কুইক লিঙ্ক : মুজিব বর্ষ | করোনা ভাইরাসের প্রাদুর্ভাব | প্রিয় স্টোর

লাস্টফুড ফাস্টফুডের প্রচ্ছদ (বামে); শাহনেওয়াজ চৌধুরী (ডানে)

শাহনেওয়াজ চৌধুরীর ‘ফাস্টফুড লাস্টফুড’

আজাদ চৌধুরী
জ্যেষ্ঠ সহ-সম্পাদক
প্রকাশিত: ২১ ফেব্রুয়ারি ২০১৯, ২১:২৬
আপডেট: ২১ ফেব্রুয়ারি ২০১৯, ২১:২৬

(প্রিয়.কম) ফেব্রুয়ারি মাস এলেই লেখক-প্রকাশক আর পাঠকের হয় মেলবন্ধন। নতুন নতুন বই আর বিষয়-আশয়ের সন্ধানে শিশু-কিশোর আর বয়সীরা তাই ছুটে যান মেলা প্রাঙ্গণে। কেনেন পছন্দের বই। এ সময় অভিভাবকরা সন্তানদের শিক্ষামূলক বই কিনে দিতে স্টলে স্টলে ঢুঁ মারেন। যেসব অভিভাবক সন্তানকে শিক্ষামূলক বই কিনে দিতে চান তাদের জন্য শাহনেওয়াজ চৌধুরী লিখেছেন শিক্ষামূলক গ্রন্থ ‘ফাস্টফুড লাস্টফুড’।

যা আছে গ্রন্থটিতে

আমরা অনেকেই সময় স্বল্পতার জন্য শিশুদের স্কুলের টিফিনে নানা ফাস্টফুড কিনে দিই। কিন্তু ঘুণাক্ষরেও একবার ভাবি না, সেই খাবার আদরের শিশুটির কী ক্ষতি করছে। এক গবেষণায় দেখা গেছে, যেসব শিশু ফাস্টফুডে আসক্ত তাদের শারীরিক ও মানসিক অবনতি ঘটে। বোধ-বুদ্ধির দিক দিয়ে তারা দিন দিন পিছিয়ে পড়ে। এতে করে তার ভবিষ্যৎ বাধাগ্রস্ত হচ্ছে। অথচ ইচ্ছে করলেই কিন্তু এর থেকে তাদের রক্ষা করা যায়। পাশাপাশি বোঝানোও যায় যে, তাদের মেধা বিকাশে ফাস্টফুড বড়ো অন্তরায়।

শাহনেওয়াজ চৌধুরী ‘ফাস্টফুড লাস্টফুড’ শিশুতোষ গল্পগ্রন্থে পারিবারিক ও বিদ্যালয়ের আবহে ফাস্টফুডের সেই নেতিবাচক বিষয়টিই গল্পের মাধ্যমে তুলে ধরেছেন। লেখক যেহেতু পেশাগত জীবনে একজন ডাক্তার, তাই বিষয়টি সম্পর্কে সচেতনতার একটা তাগিদ থেকেই তিনি গল্পটি শিশুদের জন্য লিখেছেন।

চার রঙা গল্পের বইটি প্রকাশ করেছে চন্দ্রদীপ (স্টল নং ২৬৫)। দাম রাখা হয়েছে ১৫০ টাকা আর প্রচ্ছদ ও অলঙ্করণ করেছেন উদয়।

প্রিয় সাহিত্য