কুইক লিঙ্ক : মুজিব বর্ষ | করোনা ভাইরাসের প্রাদুর্ভাব | প্রিয় স্টোর

আর্চারকে জাতীয় দলে ভেড়াতে এরই মধ্যে রেসিডেন্সি নিয়মেও পরিবর্তন এনেছে ইংল্যান্ড অ্যান্ড ওয়েলস ক্রিকেট বোর্ডের (ইসিবি)। ছবি: সংগৃহীত

ইংল্যান্ডের হয়ে বিশ্বকাপ খেলবেন এই উইন্ডিজ ক্রিকেটার

সৌরভ মাহমুদ
সহ-সম্পাদক
প্রকাশিত: ২৪ ফেব্রুয়ারি ২০১৯, ১৫:৩৯
আপডেট: ২৪ ফেব্রুয়ারি ২০১৯, ১৫:৩৯

(প্রিয়.কম) ফ্র‍্যাঞ্চাইজি ক্রিকেটের যুগে বেশ পরিচিত এক নাম জোফরা আর্চার। লোয়ার অর্ডারে দুর্দান্ত ব্যাটিং ও বল হাতে গতির ঝড় তুলে ইতোমধ্যেই মাতিয়েছেন বাংলাদেশ প্রিমিয়ার লিগ (বিপিএল), ইন্ডিয়ান প্রিমিয়ার লিগ (আইপিএল), পাকিস্তান সুপার লিগ (পিএসএল), বিগ ব্যাশ, কাউন্টি ক্রিকেটের মতো টুর্নামেন্ট।

বার্বাডোজে জন্ম নেওয়া জোফরা আর্চার এরইমধ্যে উইন্ডিজ দলের হয়ে অনূর্ধ্ব-১৯ বিশ্বকাপ খেলেছেন। যদিও এখনো জাতীয় দলের জার্সি গায়ে তোলা হয়নি তার। তবে তার আগেই বিশ্ব ক্রিকেটে বেশ জনপ্রিয়তা অর্জন করেছেন তিনি।

সম্প্রতি আবারও আলোচনায় এই উইন্ডিজ অলরাউন্ডার। না, পারফরম্যান্স নয় বরং ইংল্যান্ড জাতীয় দলের হয়ে ২০১৯ সালের ওয়ানডে বিশ্বকাপে খেলা প্রসঙ্গে আন্তর্জাতিক গণমাধ্যমের শিরোনামে এই তরুণ অলরাউন্ডার।

জাতীয় দল হিসেবে উইন্ডিজ নয়, ইংল্যান্ডই পছন্দ জোফরা আর্চারের। বার্বাডোজে জন্ম নেওয়া ও বেড়ে ওঠা এই অলরাউন্ডারকে ইংলিশ ক্রিকেট বোর্ডও নজরে রেখেছে অনেকদিন ধরেই। আর তাকে বিশ্বকাপে রাখার জন্য ইংল্যান্ডে জন্ম নেয়নি এমন ক্রিকেটারদের দলে সুযোগ দিতে ন্যূনতম বসবাসের মেয়াদও কমিয়ে দিয়েছে দেশটির ক্রিকেট বোর্ড।

আর্চারের বাবা একজন ইংলিশ এবং আর্চারের ব্রিটিশ পাসপোর্টও রয়েছে। জাতীয় দলে ভেড়াতে রেসিডেন্সি নিয়মেও পরিবর্তন এনেছে ইংল্যান্ড অ্যান্ড ওয়েলস ক্রিকেট বোর্ডের (ইসিবি)। আগের নিয়ম অনুযায়ী, ২০২২ সালের আগে ইংল্যান্ডের হয়ে খেলার সুযোগ পেতেন না তিনি। তবে নতুন রেসিডেন্সি নিয়ম অনুযায়ী, তিন বছর ইংল্যান্ডে বসবাস করলেই ২০১৯ সালের জানুয়ারি থেকে ইংল্যান্ড দলে সুযোগ পাওয়া যাবে এবং পরবর্তী তিন বছরের মধ্যে আইসিসির কোনো পূর্ণ সদস্য দেশের হয়ে আন্তর্জাতিক ক্রিকেট খেলতে পারবেন না।

জোফরা আর্চার ২০১৫ সালে সবশেষ ওয়েস্ট ইন্ডিজ অনূর্ধ্ব-১৯ দলের হয়ে খেলেছেন। ২০১৭ সালে তাকে দলে ভেড়ায় বিপিএলের দল খুলনা টাইটান্স। ওই আসরে ২২ ম্যাচে ২৪ উইকেট নেন তিনি। বিপিএলের পারফরম্যান্স আর্চারকে জায়গা করে দেয় আইপিএলেও। এ ছাড়া বিগব্যাশ-কাউন্টি ক্রিকেটেও নিজের প্রতিভা দেখিয়েছেন এই অলরাউন্ডার। গত চার বছর ধরেই নিয়মিত ইংল্যান্ড যাওয়া-আসা করছেন তিনি।

