কুইক লিঙ্ক : মুজিব বর্ষ | করোনা ভাইরাসের প্রাদুর্ভাব | প্রিয় স্টোর

ঘরোয়া নিরাপদ কিছু উপাদানে পোকা দূর করা যায়। ছবি: সংগৃহীত

বাগানের পোকামাকড় দূর করুন রাসায়নিক ছাড়াই

কে এন দেয়া
সহ-সম্পাদক
প্রকাশিত: ০১ মার্চ ২০১৯, ১০:৪২
আপডেট: ০১ মার্চ ২০১৯, ১০:৪২

(প্রিয়.কম) শীত দূর হয়ে গরম ও বৃষ্টির দিন আসছে। এ সময়ে বাগানে বা টবের গাছে নতুন করে পোকামাকড়ের উপদ্রব বাড়বে। এসব পোকা দূর করার জন্য অনেকেই কৌটায় ভরা কীটনাশক কিনে আনেন। কিন্তু এসব কীটনাশক যেমন দ্রুত পোকা দূর করে, তেমনি মানুষের স্বাস্থ্যের জন্যও খারাপ। এমনকি বাসায় ছোট বাচ্চা বা পোষা প্রাণী থাকলে তো অবশ্যই এসব রাসায়নিক ব্যবহার করা উচিত নয়। কিন্তু পোকা দূর করতে কী করবেন? ঘরোয়া কিছু উপাদানেই পোকা দূর করার উপায় জেনে নিন।

১) পানি

অ্যাফিড বা জাবপোকা গাছের নতুন পাতা ও কুঁড়ির জন্য খুবই ক্ষতিকর। কিন্তু এই পোকাগুলো একবার গাছ থেকে পড়ে গেলে আর উঠতে পারে না। তাই ভালো মানের একটি স্প্রে বোতলের সাহায্যে বা পানির হোসপাইপের শেষ প্রান্তে স্প্রে নজল ফিট করে তার সাহায্য পানি স্প্রে করুন গাছে। সপ্তাহে ২-৩ বার ভালোভাবে স্প্রে করলে পোকাগুলো চলে যাবে।

২) তেল

অ্যাফিড ও মাইট দূর করতে পারে সাধারণ ভেজিটেবল অয়েল। ১ কাপ ভেজিটেবল অয়েলের সঙ্গে ১ টেবিল চামচ লিকুইড সোপ যোগ করুন। এই মিশ্রণের ২ চা চামচ যোগ করুন স্প্রে বোতলে পানির সঙ্গে। এরপর তা স্প্রে করুন পোকার ওপর। এ ছাড়া নিমের তেলও দূর করতে পারে শুঁয়াপোকা ও গুবরে পোকা। ২ চা চামচ নিমের তেলের সঙ্গে ১ চা চামচ লিকুইড সোপ মিশিয়ে নিন এবং পরে স্প্রে বোতলে পানির সঙ্গে মিশিয়ে নিন। এবার তা ভালো করে ঝাঁকিয়ে স্প্রে করুন।

৩) রাবিং অ্যালকোহল

এই তরলটি ব্যবহারের আগে অবশ্যই গাছের নিচের দিকে দুয়েকটি পাতায় স্প্রে করে দেখুন, কারণ রাবিং অ্যালকোহলে অনেক সময় গাছ মরে যায়। যদি পাতার কোনো ক্ষতি না হয়, তাহলে সমপরিমাণ রাবিং অ্যালকোহল ও পানি মিশিয়ে গাছে স্প্রে করুন।

৪) সাদা ভিনেগার

সাদা ভিনেগার মূলত আগাছা দূর করতে কাজে আসবে। আর বাগানে আগাছা কমলে পোকার আনাগোনাও কমে যাবে। যেসব আগাছা মারতে চান, সেগুলোর ওপরে ভিনেগার স্প্রে করলেই হবে।

৫) বেকিং সোডা

গাছের কিছু ফাঙ্গাসজনিত রোগ দূর করতে পারে বেকিং সোডা। ৪ চা চামচ বেকিং সোডা, ১ চা চামচ ডিশ সোপ ও এক গ্যালন পানি একসঙ্গে মিশিয়ে নিন ও গাছে স্প্রে করুন।

সূত্র: রিডার্স ডাইজেস্ট

প্রিয় লাইফ/রিমন