বিভিন্ন ধরনের ব্যথা হতে পারে ক্যানসারের লক্ষণ। ছবি: সংগৃহীত

পুরুষের শরীরে ক্যানসারের ৫টি লক্ষণ

কে এন দেয়া
সহ-সম্পাদক
প্রকাশিত: ২৫ ফেব্রুয়ারি ২০১৯, ১৮:০২
আপডেট: ২৫ ফেব্রুয়ারি ২০১৯, ১৮:০২

(প্রিয়.কম) পুরুষের শরীরে অনেক সময়ই ক্যানসারের লক্ষণগুলোকে সাধারণ স্বাস্থ্য সমস্যা ভেবে অগ্রাহ্য করা হয়। কিন্তু এসব লক্ষণ ধরতে পারলে প্রাথমিক পর্যায়েই ক্যানসারের চিকিৎসা শুরু করা যায়, এমনকি রোগীর ক্যানসার সারিয়েও তোলা সম্ভব হয়। কিন্তু তা নিয়ে হেলাফেলা করলে রোগ একদম শেষ পর্যায়ে চলে যাওয়ার আগে ধরা পড়ে না। তাই কিছু কিছু লক্ষণ পুরুষের শরীরে দেখা দিলে অবশ্যই ডাক্তারের সঙ্গে কথা বলে নিশ্চিত হতে হবে তা ক্যানসারের লক্ষণ, নাকি অন্য কোনো স্বাস্থ্য সমস্যা।

আসুন এবার জেনে নেওয়া যাক লক্ষণগুলো কী।

১) মূত্রত্যাগে পরিবর্তন

মূত্রত্যাগ করতে সমস্যা হলে, ঘন ঘন মূত্রত্যাগের বেগ এলে বা মূত্রত্যাগ কমে গেলে, এমনকি যৌনাঙ্গে কোনো রকমের পরিবর্তন দেখা দিলে ডাক্তারের সঙ্গে কথা বলা উচিত।

২) মুখে পরিবর্তন

মুখ ও গলায় ক্যানসারের লক্ষণ হিসেবে দেখা দিতে পারে সাদা দাগ, মুখ ও গলায় ব্যথা, যা কিছুতেই দূর করা যায় না, কোনো কারণ ছাড়াই দাঁত পড়ে যাওয়া বা নড়বড়ে হওয়া, মুখ ফুলে যাওয়া, ঠোঁট, গাল বা জিহ্বায় অসারতা, মুখের ভেতরে রক্তপাত, গলা ভেঙে থাকা বা ঘন ঘন কাশি হওয়া, কাশির সঙ্গে রক্ত যাওয়া।

৩) ব্রেস্টে পরিবর্তন

পুরুষের শরীরে ব্রেস্ট ক্যানসার দুর্লভ কিন্তু অসম্ভব নয়। ব্রেস্ট বড় হয়ে যাওয়া, ব্যথা বা কোনো পরিবর্তন, নিপল থেকে তরল বা রক্ত নিঃসরণ হওয়াটা এই ক্যানসারের লক্ষণ।

৪) পেটের সমস্যা

অনেক স্বাস্থ্য সমস্যাতেই পেটে ব্যথা হতে পারে। কিন্তু এই ব্যথাকে কোনোভাবেই এড়িয়ে যাওয়া উচিত নয়। রুচির পরিবর্তন, লম্বা সময় ধরে এসিডিটি, বুক জ্বালাপোড়া, বমি, বমির সঙ্গে রক্ত যাওয়া, পেট ফুলে যাওয়া বা পেটে পানি আসা, পেট খারাপ হওয়া বা অল্প খেলেও পেট ভরা মনে হওয়া, মল ও মূত্রের সঙ্গে রক্ত যাওয়াটা পেটের বিভিন্ন অঙ্গের ক্যানসারের লক্ষণ হতে পারেন।

৫) হুট করে ওজন কমা

ওজন কমানোর চেষ্টা করছেন না, এর পরেও ওজন কমে গেছে হুট করেই—এ রকম হলে বুঝতে হবে তা হতে পারে প্যানক্রিয়াটিক ক্যানসার, স্টমাক ক্যানসার বা লাং ক্যানসারের লক্ষণ। এ ছাড়াও যক্ষ্মা, থাইরয়েড গ্রন্থির সমস্যা, ডায়াবেটিস, সিরোসিসের কারণেও ওজন কমতে পারে, তাই এ লক্ষণটি দেখলে ডাক্তারের কাছে যাওয়া উচিত।

সূত্র: এনডিটিভি

প্রিয় লাইফ/আজাদ চৌধুরী