কুইক লিঙ্ক : মুজিব বর্ষ | করোনা ভাইরাসের প্রাদুর্ভাব | প্রিয় স্টোর

মাঝেসাঝে পেটে ব্যথা হয় আমাদের সবারই। ছবি: সংগৃহীত

৭ ধরনের পেট ব্যথা: আপনার কোনটি?

কে এন দেয়া
সহ-সম্পাদক
প্রকাশিত: ০৯ মার্চ ২০১৯, ১০:২৯
আপডেট: ০৯ মার্চ ২০১৯, ১০:২৯

(প্রিয়.কম) মাঝেসাঝে পেটে ব্যথা হয় আমাদের সবারই। কিন্তু একই ধরনের ব্যথা যদি বারবারই ফিরে আসে, তাহলে হয়তো এর পেছনে গুরুতর কোনো শারীরিক সমস্যা আছে। পেট ব্যথার ধরন দেখে এই সমস্যাগুলো শনাক্ত করা যেতে পারে।  দেখে নিন, এই ৭ ধরনের পেট ব্যথা আপনারও আছে কিনা-

১) আইবিএস: তলপেটে ব্যথা

তলপেটে ব্যথার পাশাপাশি যদি থাকে পেট ফাঁপা, গ্যাস এবং বারবার কোষ্ঠকাঠিন্য বা ডায়ারিয়া- তা হতে পারে ইরিটেবল বাওয়েল সিনড্রোম বা আইবিএস। এর কারণটা কী, তা পরিষ্কার নয়। তবে ধারণা করা হয় সংবেদনশীল কোলন বা বৃহদান্ত্র থাকলে এমনটা হয়। তবে এসব উপসর্গের পাশাপাশি যদি মলের সঙ্গে রক্ত বা ওজন কমার উপসর্গ দেখা যায়, তাহলে তা আরও বড় কোনো সমস্যার লক্ষণ।

২) আইবিডি: পেটে ব্যথার পাশাপাশি মলের সঙ্গে রক্তপাত

ইরিটেবল বাওয়েল ডিজিজ বা আইবিডি হলো বেশ কয়েকটি রোগের একটি সাধারণ নাম। এর মাঝে আছে ক্রন’স ডিজিজ ও আলসারেটিভ কোলাইটিস। এসব সমস্যা আইবিএস এর তুলনায় দুর্লভ। সাধারণত পরিপাকতন্ত্র ফুলে যায় এসব সমস্যায়।

৩) হার্টবার্ন: বুক ও পেট জ্বালাপোড়া

ভারী খাবার খাওয়ার পর অনেক মানুষেরই বুকে জ্বালাপোড়া হয়। এর পাশাপাশি টক ঢেঁকুরও ওঠে অনেকের। মাঝে মাঝে হার্টবার্ন হলে চিন্তিত হওয়ার কিছু নেই। স্বাস্থ্যকর খাদ্যভ্যাস বজায় রাখলে তা চলে যাওয়ার কথা। কিন্তু অস্বাস্থ্যকর খাবার খাওয়া অব্যাহত রাখলে হার্টবার্ন থেকে পরবর্তীতে বড় ধরনের সমস্যা হতে পারে।

৪) গলস্টোন: নাভির আশপাশে ব্যথা ও অস্বস্তি

পেটে ব্যথার পাশাপাশি কাঁধের কাছে ব্যথা, আর তৈলাক্ত খাবার খাওয়ার পর যদি ব্যথা বাড়ে তাহলে হয়তো আপনার গলব্লাডারে পাথর তৈরি হয়েছে। আপনি নারী, ৪০ বছরের বেশি বয়সী ও অতীতে মা হয়েছেন- এমনটা হলে আপনার ঝুঁকি বেশি। কারণ গর্ভাবস্থায় ইস্ট্রোজেন শরীরে বেড়ে যায়, এর কারণে গলস্টোন তৈরি হতে পারে। বছরের পর বছর ক্ষুদ্র গলস্টোন চোখের আড়ালেই থেকে যায়। একটা সময় সিস্টিক ডাক্টে আটকে গিয়ে সমস্যা তৈরি করে।

৫) আলসার: পেট জ্বালাপোড়া ও ব্যথা যা অ্যান্টাসিড খেলে চলে যায়

এ ধরনের ব্যথা হতে পারে পেপটিক আলসারের লক্ষণ। এর পাশাপাশি থাকতে পারে পেট ফাঁপা, ঘন ঘন ঢেঁকুর ওঠা, রুচির অভাব ও ওজন কমা। পাকস্থলী বা ক্ষুদ্রান্ত্রের দেয়ালে ক্ষতকে আলসার বলে।

৬) ডাইভার্টিকুলাইটিস: পেটের বাম দিকে চট করে ব্যথা

এ ধরনের ব্যথা হতে পারে ডাইভার্টিকুলাইটিস। বৃহদান্ত্রের অংশ হিসেবে কিছু ছোট ছোট থলি থাকে। এগুলোকে ডাইভার্টিকুলা বলে। এগুলোতে ইনফ্লামেশন বা প্রদাহের কারণে ডাইভার্টিকুলাইটিস হয়। সাধারণত ফাইবার কম খেলে এ সমস্যাটি হয়।

৭) অ্যাপেন্ডিসাইটিস: পেটের ডান দিকে তীক্ষ্ণ ব্যথা

এ ধরনের ব্যথার পাশাপাশি হালকা জ্বর, বায়ু ত্যাগ করতে অপারগতা, কোষ্ঠকাঠিন্য বা ডায়ারিয়া থাকতে পারে। হাঁটাচলা করলে, গভীর নিশ্বাস নিলে, হাঁচি-কাশিতে, বা পেটের ওই জায়গায় চাপ দিলে ব্যথা বাড়ে। পেটের অ্যাপেন্ডিক্স অংশটিতে প্রদাহ হলে এবং এতে পুঁজ জমলে এমনটা হয়। ইনফেকশন হতে পারে এখানে। এ সমস্যাটি হলে দ্রুত অপারেশন করাতে হয়, নয়তো তা ফেটে গিয়ে বড় ধরনের সমস্যা তৈরি করতে পারে।

সূত্র: রিডার্স ডাইজেস্ট

প্রিয় লাইফ/রুহুল