সবমিলিয়ে ইংল্যান্ড জাতীয় দলে সুযোগ পেতে প্রয়োজনীয় সব ধরনের মানদণ্ডই পূরণ করেছেন আর্চার। আর তার ব্রিটিশ সমর্থকরা চাইছেন,  বিশ্বকাপের আগেই ইংল্যান্ড দলে ভেড়ানো হোক তাকে।

এসব কারণেই আর্চারকে ২০১৯ বিশ্বকাপে ইংল্যান্ড দলে নেওয়ার বিবেচনা করছেন ইসিবির নতুন ম্যানেজিং ডিরেক্টর অ্যাশলে গিলেস। এরই মধ্যে বিষয়টি নিয়ে অন্যদের সঙ্গেও কথা বলেছেন। গিলেস বলছেন, ‘সে খুবই প্রতিভাবান একজন ক্রিকেটার এবং ইংল্যান্ডের হয়ে খেলার যোগ্য। সে ঘণ্টায় ৯০ মাইল গতিতে বল করতে পারে, আমার বিশ্বাস আর্চার অল্পতে সবার নজর কাড়বে। মার্চের শেষ দিকেই আর্চার ইংল্যান্ডের হয়ে খেলার জন্য সুযোগ পাবে।’

বিশ্বকাপে ইংল্যান্ড দলে সুযোগ পাওয়ার ক্ষেত্রে অনেকটাই এগিয়ে আর্চার। ইতোমধ্যে দেশটির ক্রিকেট বোর্ড সবরকমের আনুষ্ঠানিকতা পালনে ব্যস্ত বলে খবর দিয়েছে ব্রিটিশ গণমাধ্যম। শুধু তাই নয়, দেশটির সাবেক ক্রিকেটাররাও বলছেন, নিয়ম দ্রুত বদল করে হলেও ইংল্যান্ড দলে জায়গা দিতে হবে। এ তালিকায় রয়েছেন ইংল্যান্ডের সাবেক অধিনায়ক নাসের হুসেইনও।

জোফরা আর্চারকে ‘বিশেষ ক্রিকেটার’ বলে আখ্যা দিয়ে তাকে বিশ্বকাপে ইংল্যান্ড দলে দেখতে অনুরোধও জানিয়েছেন ইংল্যান্ডের সাবেক এই অধিনায়ক। পেস বোলিংয়ের সঙ্গে লোয়াল মিডল অর্ডারে ক্যামিও ব্যাটিং। মূলত এটাই নজর কেড়েছে নাসের হুসেইনের। বিবিসি রেডিও ফাইভকে দেওয়া সাক্ষাৎকারে নাসের জানান, শেষ মুহূর্তে পরিবর্তন তার পছন্দ নয়। কিন্তু সুযোগ থাকলে জোফরার মতো ক্রিকেটারের জন্য সুযোগটা গ্রহণ করা উচিত।

এ নিয়ে নাসের হুসেইনের ভাষ্য, ‘শেষ মুহূর্তের পরিবর্তন আমার পছন্দ না, তবুও বলে রাখা ভালো জোফরা বিশেষ কিছু। বিশ্বকাপের দল ঘোষণার আগে যদি আপনার সুযোগ থাকে দলকে আরও ভারসাম্যপূর্ণ করতে, তবে আমি বলব আপনার অবশ্যই তাকে দলে নেওয়া উচিত।’

২৩ এপ্রিল ইংল্যান্ডের বিশ্বকাপের প্রাথমিক স্কোয়াড ঘোষণা করবে। সে পর্যন্ত আর্চারকে অপেক্ষায় থাকতে হবে। এমনকি এই সময়ের মধ্যে তিনি ওয়েস্ট ইন্ডিজের হয়েও খেলতে পারবেন না। বিশ্বকাপের আগে আয়ারল্যান্ডের বিপক্ষে ইংল্যান্ড একটি ওয়ানডে খেলবে। আর পাকিস্তানের বিপক্ষে খেলবে পাঁচ ম্যাচের ওয়ানডে সিরিজ।

ইংল্যান্ডের জার্সি গায়ে অন্য দেশের ক্রিকেটারের খেলার উদাহরণে আর্চারের নামই প্রথম নয়। এর আগে ২০১৫ বিশ্বকাপে বার্বাডোজের ক্রিস জর্ডান খেলেছেন ইংল্যান্ডের হয়ে। এ ছাড়া আয়ারল্যান্ডের ইয়ান মরগান ইংল্যান্ড জাতীয় দলে নিয়মিত মুখ।

প্রিয় খেলা/রিমন