কুইক লিঙ্ক : মুজিব বর্ষ | করোনা ভাইরাসের প্রাদুর্ভাব | প্রিয় স্টোর

রোগীর কাগজপত্রে ভুল থাকায় এমন ঘটনা ঘটে। ছবি: সংগৃহীত

গেলেন মূত্রথলি পরীক্ষা করতে, ডাক্তার করে দিলেন খৎনা

কে এন দেয়া
সহ-সম্পাদক
প্রকাশিত: ২৮ মার্চ ২০১৯, ০৮:৩৭
আপডেট: ২৮ মার্চ ২০১৯, ০৮:৩৭

(প্রিয়.কম) যুক্তরাজ্যের লিচেস্টারের এক হাসপাতালের ঘটনা। এক ভদ্রলোক মূত্রথলি বা ব্লাডার পরীক্ষার জন্য গিয়েছিলেন হাসপাতালে। তার মূত্রনালির ভেতর দিয়ে একটি চিকন ক্যামেরা প্রবেশ করিয়ে এ পরীক্ষা করার কথা। কিন্তু হাসপাতালটির ডাক্তাররা তা না করে ভুলে ওই ব্যক্তির খৎনা করে দেয়।

হাসপাতালটির দাবি, এই ঘটনা একটি ‘নেভার ইভেন্ট’। নেভার ইভেন্ট হলো এমন ঘটনা যার ফলাফল গুরুতর এবং চেষ্টা করলেই এই ভুলটি শুধরে নেওয়া যেত।

লিচেস্টার এলাকায় গত বছরেও বেশকিছু ‘নেভার ইভেন্ট’ ঘটেছে। যেমন, দুই ব্যক্তির নাম একই হওয়ায় ভুল ব্যক্তির ওপর অপারেশন করা হয়, শরীরের ভুল জায়গায় রেডিওথেরাপি দেওয়া হয়, ইত্যাদি। যে ব্যক্তিকে ব্লাডার পরীক্ষার বদলে খৎনা করে দেওয়া হয়, তার কাগজপত্রে ভুল থাকায় এমন ঘটনা ঘটে।

২০১৮ সালের ১ এপ্রিল থেকে শুরু করে ২০১৯ সালের ৩১ জানুয়ারি পর্যন্ত যুক্তরাজ্যের বিভিন্ন হাসপাতালে ৪২৩টি ‘নেভার ইভেন্ট’ অর্থাৎ ভুল চিকিৎসার ঘটনা ঘটেছে। এর মাঝে বেশকয়েটি ছিলো এমন—

  • নার্ভ ব্লকের বদলে রোগীকে বোটক্স ইনজেকশন দেওয়া
  • ভুল চোখে লেজার সার্জারি করে ফেলা
  • ওভারি রেখে দেওয়ার বদলে অপসারণ করে ফেলা
  • ভুল রোগীর কোলনোস্কপি করে ফেলা

এ ছাড়াও দেখা যায়, শরীরের ভুল দিকে অপারেশন করে ফেলাটা ঘন ঘন ঘটেছে। এই ৪২৩ বারের মাঝে ২০ বারের বেশি ঘটে শরীরের ভুল দিকে অপারেশনের ঘটনা। এর পাশাপাশি অপারেশনের পর শরীরের ভেতরে প্লাস্টিকের টিউব, ফরসেপ ইত্যাদি রয়ে যাওয়ার ঘটনাও ঘটে। এমনকি কয়েকজন রোগীকে ভুল করে রক্ত দেওয়ার ঘটনাও ঘটেছে। অর্থাৎ যাকে রক্ত দেওয়ার কথা তাকে না দিয়ে আরেকজনকে রক্ত দিয়েছে।

সূত্র: আইএফএলসায়েন্স

প্রিয় লাইফ/রুহুল