কুইক লিঙ্ক : মুজিব বর্ষ | করোনা ভাইরাসের প্রাদুর্ভাব | প্রিয় স্টোর

জাংক ফুড বা ফাস্টফুড খেলে একটু পরেই ক্ষুধা লেগে যায়। ছবি: সংগৃহীত

ফাস্টফুড খাওয়ার পরেও কেন ক্ষুধা রয়ে যায়?

কে এন দেয়া
সহ-সম্পাদক
প্রকাশিত: ০৭ মার্চ ২০১৯, ১৮:৩৬
আপডেট: ০৭ মার্চ ২০১৯, ১৮:৩৬

(প্রিয়.কম) আপনি বড়সড় একটা বার্গার খেয়ে ফেললেন, সাথে ফ্রেঞ্চ ফ্রাই এবং কোমল পানীয়। এতে খাওয়া হয়েছে প্রায় দুই হাজার ক্যালোরির মতো। কিন্তু এর কিছুক্ষণ পরেই আবার আপনার ক্ষুধা লেগে গেল। ব্যাপারটা কী?

গবেষণায় দেখা যায়, আপনি বেশি বেশি করে ক্যালোরি গ্রহণ করলেই পেট ভরবে না। বরং কী খাচ্ছেন তার ওপরেও পেট ভরা নির্ভর করে। একটি খাবারে যত বেশি পুষ্টি থাকে, তা পেট ভরা রাখে তত বেশি। আপনি পুরো এক প্যাকেট বিস্কুট খেয়ে ফেললে অনেক ক্যালোরি গ্রহণ করা হয় বটে, কিন্তু আমাদের শরীর খুব একটা পুষ্টি পাচ্ছে না। ফলে একটু পরেই আবার ক্ষুধা লেগে যায়।

ক্যালোরির হিসেবে ১৫ কাপ পালং শাক এবং দুটি ওরিও বিস্কুট সমান, ১০০ ক্যালোরি। এতগুলো শাক খেয়ে পেট ভরে যাবে সহজেই, কিন্তু দুটো বিস্কুট খেয়ে কোনোভাবেই আপনার পেট ভরবে না। এ ছাড়া শাকে থাকা ফাইবার, বেটা ক্যারোটিন ও আয়রন শরীরে পুষ্টির চাহিদাও পূরণ করে। ওরিওতে বেশি বেশি শর্করা ছাড়া আর কিছুই থাকে না। এতে ফাইবার কম থাকায় ক্যালোরিগুলো চট করে খরচ হয়ে যায়, তাই পেটের ক্ষুধা রয়েই যায়।

ফাস্টফুড ও জাংক ফুড মানেই সাধারণত উচ্চ মাত্রায় প্রক্রিয়াজাত খাবার। এগুলোতে পুষ্টি উপাদান ও ফাইবার দুটোই কম থাকে। এ কারণেই এগুলোকে ‘জাংক’ ফুড বলা হয়।  এসব খাবার শুধু প্রক্রিয়াজাত নয়, বরং এদের ‘আলট্রা প্রসেসড’ বলা যায়। আলট্রা প্রসেসড খাবারের মধ্যে আছে ফাস্টফুড, ফ্রোজেন ফুড, চিপস, বিস্কুট এসব খাবার। এগুলো প্রক্রিয়াজাত তো বটেই, এর পাশাপাশি তাতে দেওয়া হয় ফ্লেভার এনহ্যান্সার, ইমালসিফায়ার ও কালার। 

এসব খাবার দেখতে ও স্বাদে সাধারণ খাবারের মতো হলেও তাতে পুষ্টি উপাদান থাকে না বললেই চলে। এতে পরবর্তীতে ভিটামিন যোগ করা হলেও প্রাকৃতিক খাবারের মতো উপকারিতা পাওয়া যায় না।

আলট্রা প্রসেসড খাবার আমাদের হরমোনের ভারসাম্যও নষ্ট করে। এসব খাবারে সাধারণ খাবারের তুলনায় প্রায় আট গুণ বেশি চিনি থাকতে পারে। এত বেশি চিনি শরীরে ‘লেপটিন’ নামক হরমোনের কার্যকারিতা কমিয়ে দেয়। লেপটিনের কাজ হলো পেট ভরে গেছে এই সংকেতটি মস্তিষ্কে পৌঁছানো। এর কার্যকারিতা ক্ষুণ্ন হলে আপনি খেতেই থাকেন, টের পান না কখন খাওয়া থামাতে হবে।

সূত্র: হাফিংটন পোস্ট

প্রিয় লাইফ/আজাদ চৌধুরী