ছবিটি প্রতীকী, ইন্টারনেট থেকে সংগৃহীত।

চিংড়ির খোসা পচে দুর্গন্ধ হয় রান্নাঘরে? জেনে নিন সহজ একটি টিপস!

রুমানা বৈশাখী
বিভাগীয় প্রধান (প্রিয় লাইফ)
প্রকাশিত: ০১ এপ্রিল ২০১৯, ০৯:২৭
আপডেট: ০১ এপ্রিল ২০১৯, ০৯:২৭

(প্রিয়.কম) গৃহিণী মাত্রই জানেন যে চিংড়ি মাছের উচ্ছিষ্ট থেকে কী ভয়ানক দুর্গন্ধ হতে পারে। চিংড়ি মাছ কিনে আনার পর বাড়িতে এনে যখন পরিষ্কার করা নয়, তখন মাছের চাইতে বেশি হয় খোসা। চিংড়ি সবচাইতে দ্রুত পচনশীল মাছের মাঝে একটি। ফলে এর খোসা ময়লার ঝুড়িতে ফেললে কয়েক ঘণ্টার মাঝেই অত্যন্ত ভয়ানক দুর্গন্ধ ছড়ায়। কিছুক্ষণের মাঝেই ঘর ভরে যায় দুর্গন্ধে, তখন প্রতিবেশীর অভিযোগও খুবই স্বাভাবিক। প্লাস্টিকের প্যাকেটে সিল করে ফেললেও এই দুর্গন্ধ থেকে মুক্তি পাওয়া যায় না।

কী এমন করবেন, যাতে চিংড়ির উচ্ছিষ্ট থেকে গন্ধ ছড়াবে না? আর গন্ধ ছড়ালে দ্রুত দূর করবেন কীভাবে? জানিয়ে দিচ্ছি কিছু টিপস।

দুর্গন্ধ প্রতিরোধে যা করবেন

চিংড়ি মাছ কাটা-বাছার পর উচ্ছিষ্টগুলো ময়লার ঝুড়িতে ফেলবেন না। তাহলে কী করবেন ভাবছেন? এগুলোকে ভরে নিন একটি প্লাস্টিকের প্যাকেটে আর তারপর রেখে দিন ফ্রিজে। পরের দিন ময়লা নিতে এলে তখন ফ্রিজ থেকে বের করে দিয়ে দিন। এতে চিংড়ি মাছের খোসা পচবে না, দুর্গন্ধও হবে না।

দুর্গন্ধ হয়ে গেলে কী করবেন?

প্রথমেই পচা খোসা দ্রুত সরিয়ে ফেলুন। সম্ভব হলে ফেলে দিন। সেটা না পারলে সেগুলোকে ৩/৪টি প্যাকেট দিয়ে মুড়িয়ে ডিপ ফ্রিজেই রেখে দিন। ঘরে তারপরও গন্ধ রয়ে যাবে যা এয়ার ফ্রেশনারে যাবে না। প্রথমেই জানালা সব খুলে দিন। তারপর একটি পাত্রে পানি চুলায় দিন। এতে লেবু বা কমলার খোসা, দারুচিনি, লং ইত্যাদি সুগন্ধী মশলা দিয়ে আধা ঘণ্টা ফোটান।

দুর্গন্ধ দূর হয়ে যাবে!

প্রিয় লাইফ/রুহুল

আরো পড়ুন