কুইক লিঙ্ক : মুজিব বর্ষ | করোনা ভাইরাসের প্রাদুর্ভাব | প্রিয় স্টোর

বেসিসের সঙ্গে আইসিটি বিভাগের একটি সমঝোতা স্মারক স্বাক্ষরিত হয়। ছবি: সংগৃহীত

সফটএক্সপোর আয়োজনে বেসিসের পাশে আইসিটি বিভাগ

রাকিবুল হাসান
নিজস্ব প্রতিবেদক
প্রকাশিত: ২০ ফেব্রুয়ারি ২০১৯, ১৮:০৪
আপডেট: ২০ ফেব্রুয়ারি ২০১৯, ১৮:০৪

(প্রিয়.কম) ‘টেকনোলজি ফর প্রসপারিটি’ স্লোগান নিয়ে শুরু হতে যাচ্ছে দেশের তথ্য ও যোগাযোগ প্রযুক্তি খাতের জনপ্রিয় প্রদর্শনী ১৫তম ‘বেসিস সফটএক্সপো ২০১৯’। এবারের সফটএক্সপোতে বেসিসের সঙ্গে যৌথভাবে কাজ করবে তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিভাগ (আইসিটি)।

২০ ফেব্রুয়ারি, বুধবার বেসিসের সঙ্গে আইসিটি বিভাগের মধ্যে এ সংক্রান্ত একটি সমঝোতা স্মারক স্বাক্ষরিত হয়েছে। অনুষ্ঠানে উপস্থিত ছিলেন ডাক, টেলিযোগাযোগ ও তথ্যপ্রযুক্তিমন্ত্রী মোস্তাফা জব্বার এবং ডাক ও তথ্যপ্রযুক্তি বিভাগের সচিব এনএম জিয়াউল আলমসহ অন্যরা।

জানা গেছে, এবারের বেসিস সফটএক্সপোর ইন্ডাস্ট্রি ৪.০ জোন এবং এক্সিপেরিয়েন্স জোন পার্টনার হিসেবে থাকছে আইসিটি বিভাগের লিভারেজিং আইসিটি ফর গ্রোথ, এমপ্লয়মেন্ট অ্যান্ড গভর্ন্যান্স প্রকল্প (এলআইসিটি) এবং বাংলাদেশ কম্পিউটার কাউন্সিল (বিসিসি)।

সমঝোতা স্মারক চুক্তি স্বাক্ষর অনুষ্ঠানে মন্ত্রী বলেন, ‘স্থানীয় তথ্যপ্রযুক্তি খাতের অগ্রগতি ডিজিটাল বাংলাদেশের মূল ভিত্তি। ডিজিটাল বাংলাদেশের স্বপ্ন বাস্তবায়িত হচ্ছে স্থানীয় তথ্যপ্রযুক্তি খাতের নিরলস অবদানের কারণেই। বেসিস সফটএক্সপো আয়োজনের মূল লক্ষ্য হচ্ছে স্থানীয় তথ্যপ্রযুক্তি প্রতিষ্ঠানের সক্ষমতা তুলে ধরা। পাশাপাশি এবার তথ্যপ্রযুক্তি সংশ্লিষ্ট অংশীজনদের অংশগ্রহণ থাকছে। তথ্যপ্রযুক্তি ও যোগাযোগ প্রযুক্তি বিভাগ ও বেসিস দীর্ঘদিন থেকেই একযোগে কাজ করছে। এবারের বড় পরিসরে আয়োজিত বেসিস সফটএক্সপো ২০১৯-ও আমরা যৌথভাবে আয়োজনের সিদ্ধান্ত নিয়েছি।’

অনুষ্ঠানে বেসিস সভাপতি সৈয়দ আলমাস কবীর বলেন, ‘দেশের সফটওয়্যার প্রতিষ্ঠানগুলোর সম্প্রসারণে এই এক্সপোর আয়োজন করা হয়েছে। এতে প্রায় আড়াইশ প্রতিষ্ঠান অংশ নেবে। দেশের সফটওয়্যারের নিজস্ব চাহিদা পূরণে সক্ষমতা প্রদর্শন ও আস্থা তৈরিই এ প্রদর্শনীর লক্ষ্য।’

উল্লেখ্য, আগামী ১৯ থেকে ২১ মার্চ আন্তর্জাতিক কনভেনশন সিটি বসুন্ধরায় (আইসিসিবি) এবারের সফটএক্সপোর আয়োজন করা হয়েছে।

প্রিয় প্রযুক্তি/আজাদ চৌধুরী