কুইক লিঙ্ক : মুজিব বর্ষ | করোনা ভাইরাসের প্রাদুর্ভাব | প্রিয় স্টোর

কিছু খাবার আপনাকে অসুস্থ করে ফেলতে পারে। ছবি: সংগৃহীত

বিমান ভ্রমণে কখনোই খাবেন না যেসব খাবার

কে এন দেয়া
সহ-সম্পাদক
প্রকাশিত: ১৯ মার্চ ২০১৯, ১৫:১৪
আপডেট: ১৯ মার্চ ২০১৯, ১৫:১৪

(প্রিয়.কম) বিমান ভ্রমণের অন্যতম একটি আকর্ষণ হলো যাত্রা চলাকালীন বিভিন্ন রকমের খাবার। কিন্তু এসব খাবার ইচ্ছে হলেই খাওয়া যাবে না। কিছু খাবার আপনাকে অসুস্থ করে ফেলতে পারে। আবার কিছু খাবার আপনার সহযাত্রীদের জন্য সমস্যা তৈরি করতে পারে। তাই এসব খাবার বিমান ভ্রমণের আগে বা যাত্রা চলাকালীন না খাওয়াই ভালো।

১) পেঁয়াজ ও রসুন

কাঁচা পেঁয়াজ ও রসুনে ভরপুর খাবার খাওয়া হলে অনেকটা সময় মুখে ও শরীরে তার গন্ধ লেগে থাকে। এতে বিমানে আপনার পাশে বসা সহযাত্রী অস্বস্তি বোধ করতে পারেন। তাই এসব খাবার না খাওয়াই ভালো। ভুল করে খেয়েই ফেললে এরপর একটা আপেল বা কয়েকটা পুদিনা পাতা চিবিয়ে খেয়ে নিন।

২) ড্রাই ফ্রুট

শুকনো ফলের ছোট একটা প্যাকেট দেওয়া হতে পারে ফ্লাইটে। এসব ফল অনেক ক্ষেত্রেই অ্যাজমা রোগীদের জন্য ক্ষতিকর।

৩) কফি

লম্বা ফ্লাইটে ঘুম ঘুম পাচ্ছে বা ক্লান্ত লাগছে, এক কাপ কফি পান করে ফেললেন। ১-২ ঘণ্টার মধ্যেই কিন্তু আপনার বারবার বাথরুমে যেতে হবে এবং আপনার অস্থির লাগতে থাকবে। এমনকি এ থেকে পেট ব্যথা বা মাথাব্যথাও দেখা দিতে পারে।

৪) সিম, মটরশুঁটি ও ডাল

বিমানের কেবিনে বাতাসের চাপ পরিবর্তন হয়, এ কারণে আপনার পেটে থাকা গ্যাস ২৫ শতাংশ পর্যন্ত বেড়ে যেতে পারে।  ডাল, মটরশুঁটি বা সিম পেটে বেশি বেশি গ্যাস তৈরি করে, তা যেমন আপনার জন্য বিব্রতকর পরিস্থিতি তৈরি করতে পারে, তেমনি আপনার সহযাত্রীদের অস্বস্তির কারণ হতে পারে।

৫) ডিমের স্যান্ডউইচ

সকালের নাশতা হিসেবে ডিমের স্যান্ডউইচ খেয়ে থাকেন অনেকে। কিন্তু এতে প্রচুর পরিমাণে সোডিয়াম থাকে, যা ব্লাড প্রেসার বাড়িয়ে দেয়। এমনিতেই বিমানের কেবিনে অক্সিজেন কম থাকে, তার ওপর উচ্চ রক্তচাপ আপনার হৃৎপিণ্ডের জন্য খুবই খারাপ হতে পারে।

৬) কোমল পানীয়

কেবিনে অক্সিজেন কম থাকায় যাদের ফুসফুসে সমস্যা তাদের কষ্ট হতে পারে। এ সময়ে কোমল পানীয় যেমন কোক, পেপসি বা স্প্রাইটের মতো পানীয়গুলো তাদের শ্বাস-প্রশ্বাসে আরও সমস্যা তৈরি করতে পারে। পানি পান করাই ভালো।

৭) পপকর্ন

পপকর্ন, বিস্কুট বা চিপসের মতো খাবারগুলো বিমান ভ্রমণের সময় খাওয়ার চেষ্টা করলে বেশ ঝামেলা হতে পারে। বিমানের ছোট একটা ঝাঁকুনিতেই এসব খাবার আশপাশে ছড়িয়ে পড়তে পারে। শুধু তা-ই নয়, এতে থাকা ফাইবার পেটে বিব্রতকর গ্যাস তৈরি করতে পারে।

সূত্র: রিডার্স ডাইজেস্ট

প্রিয় লাইফ/আজাদ চৌধুরী