ছবি: সংগৃহীত

সবার জন্য কমলাবিষয়ক একটি জোকস

প্রিয় ডেস্ক
ডেস্ক রিপোর্ট
প্রকাশিত: ১৯ মার্চ ২০১৯, ১৯:৫৯
আপডেট: ১৯ মার্চ ২০১৯, ১৯:৫৯

(প্রিয়.কম) চনমনে ভাব বজায় রাখতে হাসির কোনো বিকল্প নেই। নানা কারণে মানুষ হেসে থাকেন। এর অন্যতম একটি অনুষঙ্গ হচ্ছে জোকস। আজকে থাকছে আইন বিষয়ক একটি জোকস।

আইনের অধ্যাপক একই বিভাগের এক ছাত্রকে জিজ্ঞেস করলেন, আচ্ছা তুমি যদি কাউকে একটা কমলা দিতে চাও, তাহলে যাকে দিতে চাও, তাকে কী বলবে?

ছাত্র: বলব, এই, কমলা নাও।

অধ্যাপক: না, একজন উকিলের ভাষায় বলো।

ছাত্র: আমি এতদ্বারা আমার সম্পূর্ণ জ্ঞান ও বুদ্ধি মতে কোনো ঝগড়া-বিবাদের আশঙ্কা ছাড়া আপনাকে এই ফল যাহার আকৃতি অবিকল পৃথিবী গ্রহের মতো, যাহাকে ‘কমলা’ বলিয়া অভিহিত করা হয় এবং যাহার ওপর এতদিন যাবৎ আমার সম্পূর্ণ মালিকানা ছিল এবং আমি যাহার সম্পূর্ণ ও একছত্র স্বত্বাধিকারী ছিলাম, আমি সেই ফলটি ইহার রস, বীজ ও খোসাসহ আপনাকে দান করিতেছি। একই সঙ্গে ইহার ওপর আমার পূর্বে যে অধিকার ছিল তাহাও সম্পূর্ণ বিনাশর্তে আপনাকে দান করিতেছি এবং আপনি এই খোসা, রস ও বীজ সম্বলিত ফলটি ফ্রিজে রাখিতে অথবা ভক্ষণ করিয়া ফেলিতে অথবা অপর কাহাকে ইহার বীজ, খোসা, রসসহ অথবা বীজ, রস ও খোসা ব্যতীত দান করিবার সম্পূর্ণ স্বাধীনতা আপনার রহিল, ইহাতে আমার কোনো আপত্তি থাকিবে না। আমি নির্দিধায় ঘোষণা করিতেছি যে, আজকের পূর্বে এই কমলা সংক্রান্ত কোনো বাদ-বিসম্বাদে বা ঝগড়া-বিবাদের যাবতীয় যে দায়িত্ব আমার ছিল, আজকের পর হইতে এই কমলার সঙ্গে আমার কোনো সম্পর্ক ও সংস্পর্শ থাকিবে না। এবং ভবিষ্যতে আমার উত্তরাধিকারীরও এই কমলার প্রতি কোনো দাবি থাকিবে না।

আরো পড়ুন