। সম্পর্ক সুন্দর হয়ে উঠবে।

অন্য সব কৌশল ব্যর্থ হলে

যদি অন্য সব কৌশল কাজ না করে, তাহলে একটিই উপায়। আপনার বন্ধুকে সময় দিন, তাকে একটু স্পেস দিন। আস্তে আস্তে তিনি নিজেই স্বাভাবিক হয়ে আসবেন।

বন্ধুত্ব অনেক মূল্যবান একটি সম্পর্ক। সেই সম্পর্ক ধরে রাখার চেষ্টা করুন। সময়ের সঙ্গে সবকিছুই ঠিক হয়ে যায়।

প্রিয় লাইফ/রুহুল