কুইক লিঙ্ক : মুজিব বর্ষ | করোনা ভাইরাসের প্রাদুর্ভাব | প্রিয় স্টোর

প্রতীকী ছবি

দেশে ১০০টির মধ্যে ৪৩টি মোবাইলই ম্যালওয়্যারে আক্রান্ত

রাকিবুল হাসান
নিজস্ব প্রতিবেদক
প্রকাশিত: ১৩ মার্চ ২০১৯, ১৬:৪০
আপডেট: ১৩ মার্চ ২০১৯, ১৬:৪০

(প্রিয়.কম) দেশে মোবাইল ম্যালওয়্যার বা ক্ষতিকারক সফটওয়্যারে আক্রান্তের হার বেড়েছে ৭ শতাংশের বেশি। জানা গেছে, প্রতি ১০০টি মোবাইলের ৪৩টি এই ম্যালওয়্যারে আক্রান্ত।

তথ্যপ্রযুক্তি নিরাপত্তাবিষয়ক গবেষণাকারী অনলাইন প্রতিষ্ঠান সিকিউরলিস্ট প্রকাশিত ২০১৮ সালের তৃতীয় প্রান্তিকের তথ্য এবং সম্প্রতি পরিসংখ্যান বিশ্লেষণ করে এ তথ্য পাওয়া যায়।

গত বছরের নভেম্বরে প্রকাশিত প্রতিবেদন অনুযায়ী, মোবাইল ম্যালওয়্যারে আক্রান্ত ১০টি দেশের মধ্যে শীর্ষে ছিল বাংলাদেশ। দেশের ৩৫ দশমিক ৯১ শতাংশ স্মার্টফোন ব্যবহারকারী ম্যালওয়্যারে আক্রান্ত বলে জানানো হয় ওই গবেষণা প্রতিবেদনে।

এদিকে চলতি মাসে ম্যালওয়্যারসংক্রান্ত অপর একটি প্রতিবেদন প্রকাশ করে সিকিউরলিস্ট। প্রতিবেদন অনুযায়ী, বাংলাদেশে বর্তমানে ৪২ দশমিক ৯৮ শতাংশ মোবাইল ব্যবহারকারী মোবাইল ম্যালওয়্যারে আক্রান্ত। অর্থাৎ গত কয়েক মাসে ম্যালওয়্যার আক্রান্তের হার বেড়েছে ৭.০৭ শতাংশ।

দেশে মোবাইলে ম্যালওয়্যার আক্রান্তের হার বৃদ্ধি পেলেও আক্রান্তের দিক থেকে দ্বিতীয় অবস্থানে বাংলাদেশ এবং শীর্ষস্থানে রয়েছে ইরান।

চার মাস আগে ইরানের অবস্থান ছিল তৃতীয়। দেশটিতে সেই সময়ে মোবাইল ম্যালওয়্যারে আক্রান্তের হার ছিল ২৮.০৭ শতাংশ। বর্তমানে দেশটিতে ম্যালওয়্যার আক্রান্তের হার ৪৪.২৪ শতাংশ।

তৃতীয়, চতুর্থ এবং পঞ্চম অবস্থানে রয়েছে যথাক্রমে নাইজেরিয়া, ভারত ও আলজেরিয়া। এর মধ্যে নাইজেরিয়ার ৩৭ দশমিক ৭২ শতাংশ, ভারতের ৩৬ দশমিক ০৮ শতাংশ এবং আলজেরিয়ার ৩৫ দশমিক ০৬ শতাংশ স্মার্টফোন ব্যবহারকারী মোবাইল ম্যালওয়্যারে আক্রান্ত।

সাম্প্রতিক প্রতিবেদন আরও বলছে, দেশে মোবাইল ব্যাংকার্স আক্রান্তের হার শূন্য দশমিক ১২ শতাংশ, মোবাইল র‍্যানসমওয়্যার আক্রান্তের হার ০.০২ শতাংশ।

এদিকে শুধু সিকিউরলিস্ট নয়, যুক্তরাজ্যভিত্তিক গবেষণা প্রতিষ্ঠান কমপারিটেক গত মাসে মোবাইল ম্যালওয়্যারসংক্রান্ত একটি প্রতিবেদন প্রকাশ করে। ওই প্রতিবেদন অনুযায়ী দেশের মোট মোবাইলের ৩৫ দশমিক ৯১ ও পিসির ১৯ দশমিক ৭ শতাংশ ম্যালওয়্যার বা ক্ষতিকর প্রোগ্রামে আক্রান্ত।

প্রিয় প্রযুক্তি/আজাদ চৌধুরী